কিশোর অপু- বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় বাংলা ডিজিটাল বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, July 17, 2018

কিশোর অপু- বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় বাংলা ডিজিটাল বই পিডিএফ


কিশোর অপু- বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় বাংলা ডিজিটাল বই পিডিএফ সংগ্রহ
ডিজিটাল বইয়ের নাম- কিশোর অপু
লেখক- বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩৩৪
ডিজিটাল বইয়ের সাইজ- ২২এমবি
জলছাপমুক্ত, ঝকঝকে প্রিন্ট
নিশ্চিন্দিপুর গ্রাম, সোনাডাঙার মাঠ, আতুীরী ডাইনীর বাড়ি, প্ৰসন্নগুরুর পাঠশালা, নোনাগাঙের জল, বৈঁচি গাছের ঝোপ, কাশফুলের রাশি- সর্বজয়া, ইন্দিরা ঠাকরুণ, হরিহর, দূর্গা, অপু লীলা- কাঠের ঘোড়া, আম আঁটির ভেঁপু আর টিনের বাঁশী-সব মিলেমিশে যেন রূপকথার রাজ্য, গ্রাম-বাংলার এক অপরূপ ছায়াছবি বিভূতিভূষণের 'পথের পাঁচালী'।
সোনার কলমে লেখা বিভূতিভূষণের এই অনবদ্য চিত্র 'পথের পাঁচালী’ কল্প-জগৎকেও যেন হার মানিয়েছে। অথচ এর মধ্যে বাংলার বাস্তব চিত্র, গ্রামীণ মানুষ-জন আর নিসর্গ নিষ্ঠার জীবন্ত প্ৰতিচ্ছবি দেখতে দেখতে একটা তৃপ্তির আবেশে মন ভরে যায়। পল্পী-বাংলার ফেলে আসা, ভুলে যাওয়া অনেক কিছুকেই যেন আবার ফিরে পাই আমরা।
রবীন্দ্ৰ-পুরস্কারপ্রাপ্ত 'পথের পাঁচালী’র বিস্ময়কর লেখক বিভূতিভূষণ তাঁর এই গ্রন্থের মধ্যে যে অবিস্মরণীয় “অপু”কে সৃষ্টি করে গেছেন-সে নাম, সে চরিত্র শাশ্বতকাল জাতির অন্তরে অনুরাণিত হবে, গাথা হয়ে থাকবে। সেই মহান গ্ৰন্থ ‘‘পথের পাঁচালী’ থেকেই এই বই “অপুর ছেলেবেলা’র জন্ম।
বিভূতিভূষণ ছোটদের জন্যে ‘চাঁদের পাহাড়, “মরণের ডক্কা বাজে, ‘তালনবমী’ প্ৰভৃতি সে সকল অনবদ্য গ্ৰন্থ সৃষ্টি করে গেছেন, “পথের পাঁচালী’ থেকে সৃষ্ট “অপুৱা ছেলেবেলা” তাদের চেয়েও কিছু কম আকর্ষণীয় হয়নি। আর এ-কাহিনীকে সংক্ষিপ্তাকারে “পথের পাঁচালী’ থেকে ছোটদের জন্য যিনি রূপ দিয়েছেন, সেই ছোট্ট বিভূতিভূষণ হলেন, শ্ৰীমান তারাদাস বন্দ্যোপাধ্যায় বিভূতিভূষণেরই একমাত্র আত্মজ। ইতিমধ্যেই লেখক হিসাবে খ্যাতিলাভ করেছেন তিনি।
আলোচ্য গ্রন্থের রূপদান প্রসঙ্গে তিনি এমনই বিজ্ঞতা ও কুশলী শিল্পীর পরিচয় দিয়েছেন, যা পড়ে ছোটরা শুধু আনন্দই পাবে না, তার সঙ্গে জ্ঞানার্জনও করবে। ছেলেমেয়েদের অভিভাবক ও শুদ্ধচিত্ত শিক্ষকদের উচিত এরূপ একখানি মূল্যবান গ্ৰন্থকে তাদের সামনে তুলে ধরে, তাদের জাতীয় আদর্শ ও দেশাত্মবোধকে জাগ্রত করতে সাহায্য করা। - শ্রী বিশু মুখোপাধ্যায়

পাঠকগণ,  আরো বই সংগ্রহ করিতে পারেন-
কাজল । তারাদাস বন্দ্যোপাধ্যায়
অসাধারণ-বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়
বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের শ্রেষ্ঠ গল্প বাংলা ছোটগল্প


কিশোর অপু- তে আছে।
অপুর ছেলেবেলা, ছোটদের অপরাজিতা, ছোটদের কাজল

কিশোর অপু- বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
বাংলা ডিজিটাল বই 'কিশোর অপু- বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়' এর পিডিএফ সংগ্রহ করুন

No comments:

Post a Comment