শুকতারার ১০১ কল্পবিজ্ঞান ও রহস্য গল্প পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, June 18, 2023

শুকতারার ১০১ কল্পবিজ্ঞান ও রহস্য গল্প পিডিএফ


 শুকতারার ১০১ কল্পবিজ্ঞান ও রহস্য গল্প, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'শুকতারার ১০১ কল্পবিজ্ঞান ও রহস্য গল্প'
লেখক- বিভিন্ন
সম্পাদনা- রূপক চট্টরাজ
বইয়ের ধরন- কল্পবিজ্ঞান, কিশোর সাহিত্য
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৬৪৩
ডিজিটাল বইয়ের সাইজ- ১১এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত


সম্পাদকের নিবেদন-
পৃথিবীতে প্রথম সার্থক সায়েন্স ফিকশন লেখা হয় ঠিক দুশো বছর আগে। লিখেছিলেন কবি পার্সি বিশি শেলির স্ত্রী, মেরি ভলস্টনক্র্যাফট গডউইন মাত্র উনিশ বছর বয়সে। সেটা ছিল ১৮১৭ সালের একটি রাত। লেখিকা মেরি শহর জেনিভায় বসে কলম ধরেছিলেন। তাঁর বিষয়বস্তু ইনগলস্টাডট বিশ্ববিদ্যালয়ের এক তরুণ বিজ্ঞানী ভিক্টর ফ্রাঙ্কেনস্টাইন। বিজ্ঞানের সাহায্যে সে মৃত মানুষের মধ্যে প্রাণসঞ্চার করতে চায়। কিন্তু শেষ পর্যন্ত তৈরি হয় অতিমানবীয় এক দৈত্য। উপন্যাসটি প্রকাশিত হয় ১৮১৮ সালের ১১ মার্চ। উপন্যাসের নাম ফ্রাঙ্কেনস্টাইন অর মডার্ন প্রমিথিয়ুস'। অবশ্য তার আগে যে কল্পবিজ্ঞান ঘরানার লিখনের অস্তিত্ব একেবারেই ছিল না, এমনটা নয়। সেই কবে খ্রিস্টপূর্ব ১৫০ সালে ভেরা হিস্তোরিয়া-র মধ্যে সাহিত্যতাত্ত্বিকরা খুঁজে নিয়েছেন কল্পবিজ্ঞানের আঘ্রাণ।
ফ্রাঙ্কেনস্টাইন উপন্যাস প্রকাশিত হওয়ার পর দুশো বছর কেটে গেছে, বিজ্ঞান ও শিল্প সবকিছুতেই পৃথিবী এগিয়ে গেছে বহুদুর। শেকসপিয়র যখন তাঁর অমর কবিতা ও নাটক রচনা করছেন, সার্ভেস্তিস যখন উপন্যাস লিখছেন তখনও পৃথিবীতে সায়েন্স ফিকশন নামে কোনও শব্দ যুদ্রিত হয়নি। শব্দবন্ধটি প্রথম ব্যবহার করলেন উইলিয়াম উইলসন ১৮৫১ সালে। আরো বছর চল্লিশেক পরে শব্দজোড়কে দারুণ প্রচলন দিলেন হুগো জার্নসব্যাক। আজ আর সায়েন্স ফিকশন-কে এড়িয়ে যাওয়া সম্ভব নয়।
কল্পবিজ্ঞানের সাফল্য সেখানেই। আজ যা গল্প আগামীকাল তাই জীবন্ত বিজ্ঞানের বিষয়। কল্পবিজ্ঞান আসলে এক বিকল্প বাস্তবতা। যে বাস্তবতার সঙ্গে আমরা প্রত্যহ পরিচিত তার বাঁধন থেকে আমাদের মুক্তি দেয় কল্পবিজ্ঞান। সে মুক্তি সম্ভব করে বিজ্ঞানভাবনা, বরং বলা ভালো বিজ্ঞানের অফুরান সম্ভাবনা।
