রামায়ণ - কৃত্তিবাস ওঝা বিরচিত পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Friday, July 16, 2021

রামায়ণ - কৃত্তিবাস ওঝা বিরচিত পিডিএফ


 রামায়ণ - কৃত্তিবাস ওঝা বিরচিত বাংলা পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'রামায়ণ'
লেখক- কৃত্তিবাস ওঝা
বইয়ের ধরন- ধর্মমুলক বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৪৮০
ডিজিটাল বইয়ের সাইজ- ৪৫এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

রামায়ণ - কৃত্তিবাস ওঝা

নাথানিয়েল হ্যাসি হ্যালহেড সাহেবের সংগৃহীত প্রাচীনতম সম্পুর্ণ আকর পুঁথি ও অন্যান্য নির্ভরযোগ্য প্রাচীন পুঁথি অবলম্বনে।


*পাঠকরা আরো পড়তে পারেন-
> সম্পুর্ন মহাভারত - কালীপ্রসন্ন সিংহ
> মহাভারত - রাজশেখর বসু
> শ্রীমদ্ভগবদ্গীতা - স্বামী অদ্বৈতানন্দ
> গীতা রহস্য - বাল গঙ্গাধর তিলক
> অরবিন্দের গীতা ৪টি খন্ড

কৃত্তিবাস ও তাঁর রামায়ণ: কৃত্তিবাস বাঙালীর প্রিয়তম কবি। তাঁর রামায়ণ বাঙালীর জাতীয় কাব্য। জাতীয় কাব্য একাধিক অর্থে। প্রথমত, সমগ্র জাতিই এই কাব্যকে বরণ করেছে ; কোটিপতির প্রাসাদ থেকে দীনদরিদ্রের পর্ণ কুটির পর্যন্ত, দেশের এ প্রান্ত থেকে ও প্রান্ত পর্যন্ত এই কাব্যের সমান জনপ্রিয়তা। দ্বিতীয়ত, কৃত্তিবাসের রামায়ণ বর্তমানে যে রূপ লাভ করেছে, তা আর ব্যক্তিবিশেষের রচনা নেই, তার উপরে সমগ্র জাতির হাতের ছাপ পড়েছে। তৃতীয়ত, কৃত্তিবাসের রামায়ণের চরিত্রগুলি ও তাদের জীবনযাত্রা অবিকল বাঙালীর চরিত্র ও জীবনযাত্রার ছাঁচে ঢালা। চতুর্থত, কৃত্তিবাসী রামায়ণে বাঙালীর জাতীয় ইতিহাসের বিভিন্ন স্তরের স্বাক্ষর সংরক্ষিত হয়েছে ; যে স্তরে বৈষ্ণবরা প্রাধান্য লাভ করেছিল, সেই স্তরের স্বাক্ষর রয়েছে রামচন্দ্রের বিরুদ্ধে যুদ্ধরত রাক্ষসদের রামভক্তি প্রদর্শনের বর্ণনা প্রক্ষেপ করার মধ্যে ; আবার শাক্তরা যে স্তরে প্রাধান্য লাভ করেছিল, তার স্বাক্ষর রয়েছে রামচন্দ্রের শক্তিপুজা করার বর্ণনার মধ্যে ; সম্প্রতি একটি পুথিতে ধর্মঠাকুরের উপাসকদের হাতের ছাপ দেখেছি ; সেখানে নিরঞ্জন অর্থাৎ ধর্মঠাকুরকে দেখার জন্য হনুমানের শূন্যলোকে গমন বর্ণিত হয়েছে।
এই জাতীয় কাব্যটির প্রচার বহুগুণ বৃদ্ধি পেয়েছে আধুনিক কালে, এদেশে মুদ্রণব্যবস্থা প্রচলিত হওয়ার পরে। কৃত্তিবাসী রামায়ণ প্রথম মুদ্রিত ও প্রকাশিত হয় ১৮০৩ খ্রীষ্টাব্দে শ্রীরামপুর মিশন থেকে। তারপর বহুবার এই রামায়ণ মুদ্রিত হয়েছে।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে একটি প্রাচীনতম হিন্দু ধর্মগ্রন্থ- 'রামায়ণ - কৃত্তিবাস ওঝা'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment