চোট্টি মুন্ডা এবং তার তীর - মহাশ্বেতা দেবী পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Thursday, November 17, 2022

চোট্টি মুন্ডা এবং তার তীর - মহাশ্বেতা দেবী পিডিএফ


 চোট্টি মুন্ডা এবং তার তীর - মহাশ্বেতা দেবী, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- চোট্টি মুন্ডা এবং তার তীর'
লেখক- মহাশ্বেতা দেবী
বইয়ের ধরন- বাংলা বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩৯৮
ডিজিটাল বইয়ের সাইজ- ২৩এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

চোট্টি মুন্ডা এবং তার তীর - মহাশ্বেতা দেবী

তীর নিয়ে এই গল্পটি, এই তীর আদিবাসীদের গর্ব এবং তাদের সামাজিক দিকগুলিকে তুলে ধরে। একই সঙ্গে তাদের ব্যক্তিগতভাবে সামাজিক সমস্যাগুলোর সাথে লড়াই করার ক্ষমতাকে দেখায় এই তীর।
ছোট্টি মুন্ডা একটি আদিবাসী চরিত্র। এই চরিত্রের মাধ্যমে আদিবাসী বা এই জনজাতির সংগ্রামী নেতাদের চরিত্র তুলে ধরা হয়েছে । এরকম আরো কিছু আদিবাসী নেতাদের কথা আমরা জানি যেমন বিরসা মুন্ডা। যিনি একজন খুবই জনপ্রিয় সংগ্রামী আদিবাসী নেতা ছিলেন। আদিবাসী জাতির ন্যায্য অধিকারের জন্য তিনি ইংরেজদের সঙ্গে লড়াই করেছিলেন।


*এছাড়াও আপনারা মহাশ্বেতা দেবীর লেখা আরো বই সংগ্রহ করিতে পারেন-
> অরণ্যের অধিকার
> রুদালী

তো এই ধরনেরই একটি নেতৃত্বমুলক চরিত্র হলো ছোটই মুন্ডা। এই গল্পটিতে আরও কিছু চরিত্র রয়েছে যেমন ধনী যাকে গুরু নামে অভিহিত করা হয়েছে, দুখিয়া যে একজন প্রতিশোধকারী, রোমিও যিনি একজন গুন্ডা। এছাড়া এই গল্পে রয়েছে মহাজন ও গোমেস্তা চরিত্রগুলিও।
তো এই ধরনের চরিত্রগুলি নিয়ে এই গল্পটি রচনা করা হয়েছে যেখানে তীর একটি আদিবাসীদের ঐতিহ্য ময় অস্ত্র আর ধনী নামে চরিত্রটি হল একজন তীর চলনার শিক্ষক যে ছোট মুণ্ডাকে তীর চালনার সাথে সাথে জীবন ও রাজনীতি সম্পর্কে অনেক কিছু শিখিয়েছেন। যার ফলে চোট্টি মুন্ডা জীবন সম্পর্কে অনেক কিছু জানতে পারেন যেমন সাধারণ লোকের জীবন ও ধনী লোকের জীবনযাত্রা। ধোনির কাছে চোট্টি মুন্ডা অর্জুনের মত, সে তাকে শেখায় জঙ্গলের সঙ্গে একজন আদিবাসী কি সম্পর্ক। যদি কেউ জঙ্গলকে ভালোবেসে মায়ের মতো ভালোবাসে তবে সে কখনো না খেয়ে মরে না। সেই সঙ্গে আরো শেখায় যে চাষবাস জীবন ধারণের জন্য কতটা জরুরী। এর সঙ্গে তাদের আদিবাসী জীবনের সমস্যাগুলোর কথা শিষ্যকে তুলে ধরে।
পরবর্তীতে আমরা দেখি যে চোট্টি মুন্ডার সাথে আরো ১৯ জন লোক আদিবাসী যুক্ত হয়ে একটি সংগঠন তৈরি করে। জমিদার রা জঙ্গলে বসবাসকারী আদিবাসীদের খুবই নির্যাতন করতো। আদিবাসীদের জমি জায়গা থেকে যেকোনো সময় উচ্ছেদ করে দিত।
গুরু ধনী চোট্টি মুন্ডাকে শিখেছিল কিভাবে পুলিশের সঙ্গে সমঝোতা করতে হয়। এবং তাদের ন্যায্য অধিকার পাওয়ার জন্য কিভাবে আন্দোলন করতে হয়। তাদের নিজস্ব বলে কিছুই নেই যাকিছু সবই জমীদার বা সরকারের। তাদের ন্যায্য অধিকার পাওয়ার জন্য যে সংগ্রাম সেটাই এই গল্পের মুল বিষয়।                                                                                                              
মহাশ্বেতা দেবীর এই 'চোট্টি মুন্ডা এবং তার তীর' গল্পটি পড়ুন এবং আদিবাসীদের বিশেষ করে মুন্ডা উপজাতির জীবন সংগ্রাম সম্পর্কে অনেক কিছুই এই বইটির মাধ্যমে জানতে পারবেন।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা একটি বাংলা বই 'চোট্টি মুন্ডা এবং তার তীর - মহাশ্বেতা দেবী' -এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন

No comments:

Post a Comment