ঔষধী গাছপালা - এস.কে.জৈন পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Thursday, December 8, 2022

ঔষধী গাছপালা - এস.কে.জৈন পিডিএফ


 ঔষধী গাছপালা - এস.কে.জৈন, বাংলা অনুবাদ বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'ঔষধী গাছপালা'
লেখক-এস.কে.জৈন
অনুবাদক - প্রভাত মুখোপাধ্যায়
বইয়ের ধরন- ঔষধী সমন্ধীয় বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৯৯
ডিজিটাল বইয়ের সাইজ- ২এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত, 

ঔষধী গাছপালা

বনৌষধি কথাটা কানে এলেই মনটা কোন এক অলৌকিক অথবা দৈবী ওষুধ সম্পর্কে সজাগ হয়ে ওঠে। আমাদের প্রাচীন সাহিত্যে বনৌষধি দিয়ে দূরারোগ্য ব্যাধি চিকিৎসার বিবরণই শুধু নয় তাদের অলৌকিক এবং অবিশ্বাস্য দৈবী ক্ষমতারও বহু উল্লেখ আছে। যেমন, অমুক গাছের শিকড় মন্ত্রপুত করে কোন মানুষের গায়ে ফেললে তাকে বশে আনা যায় বা অমুক ফলের বিচি চিবিয়ে বাঁচার মেয়াদ বাড়ান যায় অথবা অমুক পাতার রস দু চার ফোঁটা দিয়ে মরা মানুষকেও বাঁচিয়ে তোলা যায়।
প্রাচীনকালে অনুসন্ধান এবং অভিজ্ঞতার ভিত্তিতে ওষুধের গুণাবলীর চাইতে সাধু ফকিরের দেওয়া ওষুধের মর্যাদা ছিল অনেক বেশী। সম্ভবতঃ এই ধরণের সহজ এবং সাধারণ বিশ্বাসের মূলে ছিল সেই সময়কার পরিস্থিতি এবং মানসিক মূল্যবোধ ।
সময়ের সঙ্গে সঙ্গে মানুষ যখন সাধারণভাবে সব কিছুকেই যুক্তির ওজনে মাপতে শুরু করল তখন বহু পুরানো বিশ্বাসকে নিরর্থক বলে বাতিল করে দিল। তার ফলে অতীত গরিমা সত্ত্বেও ঔষধী গাছপালার ব্যবহার আস্তে আস্তে কমতে শুরু হল। আজ তাদের মাহাত্ম্য নিয়ে, উপযোগিতা নিয়ে, তাদের উন্নতি এবং প্রসারের প্রশ্ন নিয়ে তর্কালোচনাই বেশী, গবেষণা কম। এর কারণ কি ?


* এছাড়াও পাঠকগণ আয়ুর্বেদ ঔষধী সমন্ধীয় আরো বই সংগ্রহ করিতে পারেন-
> ভারতীয় বনৌষধি -ডক্টর কালিপদ বিশ্বাস
> বাংলার শাক - খাদ্য ও ওষুধ
> কোন অসুখে কী খাবেন

যখন উন্নত দেশগুলো নিজেদের দেশজ গাছপালা নিয়ে গবেষণায় ব্যস্ত ছিল আমরা তখন শুধুই অতীতের গরিমা নিয়ে গলা ফাটিয়ে চিৎকার করেছি, তাদের অলৌকিক শক্তির স্বপ্ন দেখেছি, জ্ঞানের গর্ব করেছি কিন্তু আসল কাজ কিছুই করিনি। শুধু তাই নয়, সঙ্গে সঙ্গে বিদেশাগত অ্যালোপ্যাথিক ওষুধ এমন ব্যাপ্ত উৎসাহে গ্রহণ করায় তৎপর হয়েছি যে দেখতে দেখতে সময় এবং সুফলসিদ্ধ আয়ুর্বেদীয় আর উনানী ওষুধগুলোকে অবলীলাক্রমে উপেক্ষা করতে করতে তাদের কথা ভুলেই গেছি। আমাদের মধ্যে অধিকাংশ মানুষই ভুলেও কখন ভাবে না বা জানতেও চেষ্টা করে না যে দেশজ ঔষধী গাছপালার সত্যিই কোন গুণ আছে কি না এবং থাকলে সেগুলো কি বা কতখানি ।
আন্দাজ পঞ্চাশ বছর আগে পর্যন্ত আমাদের ঔষধী গাছপালা নিয়ে বৈজ্ঞানিক বিধিমতে কোন গবেষণা কখন হয়নি বলে তাদের স্বপক্ষে অথবা বিপক্ষে দৃঢ় বিশ্বাসে কিছু বলার ছিল না। কোন এক কালে তাদের বিষয়ে যা বলা বা লেখা হয়েছিল, পরবর্তী প্রকাশনে সেই সবেরই পুনরাবৃত্তি হয়েছে, কখনো প্রত্যক্ষ অনুবাদে, কখনো পরোক্ষ অভিযোজনায় । ফলে অনেক অসিদ্ধ, অনুপযুক্ত এবং অনাস্থাসূচক তথ্য ঔষধী প্রাসঙ্গিক রচনায় স্থান পেয়ে স্থায়ী ভাবে থেকে গেছে। এই ধরণের কিছু সমস্যা এই বইয়ের প্রভাবনায় আলোচিত হয়েছে।
এই বইতে গবেষণাসিদ্ধ এবং বিশ্বস্ত তথ্যের উপর ভিত্তি করে আন্দাজ ১০০ রকম ঔষধী গাছপালার বিষয় আলোচনা করা হয়েছে। - এস.কে.জৈন

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা একটি অনুবাদিত অতিমূল্যবান আয়ুর্বেদিক বই 'ঔষধী গাছপালা - এস.কে.জৈন' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন

No comments:

Post a Comment