বিচিত্র প্রবন্ধ - রবীন্দ্রনাথ ঠাকুর পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Wednesday, May 11, 2022

বিচিত্র প্রবন্ধ - রবীন্দ্রনাথ ঠাকুর পিডিএফ


 বিচিত্র প্রবন্ধ - রবীন্দ্রনাথ ঠাকুর, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'বিচিত্র প্রবন্ধ'
লেখক- রবীন্দ্রনাথ ঠাকুর
বইয়ের ধরন- প্রবন্ধ সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৩৬
ডিজিটাল বইয়ের সাইজ- ৭এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত, ক্লিকেবল সূচীপত্র

বিচিত্র প্রবন্ধ - রবীন্দ্রনাথ ঠাকুর

এটি কবিগুরুর লেখা বিচিত্র কয়েকটি প্রবন্ধের সংকলন বই। প্রবন্ধগুলি বেশ কিছুটা আত্মবিশ্লেষণের সাথে অনেকটা বৈষয়িক আলাপ ও দুইটি সংক্ষিপ্ত ভ্রমণকথা এই বইতে সংকলিত হয়েছে।

এই বিচিত্র প্রবন্ধগুলি বিভিন্ন পত্রিকায় যেমন ভারতী, বালক, বঙ্গদর্শন, সবুজপত্র প্রকাশিত হয়েছে।
১৩১৪-১৫ সালে প্রকাশিত রবীন্দ্রনাথের গদ্যগ্রন্থাবলীর প্রথম ভাগ রূপে ১৩১৪ সালের বৈশাখ মাসে বিচিত্র প্রবন্ধ প্রথম প্রকাশিত হয়। ১৯১৭ সালে ইহার পুনরূমুদ্রণ।
১৩৪২ সালের চৈত্র মাসে বিচিত্র প্রবন্ধের দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হয়। এই সংস্করণে ‘রাজপথ’, ‘য়ুরোপযাত্রী, ‘পঞ্চভূত’, ‘জলপথে’, ‘ঘাটে', 'স্থলে, এবং ‘বন্ধু স্মৃতি’-অংশে মুদ্রিত ‘সতীশচন্দ্র রায' ও ‘মোহিতচন্দ্র সেন, এই কয়টি প্রবন্ধ বর্জিত হয়। তাহার কারণ, ইহার অধিকাংশই গ্রন্থান্তরে মুদ্রিত হয। 'রাজপথ’ গল্পগুচ্ছের প্রথম খণ্ডে, “য়ুরোপযাত্রী পাশ্চাত্যভ্রমণে ; ‘পঞ্চভূত’ স্বতন্ত্র গ্রন্থাকারে ; জলপথে, ‘ঘাটে’ ও ‘স্থলে' ছিন্নপত্রে। 'বন্ধু স্মৃতি’-অংশের প্রবন্ধ দুইটি অন্য গ্রন্থে সংকলনের অপেক্ষায় থাকে।


*এছাড়া কবিগুরুর আরো বই পিডিএফ সংগ্রহ করুন-

   ✅শেষের কবিতা
   ✅চিত্র বিচিত্র
   ✅বিচিত্র গল্প
   ✅প্রবন্ধ সমগ্র
   ✅গল্পসমগ্র
   ✅রবীন্দ্র রচনাবলী ২৭টি খন্ড

“বিষয় ও ভঙ্গীগত মিল থাকায়” 'ছবির অঙ্গ’, ‘সোনার কাঠি', ‘আষাঢ়’ ও ‘শরৎ' এই চারিটি প্রবন্ধ পরিচয় গ্রন্থ হইতে লইয়া বিচিত্রপ্রবন্ধের উক্ত দ্বিতীয় সংস্করণে যোগ করা হয়। 'নানা কথা’ ও ‘পথপ্রান্তে’ নামক দুইটি পুরাতন রচনাও এই সংস্করণে প্রথম গ্রন্থে সংকলিত হয়। 'চিঠির টুকরি’ নামে একটি নূতন বিভাগে ১৩৩২-৪২ সালে লিখিত পঁচিশখানি চিঠিও প্রকাশিত হয়।
বর্তমান তৃতীয় সংস্করণে নূতন কোনো রচনা যাোগ করা হয় নাই, পূর্বানুসৃত নিয়মে ‘অসম্ভব কথা’ ও ‘চিঠির টুকরি’ বর্জিত হইয়াছে ; ‘অসম্ভব কথা’ গল্পগুচ্ছ প্রথম খণ্ডের অন্তর্ভুক্ত, এবং ‘চিঠির টুকরি’র অধিকাংশ চিঠি পত্রধারার তৃতীয় খণ্ডে অর্থাৎ ‘পথে ও পথের প্রান্তে পুস্তকে অন্যান্য চিঠির সহিত মুদ্রিত হইয়াছে।

সূচীপত্র:

সরোজিনী-প্রয়াণ
নানা কথা
ছোটোনাগপুর
রুদ্ধ গৃহ
পথপ্রান্তে
লাইব্রেরি
নববর্ষ
কেকাধ্বনি
বাজে কথা
মা ভৈঃ
পরনিন্দা
রঙ্গমঞ্চ
পনেরো-আনা
বসন্তযাপন
মন্দির
পাগল
আষাঢ়
সোনার কাঠি
ছবির অঙ্গ
শরৎ


এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে প্রবন্ধ সংগ্রহ বই 'বিচিত্র প্রবন্ধ - রবীন্দ্রনাথ ঠাকুর' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment