অরণ্যের অধিকার - মহাশ্বেতা দেবী পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Thursday, September 1, 2022

অরণ্যের অধিকার - মহাশ্বেতা দেবী পিডিএফ


অরণ্যের অধিকার - মহাশ্বেতা দেবী, বাংলা উপন্যাস পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'অরণ্যের অধিকার'
লেখক- মহাশ্বেতা দেবী
বইয়ের ধরন- উপন্যাস
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩২৬
ডিজিটাল বইয়ের সাইজ- ১৬এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

অরণ্যের অধিকার - মহেশ্বেতা দেবী

“অরণ্যের অধিকার" বই হিসেবে বেরোয় ১৯৭৭ সালে। বইটি সাহিত্য অকাদেমি পুরস্কার পায়, ১৯৭৯ সালে।  বীরসা মুণ্ডার অভ্যুত্থান ঘটনা নিয়ে এই উন্যাসে সাঁওতাল উপজাতির মানুষের বিদ্রোহের একটি সমবেদী রূপ তুলে ধরেছেন লেখিকা মহেশ্বেতা দেবী।

ভূমিকা:
ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে বিরসা মুণ্ডার নাম ও বিদ্রোহ সকল অর্থেই স্মরণীয় ও তাৎপর্যময়। এ দেশের যে সামাজিক ও অর্থনীতিক পটভূমিকায় তার জন্ম ও অভ্যুত্থান, তা কেবলমাত্র এক বিদেশী সরকার ও তার শোষণের বিরুদ্ধে বিদ্রোহ নয়, একই সঙ্গে এ বিদ্রোহ, সমকালীন ফিউডাল ব্যবস্থার বিরুদ্ধেও। এ সমুদয় ইতিহাসের বিবেচনা ভিন্ন বিরসা মুণ্ডা ও তাঁর অভ্যুত্থানের যথার্থ বিবেচনা অসম্ভব।
লেখক হিসাবে, সমকালীন সামাজিক মানুষ হিসাবে, একজন বস্তুবাদী ঐতিহাসিকের সমস্ত দায়দায়িত্ব বহনে লেখক সর্বদাই অঙ্গীকারবদ্ধ। দায়িত্ব অস্বীকারের অপরাধ সমাজ কখনোই ক্ষমা করে না। লেখকের বিরসা কেন্দ্রিক উপন্যাস সে অঙ্গীকারেরই ফলশ্রুতি।
তবু উপন্যাস সর্বদাই তার আঙ্গিকরীতি মেনে চলে। এ উপন্যাসও তাই শেষ করতে হয় বিরসার মৃত্যুতে। কিন্তু জীবন, বিদ্রোহ, যা কিছু চলমান তার সত্যতা কোনোকালে কোনোদেশে নেতার মৃত্যুতে শেষ হয় না। কালে-কালাস্তরে উত্তরাধিকারের ধারাপথে অব্যাহত থাকে তার অগ্রগতি। বিদ্রোহ থেকে জন্ম নেয় বিপ্লব। এই উপন্যাসের সমাপ্তির পরেও তাই সংযোজন করতে হয় পরিশিষ্ট।
এই উপন্যাস রচনায় সুরেশ সিং রচিত "Dust storm and Hanging Mist” বইটির কাছে লেখক সবিশেষ ঋণী। সুলিখিত তথ্যপূর্ণ গ্রন্থটি ছাড়া বর্তমান উপন্যাস রচনা সম্ভব হত না।
অরণ্যের অধিকার ১৯৭৫ সালে ‘বেতার জগৎ' পত্রিকায় ধারাবাহিক প্রকাশ হয়। বর্তমান বই সেই একই উপন্যাসের পরিমার্জিত রূপ।

মুন্ডাদের "ভগবানতুল্য" বীরসা মুন্ডা বেঁচে থাকুক মানুষের হৃদয়ে।  অসাধারণ একটি বাস্তববিষয়ক উপন্যাস এবং লেখনী।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

পিডিএফটি পড়ার পরে যদি আপনি অরজিনাল বইটি আমাজনথেকে সংগ্রহ করিতে আগ্রহী হন তবে এই লিংকটি দেখুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা একটি সংগ্রামী বাংলা উপন্যাস 'অরণ্যের অধিকার - মহাশ্বেতা দেবী' -বইয়ের বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment