সম্পুর্ন মহাভারত - কালীপ্রসন্ন সিংহ অনুদিত পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, April 27, 2021

সম্পুর্ন মহাভারত - কালীপ্রসন্ন সিংহ অনুদিত পিডিএফ


 সম্পুর্ন মহাভারত - কালীপ্রসন্ন সিংহ অনুদিত পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'সম্পুর্ন মহাভারত'
অনুবাদক- কালীপ্রসন্ন সিংহ
বইয়ের ধরন- বাংলা ধর্ম সমন্ধীয় বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩৮৫৩
ডিজিটাল বইয়ের সাইজ- ৩২০এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

সম্পুর্ন মহাভারত - কালীপ্রসন্ন সিংহ

কালীপ্রসন্ন সিংহ (২৩ ফেব্রুয়ারি ১৮৪০ - ২৪ জুলাই ১৮৭০) বছর তিরিশের সংক্ষিপ্ত জীবন-পরিধির মধ্যে তিনি বাঙালী জাতি ও বাংলা সাহিত্যে পরম পূজনীয়। ঊনবিংশ শতাব্দীর ঐতিহ্যপুষ্ট, রেনেসাঁসের অন্যতম দীপ্তিমান এই নক্ষত্র বাংলা সাহিত্যে রেখে গেছেন এক অতুলন সারস্বতার্ঘ্য। রামমোহন-বিদ্যাসাগরের আদর্শে উদ্ভাসিত কালীপ্রসন্নের জীবন বুদ্ধি ও হৃদয়বৃত্তির সুষম সমন্বয়। অমৃতসমান মহাভারতের অনুবাদ, “বিদ্যোৎসাহিনী রঙ্গমঞ্চ” প্রতিষ্ঠা, মহাকবি মধুসূদনকে প্রথম গণসম্বর্ধনা জ্ঞাপন, সামাজিক ভণ্ডামীর বিরুদ্ধে বলিষ্ঠ পদক্ষেপ প্রভৃতি তাঁর সংক্ষিপ্ত জীবনের কয়েকটি আলোকোজ্জ্বল কীর্তিস্তম্ভ। কিন্তু কেবল ঐতিহ্যচর্চা এবং প্রগতিশীল আন্দোলনের অন্যতম পুরোধা হিসাবেই তিনি বন্দিত নন, বাংলা গদ্যসাহিত্যের তালিকায় এক অসামান্য ব্যক্তিত্বরূপেও তিনি নন্দিত ও বন্দিত।
 ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ভীষন প্রিয় এই ব্যাক্তির রচনাসমুহ:
‘বাবুনাটক' (১৮৫৪), ‘বিক্রমোৰ্বশী নাটক’ (১৮৫৭), সাবিত্রী সত্যবান নাটক’ (১৮৫৮), 'মালতীমাধব নাটক’ (১৮৫৯), হিন্দু পেট্রিয়ট' সম্পাদক মৃত হরিশচন্দ্র মুখোপাধ্যায়ের স্মরণার্থ কোন বিশেষ চিহ্ন স্থাপনের জন্য ‘বঙ্গবাসীবর্গের প্রতি নিবেদন’ (১৮৬১), 'হুতোম প্যাচার নকশা’ (১৮৬১-৬২), ‘পুরাণসংগ্রহ' (১৮৬০-৬৬) বা বেদব্যাস-প্রণীত মহাভারতের অনুবাদ, 'বঙ্গেশবিজয়’ (অসমাপ্ত, ১৮৬৮), ‘শ্রীমদ্ভগবদগীতার বঙ্গানুবাদ’ (১৯০২, মৃত্যুর পর প্রকাশিত)।

এই পোষ্টে শেয়ার করা হল-
মহর্ষি কৃষ্ণদ্বৈপায়ন বেদব্যাস প্রণীত- 'মহাভারত'
স্বর্গীয় মহাত্মা কালীপ্রসন্ন সিংহ মহোদয় কর্তৃক মূল সংস্কৃত হইতে বাঙ্গালা ভাষায় অনুবাদিত। যথাযথভাবে অনুবাদ করেছেন।

ইন্টারনেটের বেশ কিছু পিডিএফ রয়েছে কিন্তু সেগুলি খারাপ মুদ্রিত, অসম্পূর্ণ বা ছেঁড়া পৃষ্ঠাগুলি, তাই আমি এই পোস্টে যথেষ্ট ভাল অবস্থায় এই দুস্প্রাপ্য পিডিএফটি শেয়ার করেছি। এর আগে কালীপ্রসন্ন বাবুর 'হুতোম প্যাঁচার নকশা'র সুন্দর পিডিএফটি শেয়ার করেছি। চাইলে এটি সংগ্রহ করিতে পারেন এখান থেকে

'সম্পুর্ন মহাভারত' এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা কালীপ্রসন্ন সিংহ অনুদিত 'সম্পুর্ন মহাভারত‌' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment