এই জগৎই ওদের চোখে - বিভূতিভূষণ মুখোপাধ্যায় পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Thursday, July 15, 2021

এই জগৎই ওদের চোখে - বিভূতিভূষণ মুখোপাধ্যায় পিডিএফ


 এই জগৎই ওদের চোখে - বিভূতিভূষণ মুখোপাধ্যায়, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'এই জগৎই ওদের চোখে'
লেখক- বিভূতিভূষণ মুখোপাধ্যায়
বইয়ের ধরন-  কিশোর সাহিত্য
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩০৮
ডিজিটাল বইয়ের সাইজ- ২১এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত, ক্লিকেবল সূচীপত্র

এই জগৎই ওদের চোখে - বিভূতিভূষণ মুখোপাধ্যায়

বাংলা কথাসাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ লেখক শ্রীযুক্ত বিভূতিভূষণ মুখোপাধ্যায়ের এই গল্পসংগ্রহটির মধ্যে শিশু-মনস্তত্ব-বিষয়ক সমস্ত গল্পকেই একত্ৰ সংকলনের চেষ্টা করা হয়েছে।
এই বিশেষ ক্ষেত্রে বাংলা কথাশিল্পীদের মধ্যে তাঁকে অনন্য বলা চলে। অবশ্য শিশু-মনস্তত্বের রূপায়ণে রবীন্দ্রনাথ ও শরৎচন্দ্রের কৃতিত্ব অবশ্যই স্মরণীয়। কিন্তু রবীন্দ্রনাথের এই কৃতিত্ব প্রকাশ পেয়েছে ‘শিশু' গ্রন্থের কয়েকটি কবিতার মধ্যে। 'কাবুলিওয়ালা’র মিনি এবং ‘সে’র পুপুকে মনে রেখেও বলা যায় তাঁর কথাসাহিত্যে এই জিনিসটির দৃষ্টান্ত তেমন পাওয়া যায় না। শরৎচন্দ্রের সৃষ্ট কয়েকটি শিশু-চরিত্র তাঁর কথাসাহিত্যের আকাশে মৃদু-দীপ্তি-বিকীরণকারী নক্ষত্রের মত বিরাজ করছে। শরৎচন্দ্রের অমর সৃষ্টি ইন্দ্রনাথ ও রামকে বয়সের দিক দিয়ে শিশু বলে গণ্য করা যায় না, যদিও তাদের মন শিশুমনেরই সমগোত্রীয়। রবীন্দ্রনাথ-শরৎচন্দ্রের পরবর্তী কথাসাহিত্যিকদের মধ্যেও কেউ কেউ শিশু-মনস্তত্বের রূপায়ণে শক্তির পরিচয় দিয়েছেন ; শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের ‘ভল্লু-সর্দার’ গল্পে এই শক্তির নিদর্শন মেলে ; কিন্তু শরদিন্দুবাবু এই ধরনের দ্বিতীয় কোন গল্প লেখেন নি। এই প্রসঙ্গে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের 'পথের পাঁচালী’র অপুর কথা সকলেরই মনে আসবে। শিশু অপুর চিন্তা-ভাবনাকে তিনি যেভাবে রূপায়িত করেছেন, তা সত্যই অসামান্য। কিন্তু অপু-চরিত্র আসলে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের নিজেরই চরিত্র। নিজের শৈশবের চিন্তাভাবনা, তার সূক্ষ্মাতিসূক্ষ্ম ক্রিয়া-প্রতিক্রিয়াকে তিনি পরিণত বয়সের স্মৃতিতে অবিকলভাবে ধরে রাখতে সমর্থ হয়েছিলেন, তারই নিখুঁত চিত্ৰণ সাধিত হয়েছে শিশু অপুর চরিত্রে। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের শিশু-মনস্তত্বের রূপায়ণ-দক্ষতার নিদর্শন হিসাবে অপুকে নেওয়া যায় না; এই জাতীয় অন্য কোন চরিত্র তিনি সৃষ্টি করেন নি সে কথাও আমাদের এই প্রসঙ্গে মনে রাখতে হবে। প্রেমেন্দ্র মিত্রের ছোটদের জন্যে লেখা কয়েকটি গল্পে শিশু মনস্তত্বের উপভোগ্য রূপায়ণ মেলে; অবশ্য মনস্তত্বের (সে শিশু বা বয়স্ক যাই হোক না কেন) সূক্ষ্মাতিসূক্ষ্ম বিশ্লেষণ শিশু-সাহিত্যে ঠিক চলে না, কারণ শিশু পাঠক-পাঠিকা তা ভালমত বুঝতে ও তার রসগ্রহণ করতে পারে না; এই অসুবিধা সত্বেও প্রেমেন্দ্র মিত্র অসাধারণ প্রতিভার বলেই কয়েকটি শিশুপাঠ্য গল্পে আলোচ্য বিষয়ে সীমিত সাফল্য অর্জন করেছেন।
কিন্তু বিভূতিভূষণ মুখোপাধ্যায় তার বহু গল্পে শিশু-মনস্তত্ত্বকে শুধু নিপুণভাবে রূপায়িত করেন নি, তাঁর গল্পগুলি পড়লে মনে হয় শিশুমনের প্রত্যন্ততম প্রদেশও তাঁর অনধিগত নেই। বস্তুতপক্ষে এই বিশেষ ক্ষেত্রটিতে বাংলা কথাসাহিত্যে, বিশেষত বাংলা ছোটগল্পে, বিভূতিভূষণ মুখোপাধ্যায় এখনও অপ্রতিদ্বন্দ্বী হয়েই রয়েছেন।

এই গল্পসংগ্রহ বইটির মধ্যে শিশু-মনস্তত্ব-বিষয়ক সমস্ত গল্পগুলিকেই একত্রে সংকলন করা হয়েছে।
সূচীপত্র:

ওরা এবং আমরা
ননীচোরা
খোকা
রাণুর প্রথম ভাগ
দাঁতের আলো
বাদল
স্বয়ংবরা
বাঘ
মাসী
হাতেখড়ি
পীতু
পাউডার বনাম ধুলা
আগামী প্রভাত
তেজারাত
মিনুর স্বপ্ন
কালস্য গতিঃ
মুড়ি
লেতিচ্চিৎ
সাস্ত্রী
রুবানন্দী
কালোবাজার
মোহমুক্তি
লব্
রাজকন্যা
বৈদিক ও গান্ধর্ব
স্মৃতিমাত্র
গিন্নী
দুলের কৌতো
মৌনা
কিসের পার্ট
দিদিমণির বেড়াল
ঘটকালী
ইতিহাস
ফিরে যাও ডালেস
আবিস্কার

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
*প্রিয় পাঠকগণ, আপনারা প্রখ্যাত সাহিত্যিক বিভূতিভূষণ মুখোপাধ্যায়ের শিশু-মনস্তত্ব-বিষয়ক গল্প সংগ্রহ বই- 'এই জগৎই ওদের চোখে'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment