ভারতের বন্য প্রাণী - ই. পি. জী পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, May 15, 2022

ভারতের বন্য প্রাণী - ই. পি. জী পিডিএফ


 ভারতের বন্য প্রাণী - ই. পি. জী, বাংলা অনুবাদ পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'ভারতের বন্য প্রাণী'
লেখক- ই. পি. জী
অনুবাদক - অমলেন্দু সেন
বইয়ের ধরন- অনুবাদ বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩৫৯
ডিজিটাল বইয়ের সাইজ- ২১এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

ভারতের বন্য প্রাণী - ই. পি. জী

Wild Life of India বইখানার নাম বাংলায় 'ভারতের বন্য প্রাণী' দেওয়া হয়েছে। কিন্তু ভারতের শুধু বনে-জঙ্গলেই নয়, পাহাডে-প্রান্তরেও যে-সব জীব মানুষের ওপর নির্ভরশীল না হয়ে জীবনযাপন করে, এমন অনেক পশুপাখির কথাও এই বইয়ে বলা হয়েছে। যিনি বলেছেন, তিনি একজন ইংরেজ ।
১৯২৭ সালে তেইশ বছর বয়সে মিস্টার ই. পি. জী আসামের এক চা-বাগানে চাকরি নিয়ে এদেশে আসেন। চাকরি থেকে অবসর নিয়েও তিনি এদেশেই থেকে গিয়েছেন। ভারতের পশুপাখিদের সম্বন্ধে তাঁর অসীম আগ্রহ এবং তাদের প্রতি তার প্রবল ভালবাসাই তাকে এদেশে ধরে রেখেছে।
এই বইখানাতে তাদের কথা বলতে গিয়ে তিনি অনেক রোমহর্ষক অভিজ্ঞতার কথা, অনেক কৌতূহলজনক কাহিনী বলেছেন। দুঃসাহসিকতার অনেক কথা এতে আছে—কিন্তু সে এক নতুন ধরণের দুঃসাহস। অস্ত্র নয়, শস্ত্র নয়, শুধু ক্যামেরাটি হাতে নিয়ে তিনি নিরুদ্বেগে গির অরণ্যে সিংহের দশ ফুট দূরে বসে থেকেছেন, হিমালয়ের পাদশৈলে বাঘের মুখোমুখি হয়েছেন, আসামের জঙ্গলে গণ্ডারের তাড়া খেয়ে গড়িয়ে সরে গিয়ে তাকে পথ করে দিয়েছেন। তাছাড়া এ বইয়ে আছে আশ্চর্য এক পক্ষি-রহস্যর কথা, মণিপুরের এক ভাসমান দ্বীপে হরিণদের নাচের কথা—আরও কত কি।
প্রায় দু’শো জীব আর গাছের উল্লেখ মূল বইয়ে আছে। এই অনুবাদে তাদের বাংলা নাম দেবার চেষ্টা করা হয়েছে। অনেক পশুপাখির বাংলা নাম নেই, কারণ বাংলাদেশে তারা অপরিচিত, কিংবা হয়তো সেবিষয়ে যথেষ্ট খোঁজ নেওয়া হয়নি। সেসব ক্ষেত্রে হিন্দী অথবা স্থানীয় নাম দেওয়া হয়েছে। তাতেও অসুবিধে হলে মূল বইটিতে দেওয়া ইংরেজী নামটিই রেখে দেওয়া হয়েছে। এই নামগুলির ইংরেজী আর বৈজ্ঞানিক নাম পরিশিষ্টে সংযোজিত করা হয়ছে।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে একটি অনুবাদ বই- 'ভারতের বন্য প্রাণী - ই. পি. জী'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment