মানুষের ধর্ম রবীন্দ্রনাথ ঠাকুর পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, November 8, 2022

মানুষের ধর্ম রবীন্দ্রনাথ ঠাকুর পিডিএফ


 মানুষের ধর্ম রবীন্দ্রনাথ ঠাকুর, প্রবন্ধ বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'মানুষের ধর্ম'
লেখক- রবীন্দ্রনাথ ঠাকুর
বইয়ের ধরন- প্রবন্ধ বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৯৬
ডিজিটাল বইয়ের সাইজ- ১২এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত,
মানুষের ধর্ম প্রবন্ধ pdf

মানুষের ধর্ম রবীন্দ্রনাথ ঠাকুর

সাহিত্যে রবীন্দ্রনাথের দর্শন আবর্তিত হয়েছে প্রধানতঃ উপনিষদ ঘিরে।
তাঁর যে দর্শন মূলক প্রবন্ধগুলো রয়েছে তার মধ্যে মানুষের ধর্ম অন্যতম একটি প্রবন্ধ। এই পোস্টটিতে মানব ধর্ম নামক প্রবন্ধটি পিডিএফ ফাইল শেয়ার করা হলো।
মানব ধর্ম বইটির ভূমিকা নিচে তুলে দেওয়া হলো-

মানুষের একটা দিক আছে যেখানে বিষয়বুদ্ধি নিয়ে সে আপন সিদ্ধি খোঁজে। সেইখানে আপন ব্যক্তিগত জীবযাত্র-নির্বাহে তার জ্ঞান, তার কর্ম, তার রচনাশক্তি একান্ত ব্যাপৃত। সেখানে সে জীবরূপে বাঁচতে চায়।
কিন্তু, মানুষের আর-একটা দিক আছে যা এই ব্যক্তিগত বৈষয়িকতার বাইরে। সেখানে জীবনযাত্রার আদর্শে যাকে বলি ক্ষতি তাই লাভ, যাকে বলি মৃত্যু সেই অমরতা। সেখানে বর্তমান কালের জন্যে বস্তু সংগ্রহ করার চেয়ে অনিশ্চিত কালের উদ্দেশে আত্মত্যাগ করার মূল্য বেশি। সেখানে জ্ঞান উপস্থিত-প্রয়োজনের সীমা পেরিয়ে যায়, কর্ম স্বার্থের প্রবর্তনাকে অস্বীকার করে। সেখানে আপন স্বতন্ত্র জীবনের চেয়ে যে বড়ো জীবন সেই জীবনে মানুষ বাঁচতে চায়।
স্বার্থ আমাদের যে-সব প্রয়াসের দিকে ঠেলে নিয়ে যায় তার মূল প্রেরণা দেখি জীবপ্রকৃতিতে ; যা আমাদের ত্যাগের দিকে তপস্যার দিকে নিয়ে যায় তাকেই বলি মনুষ্যত্ব, মানুষের ধর্ম।
কোন মানুষের ধর্ম। এতে কার পাই পরিচয়। এ তো সাধারণ মানুষের ধর্ম নয়, তা হলে এর জন্যে সাধনা করতে হত না।
আমাদের অন্তরে এমন কে আছেন যিনি মানব অথচ যিনি ব্যক্তিগত মানবকে অতিক্রম করে ‘সদা জনানাং হৃদয়ে সন্নিবিষ্টঃ', তিনি সর্বজনীন সর্বকালীন মানব। তারই আকর্ষণে মানুষের চিন্তায় ভাবে কর্মে সর্বজনীনতার আবির্ভাব। মহাত্মারা সহজে তাকে অনুভব করেন সকল মানুষের মধ্যে, তাঁর প্রেমে সহজে জীবন উৎসর্গ করেন। সেই মানুষের উপলব্ধিতেই মানুষ আপন জীবসীমা অতিক্রম করে মানব-সীমায় উত্তীর্ণ হয়। সেই মানুষের উপলব্ধি সর্বত্র সমান নয় ও অনেক স্থলে বিকৃত বলেই সব মানুষ আজও মানুষ হয় নি। কিন্তু, তাঁর আকর্ষণ নিয়ত মানুষের অন্তর থেকে কাজ করছে বলেই আত্মপ্রকাশের প্রত্যাশায় ও প্রয়াসে মানুষ কোথাও সীমাকে স্বীকার করছে না। সেই মানবকেই মানুষ নানা নামে পূজা করেছে, তাকেই বলেছে ‘এব দেবব বিশ্বকর্মা মহাত্মা'। সকল মানবের ঐক্যের মধ্যে নিজের বিচ্ছিন্নতাকে পেরিয়ে তাকে পাবে আশা করে তাঁর উদ্দেশে প্রার্থনা জানিয়েছে—
স দেবঃ।
স নো বুদ্ধ্যা শুভয়া সংযুনক্তু।
সেই মানব, সেই দেবতা, য একঃ যিনি এক, তাঁর কথাই আমার এই বক্তৃতাগুলিতে আলোচনা করেছি।-
শান্তিনিকেতন ১৮ মাঘ ১৩৩৯
রবীন্দ্রনাথ ঠাকুর

এই প্রবন্ধটি পাঠ করার পর অবশ্যই বলতে হয় জগৎগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন বিশ্বশান্তি সাম্যবাদী সামাজিক সত্য সুন্দর প্রকৃতির নিয়ম চিন্তা চেতনায় বাস্তবায়ন প্রগতিশীল শিক্ষক । ধন্য তাঁর সত্য সুন্দর পবিত্র কবি সাহিত্যিক জীবন।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা মানুষের ধর্ম প্রবন্ধ pdf 'মানুষের ধর্ম রবীন্দ্রনাথ ঠাকুর' সংগ্রহ করিতে পারিবেন

No comments:

Post a Comment