ছেলেভুলানো ছড়া - নিত্যানন্দবিনোদ গোস্বামী পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, June 27, 2023

ছেলেভুলানো ছড়া - নিত্যানন্দবিনোদ গোস্বামী পিডিএফ


ছেলেভুলানো ছড়া - নিত্যানন্দবিনোদ গোস্বামী, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'ছেলেভুলানো ছড়া'
সংকলয়িতা- নিত্যানন্দবিনোদ গোস্বামী
বইয়ের ধরন-  ছড়া সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৬৪
ডিজিটাল বইয়ের সাইজ- ১এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

ছেলেভুলানো ছড়া - নিত্যানন্দবিনোদ গোস্বামী

আমাদের আশ্রমের শিশুদের উপলক্ষ্য ও সমগ্র বাঙালী শিশুদের লক্ষ্য করিয়া এই ছড়াগুলি সংকলিত হইল । ছেলেভুলানো ছড়ার সম্বন্ধে পূজনীয় গুরুদেব রবীন্দ্রনাথের উক্তি—
এই-সকল ছড়ার মধ্যে একটি চিরত্ব আছে। কোনোটির কোনোকোলে কোনো রচয়িতা ছিল বলিয়া পরিচয় মাত্র নাই। এবং কোন শকের কোন তারিখে কোনটা রচিত হইয়াছিল এমন প্রশ্নও কাহারও মনে উদয় হয় না। এই স্বাভাবিক চিরত্বগুণে ইহারা আজ রচিত হইলেও পুরাতন এবং সহস্র বৎসর পূর্বে রচিত হইলেও নূতন ।
:--ছড়ার রাজ্য তেমন রাজ্যই নহে। সেখানে সকল ব্যাপারই এমন অনায়াসে ঘটিতে পারে এবং এমন অনায়াসে না ঘটিতেও পারে যে কাহাকেও কোনো-কিছুর জন্যই কিছুমাত্র দুশ্চিন্তাগ্রস্ত বা ব্যস্ত হইতে হয় না ।
...এই ছড়ার মধ্যে পুরাতন বিস্মৃত ইতিহাসের অতিক্ষুদ্র এক ভগ্ন অংশ থাকিয়া গিয়াছে। আর কোনো ছড়ায় হয়তো বা ইহার আর এক টুকরা থাকিতে পারে । ... অসংলগ্ন ছবি যেন পাখির ঝাঁকের মতো [ ছড়া- গুলিতে ] উড়িয়া চলিয়াছে। ইহাদের প্রত্যেকের স্বতন্ত্র দ্রুত গতিতে বালকের চিত্ত উপর্যুপরি নব নব আঘাত পাইয়া বিচলিত হইতে থাকে ।
....ছবি যদি কিছু অদ্ভুত গোছের হয় তাহাতে কোনো ক্ষতি নাই, বরঞ্চ ভালোই। কারণ নূতনত্বে চিত্তে আরো অধিক করিয়া আঘাত করে।
.... লঘুকায় বন্ধনহীন মেঘ আপন লঘুত্ব এবং বন্ধনহীনতা -গুণেই জগদ্‌ব্যাপী হিতসাধনে স্বভাবতই উপযোগী হইয়া উঠিয়াছে এবং ছড়াগুলিও ভারহীনতা, অর্থবন্ধনশূন্যতা এবং চিত্রবৈচিত্র্য-বশতই চিরকাল ধরিয়া শিশুদের মনোরঞ্জন করিয়া আসিতেছে – শিশুমনোবিজ্ঞানের কোনো সূত্র সম্মুখে ধরিয়া - রচিত হয় নাই ।
-ছেলেভুলানো ছড়া। লোকসাহিত্য 

পূজনীয় গুরুদেবের উল্লিখিত প্রবন্ধে সমালোচিত ছড়া- গুলি এবং আরো অনেকগুলি ছড়া এই পুস্তকে সমাহৃত হইয়াছে। শ্রদ্ধেয় শ্রীযুক্ত নন্দলাল বসু প্রচ্ছদপটের পরিকল্পনা দিয়া পুস্তকের সৌষ্ঠবসাধন করিয়াছেন। তাঁহার নিকট সধন্যবাদ কৃতজ্ঞতা জ্ঞাপন করিতেছি। শিশুদিগের চিত্তে ও কণ্ঠে এই ছড়াগুলি স্থান লাভ করিলে আমাদের প্রযত্ন সার্থক হইবে। - শ্রীনিত্যানন্দবিনোদ গোস্বামী

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে প্রিয়  ছোটদের জন্য অসাধারণ একটি ছড়া সংগ্রহ বই- 'ছেলেভুলানো ছড়া - নিত্যানন্দ বিনোদ গোস্বামী'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment