বাঙালির খাওয়া দাওয়া- শঙ্কর বাংলা বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Monday, May 18, 2020

বাঙালির খাওয়া দাওয়া- শঙ্কর বাংলা বই পিডিএফ


বাঙালির খাওয়া দাওয়া- শঙ্কর বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- বাঙালির খাওয়া দাওয়া
লেখক- শঙ্কর
বইয়ের ধরন- রসনা পরিতৃপ্তির নিরন্তর সন্ধান
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৪০১
ডিজিটাল বইয়ের সাইজ- ৪১এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত
বাঙালির খাওয়া দাওয়া- শঙ্কর


খাওয়া দাওয়ারও ইতিহাস আছে, ভুগোল আছে, দর্শন আছে, রসায়ন তো আছেই। সেইসব নিয়েই বাংলার রান্নাঘরে সৃষ্টিসুখের উল্লাস। অথচ বাংলায় লেখা হয়নি এমন কোনো বই যা পৃথিবীকে বলবে, কেমন করে আড়াইশো বছর মুখ বুজে অপেক্ষা করে অপমানিত বাঙালি ইংলিশ চ্যানেল পেরিয়ে পলাশির পরাজয়ের প্রতিশোধ নিল, কেমন করে সেরা রেস্তোরাঁ। জগতে বাঙালিরা বিপুলবিক্রমে ফিরে আসছে, বাঙালির ছেলে কেমন করে ভারতের সফলতম রেস্তোরাঁ চেনের প্রতিষ্ঠা করলো। 
সেই সঙ্গে রসনা পরিতৃপ্তির নিরন্তর সন্ধান। বাড়ি থেকে বেরিয়ে কোন খাবারের দোকানে যাব ? কেন যাব ? গেলে কোন পদের অর্ডার দেব ? ফাস্ট ক্লাস ও থার্ডক্লাস ডিশের তফাৎ বুঝবো কী করে ? আরও অনেক প্রশ্ন আছে। বাঙালির নিজস্ব খাবারই কি বাঙালিকে অলস ও ঘরকুনো করেছে ? তাই যদি হবে তাহলে ভ্যানকুভার থেকে আলাস্কার জাহাজী পথে বাঙালি শেফের এত সম্মান কেন ? টাইগ্রিসের ইলিশ রান্নায় ঢাকার ক্রিশ্চান গোমেজের। ঘন ঘন ডাক পড়ে কেন ? হাজার রজনীর রিনন্তর অনুসন্ধান ও শেফসান্নিধ্যের ফলশ্রুতি
'বাঙালির খাওয়াদাওয়া' ; হোটেলের মহাকাব্য ‘চোরঙ্গী' রচনার চার দশক পরে লেখক শংকর-এর আর এক প্রচেষ্টা।
বহুযুগ আগে স্বামী বিবেকানন্দ বলেছিলেন, কলকাতার অলিগলিতে চপ-কাটলেটের দোকান গজিয়ে উঠবে। বিলম্বে হলেও সন্ন্যাসীর সেই ভবিষ্যদ্বাণী কেমন করে সত্য হয়ে উঠলো ? তারই সহাস্য ধারাবিবরণী 'বাঙালির খাওয়াদাওয়া'—যা নিখিল বাঙালির বৃহত্তমর ইতিহাসের একটি সমবৃহৎ পরিচ্ছেদ হয়ে ওঠার দাবি রাখে।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে একটি ভিন্ন ধরনের বাংলা বই রসনা পরিতৃপ্তির নিরন্তর সন্ধান- 'বাঙালির খাওয়াদাওয়া- শঙ্কর'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment