ভারতীয় বনৌষধি -ডক্টর কালিপদ বিশ্বাস পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, January 9, 2022

ভারতীয় বনৌষধি -ডক্টর কালিপদ বিশ্বাস পিডিএফ


 ভারতীয় বনৌষধি -ডক্টর কালিপদ বিশ্বাস, আয়ুর্বেদিক বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'ভারতীয় বনৌষধি' (১ম খন্ড)
লেখক-ডক্টর কালিপদ বিশ্বাস
বইয়ের ধরন- ঔষধী সমন্ধীয় বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১০০৫
ডিজিটাল বইয়ের সাইজ- ২৪এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত, 

ভারতীয় বনৌষধি -ডক্টর কালিপদ বিশ্বাস

অতি প্রাচীন কাল হইতে বেদজ্ঞ ঋষিগণ এই ভারতবর্ষের ভৈষজ্যের গুণাগুণ-সমন্ধে বিশেষ অভিজ্ঞ ছিলেন। অথর্ববেদ উহার একটী জাজ্বল্যমান প্রমাণ। এই অথর্ববেদ হইতেই ধন্বন্তরি-লিখিত আয়ুর্বেদের উদ্ভব। পরবর্তী সময়ে মহর্ষি আত্রেয়, ভরদ্বাজ ও অগ্নিবেশ প্রভৃতি ঋষিগণ আয়ুর্বেদীয় অধ্যাপকরূপে কয়েকখানি চিকিৎসা-গ্রন্থ প্রণয়ন করেন। তাঁহাদের গ্রন্থসমূহ হইতে মহর্ষি চরক ব্যাধিপীড়িত এনগণের হিতার্থে চরক-সংহিতা নামক অমূল্য গ্রন্থ রচনা করেন।

কথিত আছে যে দেববৈদ্য ধন্বন্তরি কাশীরাজ-গৃহে দিবোদাস নামে জন্মগ্রহণ করায় মহর্ষি বিশ্বামিত্র স্বীয় তনয় সুশ্রুতকে তাঁহার নিকট আয়ুর্বেদ-শিক্ষার জন্য প্রেরণ করেন। মহর্ষি সুশ্রুত শিক্ষালাভের পর যে গ্রন্থ রচনা করেন তাহারই নাম সুশ্রুতসংহিত! চরক-ও সুশ্রুত লিখিত চরক-সংহিতা ও সুশ্রুত-সংহিতা অতি প্রাচীন ভারতীয় চিকিৎসা-গ্রন্থ। এই দুইখানি পুস্তকে অস্ত্রচিকিৎসা, দেহতত্ত্ব, ঔষধ-নির্বাচন ও ঔষধ-প্রয়োগ প্রভৃতি অতি বিস্তারিত ভাবে লিখিত আছে। পুস্তক দুইখানি লোকাতীত জ্ঞানের পরিচায়ক ও অপৌরুষেয় বলিয়া কথিত।

সৰ্বসাধারণের সুবিধার জন্য যথাক্রমে প্রত্যেক উদ্ভিদের বৈজ্ঞানিক নাম, কোন কোন ইংরাজী পুস্তকে উহার চিত্র-পরিচয় ও বর্ণনা আছে, কোন্ কোন্ স্থানে গাছগুলি পাওয়া যায়, ঔষধপ্রস্তুত-কাৰ্য্যে উদ্ভিদের কোন কোন অংশ ব্যবহৃত হয় এবং উহার ভৈষজ গুণ কি কি আছে ও কোন্ কোন্ রোগে প্রযুক্ত হইতে পারে তাহা এই পুস্তকে লিখিবার চেষ্টা করা হইয়াছে। তদ্ব্যতীত সাধারণ পরিভাষা অনুযায়ী সরল ভাষাষ বর্ণনার সহিত বারি চিত্র ও চিত্র-পরিচয় দেওয়া হইয়াছে। পুস্তকখানিতে প্রায় ৭০০ (সাত শত) উদ্ভিদের | বিষয় লিখিত হইয়াছে। বর্তমানে কুইনাইন, ডিজিটালি, ইপিকাকুয়ানা, হাসিয়ামাস প্রভৃতি যে সকল গাছের চাষ ভারতে প্রবর্তিত হইয়াছে সেগুলিও বিশেষভাবে ইহাতে সন্নিবেশিত হইয়াছে।
এই পোষ্ট হইতে এই মহামূল্যবান বইটির পিডিএফ সংগ্রহ করুন।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা একটি অতিমূল্যবান আয়ুর্বেদিক বই 'ভারতীয় বনৌষধি -ডক্টর কালিপদ বিশ্বাস' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন

No comments:

Post a Comment