চিরন্তন নারী জিজ্ঞাসা - জ্যোতির্ন্ময়ী দেবী পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Friday, August 26, 2022

চিরন্তন নারী জিজ্ঞাসা - জ্যোতির্ন্ময়ী দেবী পিডিএফ


 চিরন্তন নারী জিজ্ঞাসা - জ্যোতির্ন্ময়ী দেবী, প্রবন্ধ সংকলন  পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'চিরন্তন নারী জিজ্ঞাসা'
লেখক- জ্যোতির্ন্ময়ী দেবী
বইয়ের ধরন- প্রবন্ধ সংকলন
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৬৪
ডিজিটাল বইয়ের সাইজ- ১২এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত, ক্লিকেবল সূচীপত্র

চিরন্তন নারী জিজ্ঞাসা - জ্যোতির্ন্ময়ী দেবী

 

বাংলা সাহিত্যের নভোমণ্ডলে জোতির্ময়ী দেবী একটি উজ্জ্বল জ্যোতিষ্ক | বিশেষ স্মরণীয় এক নাম। স্বনামধন্যা লেখিকা তিনি।
বাংলাদেশ থেকে বহুদূরে রাজস্থানের জয়পুর সহরে তাঁর জন্ম। সেখানেই শৈশব কেটেছে। বিবাহ সূত্রে মাত্র দশ বছর বয়সে তিনি বাংলাদেশে আসেন। পঁচিশ বছর বয়সে তাঁর বৈধব্য ঘটে। তারপর আবার ফিরে চলে আসেন জয়পুরে তাঁর পিতৃ পরিবারে।
তাঁর পিতা পিতামহ উচ্চ রাজকর্মচারী ছিলেন। বিশেষ শিক্ষিত ও সভ্রান্ত ছিলেন তাঁরা। তাঁদের পরিশীলিত রুচি নীতির মধ্যেই জ্যোতির্ময়ী দেবীর বহু বছর কাটে। পাঠাগ্রহী মন তাঁর, বিদ্যালয় বা কলেজে পাঠের সুযোগ ঘটেনি। কিন্তু পিতৃপিতামহের লাইব্রেরীর বই ছিল প্রচুর। সেগুলির মধ্যে প্রচেষ্টায় তিনি প্রবেশাধিকার করে নেন। বিশেষ মনোযোগে সেই সব বই পড়তে থাকেন। তারপর কলম ধরেন।
কয়েকটি পত্রপত্রিকায় তাঁর লেখা বের হবার সঙ্গে সঙ্গেই লেখিকা হিসাবে তিনি খ্যাতিলাভ করেন। তাঁর সেই লেখনী আজও ১৫ বছর বয়োক্রম পর্যন্ত তাঁর সজনী শক্তিকে বিকশিত ও প্রকাশিত করে চলেছে।
তাঁর সাহিত্য রচনার স্বীকৃতি স্বরূপ তিনি ১৯৬৫ সালে বিশ্ববিদ্যালয় কর্তৃক ভুবনমোহিনী স্বর্ণপদক পান। ১৯৭২ সালে পান রবীন্দ্র পুরস্কার। এছাড়াও আরো কয়েকটি পুরস্কার প্রাপ্তা হয়ে তিনি সম্মানিতা হন।
আত্মপ্রচার বিমুখ, নিরভিমানী কোমল ও দয়াদ্ৰহৃদয় মহিলা যে কেবল সাহিত্য রচনাতেই নিজের জীবন কাটিয়েছেন এমন নয়। জনহিতকর বহু প্রতিষ্ঠানের সঙ্গে নিজেকে যুক্ত রেখে তিনি সমাজের উচ্চনীচ সকল স্তরের মানুষের সেবা করে চলেছেন।
তাঁর সময়কার দেশের যে কোন আন্দোলনে তিনি সক্রিয়ভাবে যুক্ত থেকেছেন, ভাষণ দিয়েছেন, সমাজের সমস্যা বিষয়ক রচনা লিখেছেন। তাঁর সৃষ্ট সাহিত্য কোনদিনও কেবলমাত্র পাঠকের চিত্তবিনোদনে আবদ্ধ থাকেনি। তা দেশের কল্যাণে, জাতির কল্যাণে, নারীর কল্যাণে নিযুক্ত থেকেছে।
নারীর অবরোধ মোচন, স্বাধীনতা আন্দোলন, হরিজন উন্নয়ন প্রভৃতি কি নিয়ে যে তিনি ভাবেননি তা বলা যায় না।
তাঁর চোখে যখনই যে প্রথা, সংস্কার বা আইন সংস্কারযোগ্য মনে হয়েছে তিনি বলিষ্ঠভাবে তা নিজের লেখনীর মাধ্যমে প্রকাশ করেছেন এবং উক্ত সভায় দাঁড়িয়ে দৃঢ়কণ্ঠে ঘোষণা করেছেন।  

এই শতাব্দীর গোড়া থেকে নারী জিজ্ঞাসা বা অবস্থা সম্পর্কে লিখিত এই প্রবন্ধ সংকলনটির পিডিএফ সংগ্রহ করুন।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা একটি প্রবন্ধ সংকলন বই 'চিরন্তন নারী জিজ্ঞাসা - জ্যোতির্ন্ময়ী দেবী' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment