ভাইটামিন - রুদ্রেল কুমার পাল পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Wednesday, November 9, 2022

ভাইটামিন - রুদ্রেল কুমার পাল পিডিএফ


 ভাইটামিন - রুদ্রেল কুমার পাল, বাংলা পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'ভাইটামিন'
লেখক- রুদ্রেল কুমার পাল
বইয়ের ধরন- মেডিসিন বুক
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৬৮
ডিজিটাল বইয়ের সাইজ- ৭এমবি
অরিজিনাল আপলোডার- বিনিতা চ্যাটার্জি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

ভাইটামিন - রুদ্রেল কুমার পাল

হাত আছে, পা আছে, নাক মুখ কান সবই যেমন ছিল ঠিক তেমনি আছে ; তবু যখন চোখ দেখতে পায় না, কান শুনতে পায় না, মুখ কথা বলতে পারে না, নাক দিয়ে নিঃশ্বাস পড়ে না, হাত-পা শিথিল ও অসাড় হয়ে পড়ে আছে এবং বুকের স্পন্দনও আর নেই, তখন আমরা বলি তার মৃত্যু হয়েছে অর্থাৎ দেহে প্রাণ আর নেই। ঠিক একই ভাবে যখন দেখতে পাওয়া যায় যে কেউ খাবার-বেলায় নানারকমের খাদ্য পরিমাণে বেশ কিছু খাচ্ছে কিন্তু তা সত্ত্বেও কিছুতেই তার পক্ষে পরিপুষ্টি লাভ হচ্ছে না বা শরীর প্রতিদিন আরো কাহিল হয়ে পড়ছে, অথচ রোগের কোনো কারণই খুঁজে পাওয়া যাচ্ছে না, তখন ধরে নিতে হবে তার খাদ্যেও নিশ্চয়ই এমন কিছুর অভাব হয়েছে, যার ফলে প্রাণহীন দেহের মত ঐ খাদ্যও প্রাণহীন বা অকেজো হয়ে আছে। এইভাবে সবই আছে অথচ কিছুই নেই, যার অভাবে খাদ্যের এমনি দৈন্য প্রকাশ পায়, আজকাল বিজ্ঞানীরা তারই নামকরণ করেছেন খাদ্যের অত্যাবশ্যক সহকারী উপাদান বা ভাইটামিন। প্রসিদ্ধ বিজ্ঞানী জন প্রাইড মনে করেন যে আমাদের সচল দেহ অনেকটা ইঞ্জিন চালিত মোটর গাড়ির মতই। মাছ, মাংস, ডিম প্রভৃতি প্রোটিন-জাতীয় খাদ্য, ঘি মাখন প্রভৃতি স্নেহ-জাতীয় খাদ্য ও ভাত, রুটি প্রভৃতি শ্বেতসার-জাতীয় খাদ্য, মোটর গাড়িতে যেমন পেট্রোল গতি-শক্তি জোগায়, ঠিক তেমনি আমাদের দেহযন্ত্রকে কর্মশক্তি দান করে। কিন্তু যথেষ্ট পেট্রোল থাকা সত্ত্বেও ‘মোবিল’ তেলের অভাবে গাড়ির ইঞ্জিন চলচ্ছক্তিরহিত হয়ে পড়ে, ঠিক একই ভাবে ভাইটামিন-জাতীয় ‘মোবিল’এর অভাবে দেহরূপ সচল ইঞ্জিনের ক্রিয়াও নানারূপে ব্যাহত হয়।
শারীর-বিজ্ঞানে ভাইটামিনের আবিষ্কার বিংশ শতাব্দীর প্রধান বৈজ্ঞানিক আবিষ্কার সমূহের অন্যতম। এই বিশেষ আবিষ্কারের ইতিহাসও কম কৌতুহলপ্রদ নয় ! খাদ্যগুণ-সম্বন্ধে নানা অস্পষ্ট ও ঝাপসা ধারণা হতে আরম্ভ করে, কি ভাবে নানা ভাইটামিনের আবিষ্কার, তাদের কার্যকলাপ-সম্বন্ধে সুস্পষ্ট ধারণা এবং অবশেষে সম্পূর্ণ কৃত্রিম উপায়ে বৈজ্ঞানিক গবেষণাগারে তাদের প্রস্তুতি সম্ভবপর হয়েছে, তা রূপকথার মতই চিন্তাকর্ষক।
ভিটামিন বা ভাইটামিনের এ টু জেড জানার জন্য এই বইটি অবশ্য পাঠ্য।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা একটি শারীর-বিজ্ঞান সম্পর্কে তথ্যবহুল বই 'ভাইটামিন - রুদ্রেল কুমার পাল' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন

No comments:

Post a Comment