টলস্টয়ের ছোটদের গল্প পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Wednesday, September 28, 2022

টলস্টয়ের ছোটদের গল্প পিডিএফ


 টলস্টয়ের ছোটদের গল্প - খগেন্দ্রনাথ মিত্র ও দ্বিজেন্দ্রনাথ ধর, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'টলস্টয়ের ছোটদের গল্প'
লেখক- লিও টলস্টয়
বইয়ের ধরন- ছোটদের গল্প সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৭৮
ডিজিটাল বইয়ের সাইজ- ৪এমবি
অরিজিনাল আপলোডার- বিদ্যা নস্কর
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

টলস্টয়ের ছোটদের গল্প

রাশিয়ার টুলা প্রদেশের অন্তর্গত ইয়াসনায়া পলিয়ানায় ১৮২৮ খ্রষ্টাব্দে অভিজাত জমিদার পরিবারে জন্ম । বাল্যে মাতৃপিতৃহীন। ধর্মপ্রাণ এক নিকট-আত্মীয়ার কাছে মানুষ। কাজান বিশ্ববিদ্যালয়ে যৌবনে শিক্ষালাভের সময়ে উচ্ছৃঙ্খল হয়ে ওঠেন। কিন্তু বাইশ বৎসর বয়সে তাঁর আসে পরিবর্তন। পৈতৃক জমিদারী দেখাশোনা অথবা সরকারী চাকুরী গ্রহণের আহ্বানকে উপেক্ষা করে সেনাদলের ভলানটিয়ার হয়ে ককেসাসে চলে যান। এই সময়ে তাঁর সেনাজীবনের তিক্ত অভিজ্ঞতা লাভ হয়। প্রথম রচনা ‘চাইল্ডহুড’। সেনাদলে থাকার সময়ে লেখেন “দি কসাস"। ‘সেবাস্তোপল’ও তাঁর এই সময়ের রচনা।
সৈনিক জীবনের বীভৎসতা, নিষ্ঠুরতা, অমানবিকতা তাকে পীড়া দেয়। তিনি সেনাদল পরিত্যাগ করে সেন্টপিটারসবুর্গে ফিরে আসেন। এর পর তিনি ইয়োয়োপের নানা স্থান পর্যটন করে ১৮৫৮ খ্রঃ নিজের জমিদারিতে প্রত্যাবর্তন করেন। শুরু হয় তার জীবনের নূতন অধ্যায়। তিনি এক মহান জীবনাদর্শে উদ্বুদ্ধ হয়ে কৃষকদের জীবনের সঙ্গে ঘনিষ্ঠভাবে মিশে যেতে চাইলেন। অভিনব পন্থায় বিদ্যালয় স্থাপন করলেন কিন্তু স্বাস্থ্যভঙ্গ হওয়ায় তাঁকে স্বাস্থোদ্ধারের জন্য অন্যত্র যেতে হল।

*এছাড়া এই লেখকের আরো বই সংগ্রহ করিতে পারেন-
> সেরা কিশোর গল্প- লিও টলস্টয়
> টলস্টয়ের গল্প বাংলা অনুবাদ

১৮৬২ খৃষ্টাব্দে সোফিয়া বাস-(sophia Behrsএর সঙ্গে তাঁর বিবাহ হয়। জীবনে এলো সুখ, এলো পরম প্রশান্তি। এই সময়েই তার বিশ্ববিখ্যাত উপন্যাস War and Peace রচিত হয়। Anna Karenina রচনা করেন আরো কয়েক বৎসর পরে। কিন্তু আবার তাঁর জীবনে ঘনিয়ে এলো দুঃখ ও অশান্তির কালো মেঘ। সন্তানদের অকালমৃত্যু, স্ত্রীর স্বাস্থ্যহানি তাঁর জীবনকে করে তুললো দুর্বিষহ। কিন্তু অসাধারণ মানসিক শক্তি ও আত্মবিশ্বাসের বলে তিনি সকল অস্থিরতাকে জয় করলেন। নবতর এক গভীর উপলব্ধির আলোয় তাঁর অস্তয়লোক হলো উদ্ভাসিত। আধ্যাত্মিক ধ্যানধারণার পথে মানবকল্যাণ-সাধনই হলো তাঁর একমাত্র লক্ষ্য। তাঁর Resurrection নামক বিখ্যাত উপন্যাসে তিনি প্রচার করেছেন বিশ্বভ্রাতৃত্বের মহিমা। তাছাড়া The Power of Darkness, The Kreutzer Sonata প্রভৃতি উপন্যাসে তিনি তার তীক্ষ্ণ সমাজ সচেতনতার পরিচয় দেন। My Confession, The Kingdom of God Within You প্রভৃতি এবং বহু ছোটগল্প তিনি রচনা করেন। শেষ জীবনে তিনি জমিদারী ত্যাগ করে দূরে সরে গেলেন। সর্বত্যাগী, আদর্শনিষ্ঠ, ঋষিপ্রতিম বিশ্ববন্দিত টলস্টয় ট্রেনে যাত্রার সময়ে অসুস্থ হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ১৯১০ খৃষ্টাব্দে।

সূচীপত্র:
ককেসাসে বন্দী
মানুষের কতটুকু জমি দরকার
তিনটি প্রশ্ন
ইলাইয়াস
বিধাতার মার আসে পরে
তিন ঋষি
ডিমের মত বড় শস্যকণা
আহাম্মক আইভান
শূন্য ঢাক


উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় কিশোর/কিশোরী পাঠকগণ, তোমরা এই পোষ্ট হইতে অসাধারণ একটি অনুবাদ গল্প সংগ্রহ বই- 'টলস্টয়ের ছোটদের গল্প'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment