শ্রী চৈতন্য : একালের দৃষ্টিকোন - ক্ষেত্র গুপ্ত পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Wednesday, November 16, 2022

শ্রী চৈতন্য : একালের দৃষ্টিকোন - ক্ষেত্র গুপ্ত পিডিএফ


 শ্রী চৈতন্য : একালের দৃষ্টিকোন - ক্ষেত্র গুপ্ত বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'শ্রী চৈতন্য : একালের দৃষ্টিকোন'
লেখক- ক্ষেত্র গুপ্ত
বইয়ের ধরন- ধর্ম সম্পর্কিত বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৫২
ডিজিটাল বইয়ের সাইজ- ১০এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত,

শ্রী চৈতন্য একালের দৃষ্টিকোন - ক্ষেত্র গুপ্ত

ভূমিকা:
ভক্ত বৈষ্ণবের কাছে চৈতন্যের স্মরণ ও বন্দন এক অবশ্যকৃত্য। পাঁচশ বছরের জয়ন্তী উৎসবে সেই ধর্মীয় আবেগ আরও বর্ণাঢ্য হয়ে উঠতেই পারে। এখনও এমন লোক আছেন, খুব বেশি সংখ্যায়ই আছেন, যাঁরা কেউ বৈষ্ণব, কেউ নন—তবে ধর্মপ্রাণ বটেই, যাঁরা বিশ্বাস করেন চৈতন্য স্মরণে পাপতাপ-ক্লিষ্ট সংসারী জীবের মুক্তি হবে।
ভক্ত বিশ্বাসীও চৈতন্যের মানবিক উদারতা, নিন্নকোটির প্রতি দয়া, তাদের মহিমা দান—প্রভৃতি গুণাবলীর কথা বলতে পারেন। ভক্তিবাদীদের মানবমুখিতার সেই সীমা। এর পরে স্বাভাবিক ভাবে তাঁরা আর এগুবেন না। আমাদের আরম্ভ সেখান থেকে। সেটা প্রথম ধাপ। আমরা সব দেবত্ব এবং অলৌকিকতার রঙ ঝরিয়ে এই বিশাল মানুষের মানবিক কীর্তির কথা ভাবতে চেয়েছি। সামাজিক পটভূমির এবং চৈতন্যপস্থার সমাজতত্ত্ব বিশ্লেষণে সচেষ্ট হয়েছি। অর্থনৈতিক ভিত্তি, শ্রেণীগত বিন্যাসের কথা ভেবেছি। তাঁর ব্যক্তিত্বের এবং তাঁকে কেন্দ্র করে যে আন্দোলন তার শক্তি ও সীমাবদ্ধতা, তার ভেতরের অন্তর্দ্বন্দ্ব এবং প্রতিক্রিয়া পর্যালোচনা করেছি। ধর্মের যে একটা সমাজতত্ত্ব আছে, দর্শনের গোড়ায় আছে শ্রেণী চেতনা এ কথা মনে রেখে আমাদের এই ব্যাখ্যান।
চৈতন্য যদি মাত্র ধর্মগুরু হতেন, তাহলেও এরূপ পর্যবেক্ষণ করা চলত—যদিও তা হত অনেক সরল ধরনের। এবং আমরা সে-কাজে উৎসাহী হতাম না। এই ধর্মগুরু গোটা সমাজকে নাড়িয়ে ইতিহাস তৈরি করেছিলেন বলেই আমরা আগ্রহী।
যে লেখকগোষ্ঠীকে আমি আমন্ত্রণ জানিয়েছি তারা অনেকেই চৈতন্য ধর্ম দর্শন সাহিত্য নিয়ে অনেক গুরুত্বপূর্ণ কাজ করেছেন। মধ্যযুগের বাংলার সমাজ ও সংস্কৃতি সম্বন্ধে অনেকের চর্চা আছে। লেখকদের কেউ কেউ বৈষ্ণব ধর্মে নিষ্ঠাবান, কেউ সাধারণভাবে ভক্তিধর্মের প্রতি বিমুখ নন। অবশ্য কয়েকজন মার্কসবাদী। তাদের ব্যাখ্যা ও বিশ্লেষণে স্বাভাবিক ভাবেই পার্থক্য আছে। কিন্তু সকলেই তাদের প্রবন্ধে সমাজমনস্কতা দেখিয়েছেন ; ভাবব্যাকুলতায় নয়, বস্তুনিষ্ঠায় ও যুক্তিপ্রাণতায় চৈতন্য ও চৈতন্য-আন্দোলনের ঐতিহাসিক মূল্য খুঁজেছেন। এখানেই এই প্রবন্ধ সংকলনের মূল সূত্র।- ক্ষেত্র গুপ্ত (সম্পাদক)

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা একটি ধর্মসম্পর্কিত বই 'শ্রী চৈতন্য : একালের দৃষ্টিকোন - ক্ষেত্র গুপ্ত' সংগ্রহ করিতে পারিবেন

No comments:

Post a Comment