অলৌকিক নয় লৌকিক ১ম, ২য়, ৩য়, ৪র্থ ও ৫ম খন্ড - প্রবীর ঘোষ পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, April 9, 2023

অলৌকিক নয় লৌকিক ১ম, ২য়, ৩য়, ৪র্থ ও ৫ম খন্ড - প্রবীর ঘোষ পিডিএফ


 অলৌকিক নয় লৌকিক ১ম, ২য়, ৩য়, ৪র্থ ও ৫ম খন্ড - প্রবীর ঘোষ, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'অলৌকিক নয় লৌকিক' ১ম, ২য়, ৩য়, ৪র্থ ও ৫ম খন্ড
বইয়ের ধরন- যুক্তি বিজ্ঞান বই
ফাইলের ধরন- পিডিএফ
প্রিন্ট ভালো

অলৌকিক নয় লৌকিক - প্রবীর ঘোষ
সভ্যতার অগ্রগতির সঙ্গে ব্যাপক সংখ্যক মানুষের মধ্যে সংস্কারমুক্তি ও বিজ্ঞান-মনস্কতার প্রসার ঘটবে, এটা স্বাভাবিক। অন্ধবিশ্বাস, কুসংস্কার ও চিরাচরিত প্রথার প্রতি প্রশ্নহীন আনুগত্য মানুষের এগিয়ে যাওয়ার পথে সর্বদাই অন্তরায় সৃষ্টি করে থাকে। আজ সময় এসেছে যখন শোষিত ও বঞ্চিত মানুষ এসবের বিরুদ্ধে প্রতিরোধে সামিল হবেন এবং যুক্তি ও বিচারবুদ্ধির যথোচিত প্রয়োগের মাধ্যমে নিজেদের জীবনযাত্রা নিয়ন্ত্রিত করবেন।
অলৌকিক শক্তিতে বিশ্বাস মানুষকে ঘুম পাড়িয়ে রাখে এবং নিজস্ব সচেতনতার বিকাশে বাধার সৃষ্টি করে। এ বোধ যত-বেশী সমাজের সকল অংশের মধ্যে সঞ্চারিত হবে ততই মঙ্গল। শ্রী প্রবীর ঘোষের লেখা “অলৌকিক নয়, লৌকিক” বইটি সাম্প্রতিককালে প্রকাশিত হয়েছে। অলৌকিক তত্ত্বের অন্তঃসারশূন্যতাকে প্রতিভাত করাই এ বইটির উদ্দেশ্য। পৃথিবীতে প্রচলিত নানান তথাকথিত অলৌকিক ঘটনাকে বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গীর আলোকে শ্রী ঘোষ বিশ্লেষণ করেছেন এবং প্রমাণ করতে চেয়েছেন যে এইসব অলৌকিক ঘটনা মূলতঃ লৌকিক। শ্রী ঘোষের বিচার-বিশ্লেষণ আমাদের মনোযোগের দাবী রাখে। এধরনের কাজ নির্ভীক ও বিজ্ঞানসম্মত মনোভঙ্গী-গঠনে সাহায্য করে থাকে। বইটি পাঠক-সমাজে উপযুক্ত সমাদর পাবে বলে আমি মনে করি।- জ্যোতি বসু (তদকালিন মুখমন্ত্রী পশ্চিমবঙ্গ)

লেখক সম্পর্কে কয়েকটি কথা-
প্রবীর ঘোষ 'ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতি'র প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক এবং যুক্তিবাদী আন্দোলনের পথিকৃৎ। তাঁর নেতৃত্বেই 'যুক্তিবাদী-চিন্তা' আজ ব্যাক্তি গণ্ডি অতিক্রম করে আন্দোলনের রূপ পেয়েছে; আন্দোলিত হয়েছেন সমাজের লক্ষ-কোটি মানুষ, আন্দোলিত হয়েছে স্বেচ্ছাসেবী সংস্থা, নাট্য-সংস্থা, বিজ্ঞান ক্লাব সহ বহু সংগঠন ; এরা অংশ নিয়েছে যুক্তিবাদী-চিন্তার বাতাবরণ সৃষ্টিতে।
আন্দোলিত হয়েছে সমাজের দর্পণ সাহিত্য, নাটক ইত্যাদি। আজ বহু জনপ্রিয় লেখকের গল্প-উপন্যাস-নাটকে বিরাজ করে প্রবীরের আদলে গড়া একটি চরিত্র, অথবা হাজির হয় বুজরুকি ফাঁসের কাহিনী। পত্র-পত্রিকায় প্রকাশিত প্রবন্ধে, কি সম্পাদকীয়তে বার বার ঘুরে ফিরে যে ভাবে 'যুক্তিবাদী' শব্দটি ব্যবহৃত হচ্ছে, মাত্র কয়েক বছর আগেও তা ছিল অকল্পনীয়। যুক্তিবাদী-চিন্তার এই সার্বজনীনতার পিছনে রয়েছে প্রবীরের জনগণকে আন্দোলনে শামিল করার দক্ষতা, আপসহীন লড়াই, দৃষ্টিভঙ্গির স্বচ্ছতা, বলিষ্ঠ লেখনী এবং চ্যালেঞ্জ, প্রলোভন ও মৃত্যুর মুখোমুখি হয়ে নিরবচ্ছিন্ন জয়।
এ-সবই তাঁকে করেছে জীবন্ত কিংবদন্তি, তাঁর সৃষ্টি “অলৌকিক নয়, লৌকিক', একটি দর্শন, অন্ধকার থেকে আলোয় উত্তরণের দর্শন। প্রবীর ঘোষ ভারতের মানবতাবাদী সমিতি'র প্রতিষ্ঠাতা ও কার্যনির্বাহী সভাপতি, যে মানবতাবাদী সমিতি মানুষের অধিকার প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করে চলেছে, 'ধর্ম' হিসেবে 'মনুষ্যত্ব' লেখার আইনি অধিকার ছিনিয়ে এনেছে, যুক্তিবাদের উপর ভিত্তি করে গড়ে তুলেছে চিরকালের সর্বাধুনিক 'নারীবাদ- 'মানবতাবাদী নারীবাদ'।

১। অলৌকিক নয় লৌকিক ১ম খন্ড
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩৫০
ডিজিটাল বইয়ের সাইজ- ১৬এমবি
এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

২। অলৌকিক নয় লৌকিক ২য় খন্ড
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩৫১
ডিজিটাল বইয়ের সাইজ- ৩৭এমবি
এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

৩। অলৌকিক নয় লৌকিক ৩য় খন্ড
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩৯২
ডিজিটাল বইয়ের সাইজ- ৫১এমবি
এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

৪। অলৌকিক নয় লৌকিক ৪র্থ খন্ড
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩৮৫
ডিজিটাল বইয়ের সাইজ- ১২এমবি
এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

৫। অলৌকিক নয় লৌকিক ৫ম খন্ড
এই বইতে মোট পৃষ্টা আছে- ১১৮
ডিজিটাল বইয়ের সাইজ- ৩৬এমবি
এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে যুক্তি-বিজ্ঞান বইগুলি 'অলৌকিক নয় লৌকিক' ১ম, ২য়, ৩য়, ৪র্থ ও ৫ম খন্ড -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment