তুলনামূলক আলোচনায় রামায়ণ ও মহাভারত- বিবেকানন্দ বন্দ্যোপাধ্যায় পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Thursday, May 21, 2020

তুলনামূলক আলোচনায় রামায়ণ ও মহাভারত- বিবেকানন্দ বন্দ্যোপাধ্যায় পিডিএফ


তুলনামূলক আলোচনায় রামায়ণ ও মহাভারত- বিবেকানন্দ বন্দ্যোপাধ্যায় বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- তুলনামূলক আলোচনায় রামায়ণ ও মহাভারত
লেখক- ড. বিবেকানন্দ বন্দ্যোপাধ্যায়
বইয়ের ধরন- প্রবন্ধ সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩৫৪
ডিজিটাল বইয়ের সাইজ- ২৫এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

লেখকের কথা-
রামায়ণ ও মহাভারত ভারতবর্ষের অমূল্য ধন। ভারতের শিক্ষিত-অশিক্ষিত নির্বিশেষে আবালবৃদ্ধবনিতার গ্রন্থদ্বয়ের প্রতি সমান অনুরাগ। ভারতের কালিদাস রবীন্দ্রনাথ এবং বিদেশের মিল্টন বা শেক্সপিয়রের রচনা যতই উন্নতমানের বা ভাবগম্ভীর হোক-না-কেন তা রামায়ণ ও মহাভারতের মতো ভারতবর্ষের আপামর জনসাধারণের হৃদয়ের সামগ্রী হয়ে উঠতে পারে নি। আদিকবি বাল্মীকি ও মহর্ষি বেদব্যাস রচিত এই মহাগ্রন্থদুটিকে আশ্রয় করে দেশী ও বিদেশী বহু মনীষী অনেক গ্রন্থ রচনা করেছেন। আলোচ্য মহাকাব্যদ্বয়ে নিহিত রচনা-পদ্ধতি, বিষয়বস্তু, সমাজ-জীবন প্রভৃতি নানা বিষয়ে বিভিন্ন মহাদেশের পণ্ডিতগণ একাধিক দৃষ্টিভঙ্গি নিয়ে অধ্যয়ন করেছেন। দেশ ও কালের গণ্ডি অতিক্রম করে এই অধ্যয়ন আজও সমুজ্জ্বল এবং আগামী দিনেও তা অম্লান থাকবে।
এ পর্যন্ত উভয় মহাকাব্যেরই বহু গবেষণাধর্মী আলোচনা হয়েছে। তবু কালোত্তীর্ণ গ্রন্থদুটির সকল দিকের আলোচনা পূর্ণতা লাভ করেছে বলা যায় না। বস্তুত রচনাদুটির আবেদনও কালাতীত। পুস্তকদুটিতে যেমন প্রাচীন ভারতের ইতিহাস, সমাজ-জীবন, যুদ্ধপ্রণালী, রাজধর্ম প্রভৃতি লিপিবদ্ধ হয়েছে তেমনি সকল যুগের সকল মানুষের অন্তর্জাত মর্মবাণীও ধ্বনিত হয়েছে। ভারতবর্ষের প্রাচীন সমাজ-জীবনের পটচিত্রে যেন ভারতবাসীর চিরকালের আশা-আকাঙ্ক্ষা, ঘৃণা-ভালোবাসা, শ্রদ্ধা-ভক্তি শিক্ষা-দীক্ষা বাণীমূর্তি লাভ করেছে দুই মহাকাব্যে।
বর্তমান গ্রন্থে উভয় মহাকাব্যের একটি তুলনামূলক আলোচনার মাধ্যমে উভয়ের পারস্পরিক সম্পর্ক নির্ধারণ করার চেষ্টা করা হয়েছে। গ্রন্থদুটির যা ব্যাপকতা বা বিষয় বৈচিত্র্য তাতে উভয়গ্রন্থের সকল দিকের আলোচনা এই স্বল্প পরিসরে বোধকরি অসম্ভব। গ্রন্থের পরিধিকে সীমায়িত রাখার জন্য স্বাভাবিক ভাবেই কয়েকটি নির্বাচিত গুরুত্বপূর্ণ বিষয়ের উপর তুলনামূলক দৃষ্টিভঙ্গির ভিত্তিতে আলোচনা করা হয়েছে।

তুলনামূলক আলোচনায় রামায়ণ ও মহাভারত- বিবেকানন্দ বন্দ্যোপাধ্যায়

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে একটি অসাধারণ বাংলা বই 'তুলনামূলক আলোচনায় রামায়ণ ও মহাভারত- বিবেকানন্দ বন্দ্যোপাধ্যায়'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment