রক্তাল্পতা - কমলেশ দাস পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, September 13, 2022

রক্তাল্পতা - কমলেশ দাস পিডিএফ


 রক্তাল্পতা - ডা. কমলেশ দাস, বাংলা স্বাস্থ্য সম্পর্কিত বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'রক্তাল্পতা'
লেখক- ডা.কমলেশ দাস
বইয়ের ধরন- স্বাস্থ্য সম্পর্কিত বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৪
ডিজিটাল বইয়ের সাইজ- ৩এমবি
আপলোডার- বিনিতা চট্টোপাধ্যায়
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

রক্তাল্পতা - কমলেশ দাস

ইংরেজী ‘অ্যানিমিয়া’-র সঠিক বাংলা প্রতিশব্দ ‘রক্তশূন্যতা’ হলেও এই বিশেষ শারীরিক অবস্থাটিকে বোঝাতে ‘রক্তাল্পতা’ শব্দটিই বেশী যুক্তিযুক্ত। কারণ, আমাদের দেহে সঞ্চরণশীল এই জীবনদায়ী তরলটি কখনই শুন্য হতে পারে না, তার উপাদান এবং কার্যকারিতার মাত্রা কমতে পারে মাত্র। রক্তাল্পতা যতটা চিকিৎসাবিজ্ঞানের সমস্যা, ততটা সমাজবিজ্ঞানেরও সমস্যা। তাই রক্তাল্পতার সমস্যা বুঝতে গেলে রক্ত সপকে আমাদের কিছু জানতে তো হবেই, জানতে হবে দেশের আর্থসামাজিক অবস্থাকেও। সেজন্য এই বইতে একটু গোড়া থেকেই আলোচনা শুরু করা হয়েছে।


*এছাড়া স্বাস্থ্য সম্পর্কিত আরো বই সংগ্রহ করিতে পারেন-
> যোগবলে রোগ-আরোগ্য
> চোখের সহজ চিকিৎসা - ডাঃ আর,এস,আগরওয়াল


রক্তাল্পতাজনিত ব্যাধি এবং ব্যাধিজনিত রক্তাল্পতা আমাদের দেশের প্রধান স্বাস্থ্য-সমস্যাগুলির মধ্যে অন্যতম। সমীক্ষায় দেখা গেছে, ভারতবর্ষে অন্তঃসত্ত্বা অবস্থায় যত মহিলা মারা যান, তার দশভাগ ক্ষেত্রে মত্যুর কারণ রক্তাল্পতা। অন্তঃসত্ত্বা মহিলারা যে সমস্ত রোগে ভোগেন, তারও অধিকাংশ ক্ষেত্রে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে রক্তাল্পতা দায়ী। রক্তাল্পতা সংবৎসর একটি বড় সংখ্যার শিশমত্যুও ঘটিয়ে থাকে। অনেকক্ষেত্রে সরাসরি মত্যুর কারণ না হলেও রক্তাল্পতা বহমানষের দৈহিক ও মানসিক কর্মক্ষমতা কমিয়ে দেয় এবং এক বিরাট জাতীয় অপচয় ঘটায়। বিস্তত সংখ্যাতত্ত্বের জটিলতার মধ্যে না গিয়েও অতএব আমাদের বুঝতে অসুবিধা হয় না যে রক্তাল্পতা আমাদের দেশের জনজীবনে কী মাপের ক্ষয়ক্ষতি সাধন করে।

এই বইটিতে রক্তাল্পতার কারন ও তার সঠিক প্রতিকার নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।
এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা একটি স্বাস্থ্য সম্পর্কিত বই 'রক্তাল্পতা - কমলেশ দাস' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment