দরদী শরৎচন্দ্র - মণীন্দ্র চক্রবর্তী পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, April 19, 2022

দরদী শরৎচন্দ্র - মণীন্দ্র চক্রবর্তী পিডিএফ


 দরদী শরৎচন্দ্র - মণীন্দ্র চক্রবর্তী, জীবনীমুলক বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'দরদী শরৎচন্দ্র'
লেখক- মণীন্দ্র চক্রবর্তী
বইয়ের ধরন- জীবনীমুলক বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৭০
ডিজিটাল বইয়ের সাইজ- ১৪এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

দরদী শরৎচন্দ্র - মণীন্দ্র চক্রবর্তী

এমন এক সময় ছিল যখন শরৎচন্দ্র সম্বন্ধে বাংলার সাধারণ পাঠকশ্রেণীর কোন ধারণা ছিল না। এর প্রধান কারণ, বাংলা সাহিত্যে শরৎচন্দ্রের আকস্মিক আবির্ভাব। কোন প্রস্তুতি নেই, কোন সঙ্কেত নেই, একেবারে ‘এ লেখা রবীন্দ্রনাথের না হয়ে যায় না' বলে যে বিভ্রম তিনি সৃষ্টি করেছিলেন, তার হদিস যে কি, তা বাঙালী পাঠকের প্রথমটা জানবার সুযোগ হয়নি। ...একদিন এর কিছুটা নিরসন হ'ল।
এ ব্যাপারে আর একটি বস্তু যা প্রধান অন্তরায় হয়েছে, তা হচ্ছে তাঁর স্বভাব। একান্তভাবে তিনি আত্মপ্রচারের বিরোধী ছিলেন—এমন কি বলা যায়, আত্মগোপন করাই ছিল তাঁর স্বভাবের প্রধান বৈশিষ্ট্য। তাই মনে হয়, শেক্সপীয়রের জীবনের যেমন একটি বৃহৎ অংশ তাঁর জীবনীকারদের জ্ঞানের বাইরে থেকে গেছে, শরৎচন্দ্রের জীবনীকারদেরও এই অভাব চিরদিন অনুভব করতে হবে।
আজ পর্যন্ত শরৎচন্দ্র সম্বন্ধে যা আমরা মোটামুটি জানতে পেরেছি তা হচ্ছে তাঁর দেবানন্দপুরের জীবন, ভাগলপুরের জীবন, মজঃফরপুরের জীবন, ব্ৰহ্মবাসের জীবন, কলিকাতার জীবন ও সামতাবেড়ের জীবন। কিন্তু এদের বাইরে তাঁর যে বিরাট ভবঘুরে জীবন—যাকে বলা যায় তাঁর স্বাভাবিক জীবন, যা শিল্পীর জীবন, এখনও পর্যন্ত তার কোন হদিস আমরা পাইনি। শরৎচন্দ্র নিজে যে কোনদিন কারুর সঙ্গে এ সম্বন্ধে আলোচনা করেছেন বলে মনে হয় না।

এ কাজ শুধু তারাই পারেন যাঁরা ঘটনাচক্রে এই জীবনের সাক্ষী থেকে গেছেন— কিন্তু তারা কে, বা কোথায়—কে তার সংবাদ জানে! জনসনের ভাগ্য ভালো ছিল, তাই তিনি বসওয়েল-কে পেয়েছিলেন। ভাবি, শরৎচন্দ্রেরও যদি একজন বওয়েল থাকতেন!

*এছাড়া শরৎচন্দ্র বিষয়ক আরো বই পড়ুন -
> শরৎ-সাহিত্যে নারী- সম্পাদিত
> শরৎচন্দ্রের বৈঠকি গল্প- গোপালচন্দ্র রায়
> শরৎচন্দ্রের প্রণয়-কাহিনী



বর্তমানে একটা সুরাহা হয়েছে এই যে—নানা সুত্রে, নানা আলোচনা প্রসঙ্গে শরৎচন্দ্রের ব্যক্তিগত জীবনের একটা খসড়া চিত্র আমরা পেয়েছি, এবং কতকগুলি জীবনী-গ্রন্থও এই মাল-মশলাগুলির উপর ভিত্তি করে প্রকাশিত হয়েছে। মণীন্দ্র চক্রবর্তী লিখিত এই গ্রন্থখানিকে শরৎচন্দ্রের জীবনী-গ্রন্থগুলির মধ্যে সাম্প্রতিক স্থান দেওয়া যায়। এই গ্রন্থখানির প্রধান গুণ হচ্ছে, এর ঘটনা সংস্থাপন। শরৎচন্দ্রের জীবনের ঘটনাগুলি একসূত্রে গ্রথিত করতে তিনি যে ঘটনাগুলিকে বেছে নিয়েছেন, একদিকে সেগুলি যেমন কোন বিতর্কের অবকাশ রাখে না, তেমনি তাদের এমনি একটি পারম্পর্য রক্ষিত হয়েছে যা শরৎচন্দ্রের জীবনের ক্রমবিকাশে বিশেষ সহায়তা করেছে। এর উপর লেখকের ভাষার সরসতা ও প্রকাশের সাবলীলতা গ্রন্থখানিকে পরম সুখপাঠ্য উপন্যাসের মতোই উপভোগ্য করেছে। জীবনীও যে রস-সাহিত্যের পর্যায়ভুক্ত হতে পারে, "দরদী শরৎচন্দ্র” পড়ে এমন মন্তব্য করা অসঙ্গত হবে বলে মনে হয় না।- অবিনাশ চন্দ্র ঘোষাল

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে একজন কথাশিল্পীর জীবনীমুলক বই 'দরদী শরৎচন্দ্র - মণীন্দ্র চক্রবর্তী' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment