ছোটদের সেরা হাসির নাটক মজার নাটক পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, May 14, 2023

ছোটদের সেরা হাসির নাটক মজার নাটক পিডিএফ


 ছোটদের সেরা হাসির নাটক মজার নাটক, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'ছোটদের সেরা হাসির নাটক মজার নাটক'
লেখক- বিভিন্ন লেখকগণ
সম্পাদনা- ড. পার্থ প্রতিম পাঁজা
বইয়ের ধরন- ছোটদের হাসির নাটক সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৭৯
ডিজিটাল বইয়ের সাইজ- ১এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত, ক্লিকেবল সূচীপত্র

ছোটদের সেরা হাসির নাটক মজার নাটক

ছোটোরা কিন্তু মোটেই ছোটো নয়। তাদেরও চিন্তনের, মননের এবং সৃজনশীলতার নিজস্ব একটা জগৎ আছে। সে-জগৎ বড়ো চমৎকার, রং-বেরং-এর হাজারো কল্পনা দিয়ে রাঙানো সেই ভুবন— আলতো কোনো ছোঁয়া লাগলেই যেখানে শুরু হয়ে যায় পরিবর্তনের খেলা। আড়ি আড়ি, ভাব ভাব, কাট্টি! সেই কল্পলোকের সিংহদুয়ার পেরিয়ে ছোটোদের মনোভূমে প্রবেশ করা মোটেই সহজ কথা নয়। কিন্তু সাহিত্য তো সর্বত্রগামী, সাহিত্যিকরাও। তাই ছোটোদের হৃদয়রাজ্যের সোনার কাঠি রূপোর কাঠি নিয়ে নাট্যকারেরাও হাজির।
স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুর থেকে শুরু করে উপেন্দ্রকিশোর, অবন ঠাকুর, সুকুমার রায় হয়ে নারায়ণ গঙ্গোপাধ্যায়, শৈলেন ঘোষ, অমল রায় পর্যন্ত বাংলায় ছোটোদের নাটকের সম্ভার মোটেই কম নয়। তবুও আমাদের নাট্যসাহিত্যে বিশুদ্ধ ছোটোদের নাটকের যথেষ্ট অভাব রয়ে গেছে।
ছোটোদের সেরা হাসির নাটক, মজার নাটক সংকলন গ্রন্থটিতে ছোটোদের মন ও মেজাজের কথা মাথায় রেখে হাসির অফুরন্ত ফোয়ারা খুলে দেওয়া হয়েছে। তার সঙ্গে জোগান দেওয়া হয়েছে হরেক কিসিমের মজাদার বিষয় ও চরিত্রের। তাই ছোটোদের জন্যে এই নাট্যসংকলন প্রাণখোলা হাসি আর দেদার মজায় সাজানো জাদুমহল।
নাট্য সংকলনের শুরু হয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের দম ফাটানো হাসির নাটক ‘ছাত্রের পরীক্ষা’ এবং ‘পেটে ও পিঠে’ দিয়ে। এই ধারাতেই আমরা চয়ন করেছি উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর ‘বেচারাম কেনারাম', অবনীন্দ্রনাথ ঠাকুরের ‘বৃক ও মেষ পালা’, ‘কাক ও পনীর পালা', সুকুমার রায়ের ‘লক্ষ্মণের শক্তিশেল’ এবং ‘অবাক জলপান' নাটকগুলি। এত বছর পরেও এই নাটকগুলি একটুও পুরোনো হয়নি, হবেও না কখনো।
রবীন্দ্রনাথের ‘ছাত্রের পরীক্ষা' নাটকটিতে আসলে কার পরীক্ষা সেটাই প্রশ্ন। বিচ্ছু ছাত্রের পাল্লায় পড়ে দোর্দন্ডপ্রতাপ শিক্ষকেরও কেমন নাজেহাল দশা হয় রবিঠাকুর খুব মজা করে এ নাটকে তা দেখিয়েছেন। তাঁর ‘পেটে ও পিঠে'-র ক্ষেত্রে কিন্তু চালাক ছেলে নিজের জালে নিজেই ধরা পড়ে গজকচ্ছপ বনেছে। পরিস্থিতি নির্মাণ ও স্মার্ট শব্দের কারিকুরিতে নাটকদুটি অত্যন্ত উপভোগ্য ও মজার। মনে রাখতে হবে যে, এ ধরনের নাটকগুলি আসলে ইংরেজদের 'শারড' খেলার অনুসরণে ‘হেঁয়ালি নাট্য’– যেখানে শব্দের ভিন্নার্থক ব্যবহার থাকবেই। আজও বহু ছোটোদের স্কুলে এই নাটকদুটি হই হই করে অভিনীত হয়ে চলেছে।
আমাদের শৈশবের সঙ্গী উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর ‘বেচারার কেনারাম'-এ আছে ফ্যান্টাসি। যেন যদি এমন হতোর গল্প। এমন উদ্ভট, হাসি ও মজার পরিস্থিতি সৃজন শুধু তাঁর পক্ষেই সম্ভব। কাঁটা ঝোপের বা আদালতের দৃশ্যভাবনা এক কথায় অসাধারণ। অবন ঠাকুরের ‘বৃক ও মেষ পালা’ ও ‘কাক ও পনীর পালা' দুটি ঈশপের কথামালার মজার নাটকীয় উপস্থাপন। সংলাপ রচনায় তিনি এখানে অসম্ভব রকম হাসির মশলা মাখিয়েছেন। যেমন ‘বৃকের গজ্জল গাথা' – ‘বিড়ম্বেনাড়ম/আগড়ম বাগড়ম/যাত্রাং কুড়ু যাত্রাং কুডু।...' ইত্যাদি। হাসির রাজা সুকুমার রায়ের ‘লক্ষ্মণের শক্তিশেল' এবং ‘অবাক জলপান’ নাটকদুটি হাসির ও মজার নাটকের উজ্জ্বল নিদর্শন। সংলাপে ও পরিস্থিতি নির্মাণে নাট্যকার এখানে বাস্তবিকই হাসিয়ে পেট ব্যথার আয়োজন করেছেন। তবে নাটকগুলিতে ভরপুর হাসি ও মজা থাকলেও ভেতরে ভেতরে মানবিক মূল্যবোধের বার্তাও আছে।


*এছাড়া ছোটদের জন্য আরো নাটকের বই সংগ্রহ করুন-
> ছোটদের একগুচ্ছ নাটক

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের সবচেয়ে প্রচারিত ছোটোদের নাটক হল ‘পুতুলের বিয়ে’। এক্ষেত্রে আমরা নজরুল রচিত পালাগুলি থেকে ছোটোদের মতো করে সম্পাদনা করে দুটি হাসি ও মজার নাটক সংযোজিত করেছি—‘কাজীর বিচার’ এবং ‘রাজপুত্রের নীতিশিক্ষা”। পালা দুটি পাওয়ার ব্যাপারে আমরা ‘বুলবুল' পত্রিকার সম্পাদক সিরাজুল ইসলামের প্রতি কৃতজ্ঞ।
‘কাজীর বিচার’ বিখ্যাত ও জনপ্রিয় আবু হোসেনের দমফাটা হাসির গল্প এবং 'রাজপুত্রের নীতিশিক্ষা' রূপকথার মজার কাহিনির ছায়া অবলম্বনে রচিত।
শিশু সাহিত্যিক হিসেবে সুনির্মল বসু এবং লীলা মজুমদার নিজেদের যে উচ্চতায় উন্নীত করেছেন, ছোটোদের নাটক রচনার ক্ষেত্রেও তার অন্যথা হয়নি। তাই তাঁদের প্রতিনিধিস্থানীয় দুটি ছোটোদের হাসি ও মজার নাটক ঝড়ের দিনে' ও 'আলো'-কে সংকলনে সংযোজিত করা হয়েছে। ‘ঝড়ের দিনে’ তো বটেই, বিশেষ করে 'আলো' নাটকটিতে হাসি ও মজার আড়ালে একটা আলাদা ইতিবাচক বার্তাও আছে—যা সুনাটকের লক্ষণ।
বহু শিশুনাটকের রচয়িতা এবং শিশুনাটকের বিশিষ্ট সংকলক হিসেবে দিগিন্দ্রচন্দ্র বন্দ্যোপাধ্যায়, ‘মৌমাছি' বিমল ঘোষ, নারায়ণ গঙ্গোপাধ্যায় ও শৈলেন ঘোষ-এর হাসি ও মজার নাটক যথাক্রমে ‘দরদি’, ‘যেদিন জাগবে মুকুল’, ‘ভীম বধ' ও 'দত্যি দানোর ছানা'-কে যেমন সংকলনে রাখা হয়েছে, তেমনই ছোটোদের প্রিয়তম হাসি ও মজার চরিত্র ও কাহিনি হিসেবে দেবনারায়ণ গুপ্ত-এর ‘বহুরূপী' এবং সত্যজিৎ রায়ের 'গুপি গাইন বাঘা বাইন' এসেছে সংকলনে। এই নাটকগুলি হাসি ও মজার হলেও এদের মধ্যে আলাদা আলাদা রং ও বার্তার সৌগন্ধ মেলে। ‘দরদি'-তে যেখানে হাসির মোড়কে মানবিক মূল্যবোধের পরিচয় ফুটে ওঠে, ‘যেদিন জাগবে মুকুল'-এ সেখানে প্রবল আশাবাদ ধ্বনিত হয়। অন্যদিকে 'ভীমবধ’-এ যেখানে পরিস্থিতি এবং সংলাপের অস্বাভাবিকতায় হাস্যরস উথলে পড়ে, সেখানে ‘দত্যিদানোর ছানা'-য় অদ্ভুত ফ্যান্টাসি। ‘বহুরূপী’ ও ‘গু.গা.বা.বা’-র কাহিনিতেই দেদার মজা।
পরবর্তীকালের, অর্থাৎ এই সময়ের ছোটোদের হাসি ও মজার নাটকের নমুনা হিসেবে বৈদ্যনাথ মুখোপাধ্যায়ের ‘সৌরভ', বজ্রনির্ঘোষের নাট্যকার অমল রায়ের ‘শ্রেয়সী' এবং কলকাতা ও কলকাতার বাইরের বহু ছোটোদের স্কুল ও প্রতিষ্ঠানে অভিনীত মঞ্চ সফল নাটক ‘বোকা বাঘের ছানা' ও ছোটোদের সবচেয়ে প্রিয় রূপকথার কথা মাথায় রেখে নরওয়ের রূপকথার একটি গল্পের নাট্যরূপ ‘রাক্ষসের সঙ্গে টক্কর’-কে এই সংকলনে স্থান দেওয়া হয়েছে। ঘটনাক্রমে শেষ দুটি নাটকের নাট্যকার সম্পাদক নিজে।
বৈদ্যনাথ মুখোপাধ্যায়ের 'সৌরভ' নাটকের চরিত্র ভাবনার মধ্যেই আছে অদ্ভুত মজা। অমল রায়ের ‘শ্রেয়সী’ সেখানে ফ্যান্টাসির আড়ালে একটি ইতিবাচক সামাজিক বার্তা দিয়ে যায়। ‘বোকা বাঘের ছানা'-তেও আছে হাসি ও মজার ভেতরেই একটি মানবিক প্রশ্ন। বাঘের ছানাটি কি সত্যি বোকা? অন্যদিকে ‘রাক্ষসের সঙ্গে টক্কর'-এ রূপকথার গল্পের ফ্যান্টাসির সঙ্গে শুভ-অশুভের চিরন্তন লড়াই- এর কাহিনি।
এই সংকলনের নাটকগুলি নিছক হাসি ও মজার মধ্যেই আবদ্ধ নেই, বরং তারই মধ্যে সঞ্চারিত করে ছোটোদের উপযুক্ত সামাজিক ও মানবিক মূল্যবোধের বার্তাও।- ড. পার্থপ্রতিম পাঁজা

নাট্য-সূচি:
রবীন্দ্রনাথ ঠাকুর- ছাত্রের পরীক্ষা
রবীন্দ্রনাথ ঠাকুর- পেটে ও পিঠে
উপেন্দ্রকিশোর রায়চৌধুরী- বেচারাম কেনারাম
অবনীন্দ্রনাথ ঠাকুর- বৃক ও মেষ পালা
অবনীন্দ্রনাথ ঠাকুর- কাক ও পনীর পালা
সুকুমার রায়- লক্ষ্মণের শক্তিশেল
সুকুমার রায়- অবাক জলপান
কাজী নজরুল ইসলাম- কাজির বিচার
কাজী নজরুল ইসলাম- রাজপুত্রের নীতিশিক্ষা
সুনির্মল বসু- ঝড়ের দিনে
লীলা মজুমদার- আলো
দিগিন্দ্রচন্দ্র বন্দ্যোপাধ্যায়- দরদি
বিমল ঘোষ- যেদিন জাগবে মুকুল
নারায়ণ গঙ্গোপাধ্যায়- ভীম বধ
দেবনারায়ণ গুপ্ত- বহুরূপী
সত্যজিৎ রায়- গুপিগাইন বাঘাবাইন
শৈলেন ঘোষ- দত্যি দানোর ছানা
বৈদ্যনাথ মুখোপাধ্যায়- সৌরভ
অমল রায়- শ্রেয়সী
ড. পার্থপ্রতিম পাঁজা- বোকা বাঘের ছানা
ড. পার্থপ্রতিম পাঁজা- রাক্ষসের সঙ্গে টক্কর


উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
ছোট্টবন্ধুরা,  এই পোষ্ট হইতে 'ছোটদের সেরা হাসির নাটক মজার নাটক' এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করতে পারো।

No comments:

Post a Comment