অরবিন্দের গীতা ৪টি খন্ড - ঋষি অরবিন্দ পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, June 29, 2021

অরবিন্দের গীতা ৪টি খন্ড - ঋষি অরবিন্দ পিডিএফ


 অরবিন্দের গীতা ৪টি খন্ড - ঋষি অরবিন্দ, বাংলা গীতা পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'অরবিন্দের গীতা'
লেখক- ঋষি অরবিন্দ (অরবিন্দ ঘোষ)
অনুবাদ: শ্রীঅনিলবরণ রায়
বইয়ের ধরন- ধর্মমুলক বই
ফাইলের ধরন- পিডিএফ
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

অরবিন্দের গীতা



জগতের অন্য সমস্ত ধৰ্ম্ম পুস্তক হইতে গীতার বিশেষ তফাৎ এই যে গীতা বেদ, উপনিষদ, কোরাণ বা বাইবেলের মত নিজেই একটি স্বতন্ত্র পুস্তক নহে—ইহা একটি জাতির জীবন ও যুদ্ধের ইতিহাস মহাকাব্য মহাভারতের অংশ। তৎকালীন এক মুখ্য ব্যক্তি তাহার জীবনের সর্বপ্রধান কৰ্ম্মের সম্মুখীন হইয়াছে, সে কৰ্ম্ম অতি ভীষণ, তাহাতে বিষম অনর্থ ও রক্তপাতের সম্ভাবনা, এমন সময় উপস্থিত যে—হয় তাহাকে পশ্চাৎপদ হইতে হইবে নতুবা অচল অটল ভাবে সেই কৰ্ম্ম শেষ পর্যন্ত সম্পন্ন করিতে অগ্রসর হইতে হইবে—এই সন্ধিক্ষণে গীতার উৎপত্তি।
কেহ কেহ বলেন গীতা স্বতন্ত্রভাবে রচিত হইয়াই প্রতিষ্ঠার জন্য গ্রন্থকার কর্তৃক বিখ্যাত মহাকাব্য মহাভারতের ভিতর প্রক্ষিপ্ত হইয়াছিল। এই মতের পক্ষে বিশেষ কোন প্রমাণ নাই। কিন্তু, যদিও একথা সত্য হয়, তাহা হইলে আমাদিগকে মনে রাখিতে হইবে যে গ্রন্থকার অতি যত্নের সহিত গীতাকে মহাভারতের সহিত মিশাইয়া দিয়াছেন এবং যে ঘটনা অবলম্বন করিয়া গীতার শিক্ষা কথিত হইয়াছে তাহা পুনঃ পুনঃ স্মরণ করাইয়া দিয়াছেন। “তুমি যুদ্ধ কর” একথা শুধু যে গীতায় প্রথমে বা শেষে আছে তাহা নহে—যখন গভীর দার্শনিক তত্ত্বের আলোচনা হইতেছে, তাহার মধ্যেও গ্রন্থকার অনেক সময় স্পষ্টভাবেই এই কথার উল্লেখ করিয়াছেন। অতএব, গীতা বুঝিতে হইলে এই যে ঘটনা গুরু ও শিষ্য উভয়ে সকল সময়েই মনে রাখিয়াছিলেন—তাহার হিসাব আমাদিগকে করিতেই হইবে। গীতায় আধ্যাত্মিক ও নৈতিক তত্ত্বসমূহ সাধারণ ভাবে আলোচিত হয় নাই, জীবনের বাস্তব সমস্যা সমাধানে ঐ সকল তত্ত্বের প্রয়োগ করা হইয়াছে। সেই সমস্যা কি, কুরুক্ষেত্রের যুদ্ধের অর্থ কি,অর্জুনের আভ্যন্তরিক জীবনের উপরেই বা ইহার প্রভাব কি—তাহা বুঝিতে না পারিলে গীতার মৰ্ম্ম হৃদয়ঙ্গম করা সম্ভবপর নহে।

যিনি গীতার গুরু, তিনি মানুষের অন্তর্যামী ভগবানরূপে শুধু জ্ঞানের জগতেই নিজস্বরূপ প্রকাশ করেন না—সম কৰ্ম্মজগতও তিনিই চালনা করেন। তাহার দ্বারা এবং তাহার জন্যই আমরা সকলেই জীবিত রহিয়াছি, কৰ্ম্ম করিতেছি, যুদ্ধ করিতেছি—সকল মানব জীবন তাহারই অভিমুখে অগ্রসর হইতেছে। তিনিই সকল কৰ্ম্মের, সকল যজ্ঞের অজ্ঞাত প্রভু—তিনি সকল মানবেরই সুহৃদ।

এখন এই পোষ্টটিতে ঋষি অরবিন্দ স্বামী তথা অরবিন্দ ঘোষের 'Essays on Gita' হইতে শ্রীঅনিলবরণ রায় দ্বারা অনুদিত চারটি খন্ডের পিডিএফ শেয়ার করা হল।

১। অরবিন্দের গীতা- প্রথম খন্ড
মোট পৃষ্টা আছে- ১৫৩
ডিজিটাল বইয়ের সাইজ- ৮এমবি
পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

২। অরবিন্দের গীতা- দ্বিতীয় খন্ড
মোট পৃষ্টা আছে- ৩০৭
ডিজিটাল বইয়ের সাইজ- ১২এমবি
পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

৩। অরবিন্দের গীতা- তৃতীয় খন্ড
মোট পৃষ্টা আছে- ১৩৩
ডিজিটাল বইয়ের সাইজ- ৭এমবি
পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

৪। অরবিন্দের গীতা- চতুর্থ খন্ড
মোট পৃষ্টা আছে- ১২৭
ডিজিটাল বইয়ের সাইজ- ৬এমবি
পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

পাঠকগণ এই ব্লগ থেকে আপনারা 'অরবিন্দের গীতা'র চারটি খন্ড সংগ্রহ করিতে পারিবেন

No comments:

Post a Comment