ছোটোদের সাহিত্যের অপর একটি ধারা হচ্ছে রহস্য-রোমাঞ্চ। রহস্য কথাটার মধ্যেই একটা বেশ গা-ছমছমে ভাব লক্ষ করা যায়। স্বাভাবিকভাবেই শিশু-কিশোরমনে রহস্য গল্পের প্রভাব অসীম। তবে, রহস্য কাহিনিরও বিবর্তন ঘটেছে। রহস্যের উৎস সন্ধান ও সমাধান সূত্রের পদ্ধতির ওপর বর্তমান প্রযুক্তির প্রভাব পড়েছে অনেকাংশে।
পশ্চিমের সাহিত্যে কল্পবিজ্ঞানের ঐতিহ্য সুবিস্তৃত। ১৮১৮-তে মেরি শেলির কল্পবিজ্ঞান যখন তার প্রগতিপথে নয়া দিকচিহ্ন গড়ে দিল, তার পরপরই এলেন এডগার অ্যালান পো । তার খানিকটা পরে ফরাসি দেশের স্কুল ভের্ন তো বাঙালি পাঠকের একান্ত আপনজন। বাংলা ভাষাতে তিনি নিয়মিত অনুদিত হয়েছেন। অবাক করার কথা হল এই জুল ভেন-এর লেখার মধ্যে সঞ্চারিত ভারত সম্পর্কে গাঢ় সহমর্মিতা। এইচ জি ওয়েলস কিংবা অরওয়েল-রাও কম পরিচিত নন।
বাংলা ভাষায় কল্পবিজ্ঞানের যাত্রাসুচনা বিশ শতকের আগে নয়। এই শতকের দ্বিতীয়ার্ধে এসে সাবালক হল বাংলা কল্পবিজ্ঞান। এক সত্যজিৎ রায় বাংলা কল্পবিজ্ঞানকে এই গোত্রের বিশ্বসাহিত্যের সঙ্গে সমতুল করে তুললেন অনন্য প্রয়াসে।
তিনি তো আছেনই। বাংলা সাহিত্যে কল্পবিজ্ঞান চর্চায় যাঁরা মনোনিবেশ করেছেন তাঁদের অন্যতম বিচরণক্ষেত্র হয়ে উঠেছিল শুকতারা-র ভুবন।
দেব সাহিত্য কুটীর প্রকাশিত শুকতারা মাসিক পত্রিকা দেখতে দেখতে সত্তর বছর পেরিয়ে গেল। এই দীর্ঘ পথ চলার সুবাদে অজস্র বিজ্ঞান, বিজ্ঞান-ভিত্তিক, কল্পবিজ্ঞান, ভূত, গোয়েন্দা, রহস্য এমন-ই সব মহামূল্য রচনা শুকতারা পাতায় পাতায় পরিবেশিত হয়ে এসেছে।
শুকতারা-র এ-হেন রত্ন-ভাণ্ডার থেকে ছড়িয়ে-ছিটিয়ে থাকা মণি-মাণিক্য তুলে এনে সাজানো হল এবারের সংকলন ১০১ কল্পবিজ্ঞান ও রহস্য গল্প। ক্লাসিক গল্প-লিখিয়েদের মধ্যে হেমেন্দ্রকুমার রায়, হরিনারায়ণ চট্টোপাধ্যায়, সুধীন্দ্রনাথ রাহা, ক্ষিতীন্দ্রনারায়ণ ভট্টাচার্য, আশাপূর্ণা দেবী, সৈয়দ মুস্তাফা সিরাজ, সুনীল গঙ্গোপাধ্যায়, অদ্রীশ বর্ধন, নীরদচন্দ্র মজুমদার, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, প্রফুল্ল রায় ছাড়াও বহু প্রবীণ ও নবীন লেখক এ সংকলনে উপস্থিত।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে তোমরা বাংলা কল্পবিজ্ঞান গল্প - 'শুকতারার ১০১ কল্পবিজ্ঞান ও রহস্য গল্প' বই-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবে।

No comments:

Post a Comment