রবীন্দ্র রচনাবলী ২৭টি খন্ডের পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Saturday, June 19, 2021

রবীন্দ্র রচনাবলী ২৭টি খন্ডের পিডিএফ


 রবীন্দ্র রচনাবলী ২৭টি খন্ডের বাংলা পিডিএফ

'রবীন্দ্র রচনাবলী' কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর রচিত সমগ্র রচনার সংকলন গ্রন্থগুলি।  ১৯৩৯ সালে এই গ্রন্থের প্রথম খণ্ডটি বিশ্বভারতী থেকে প্রকাশিত হয়েছিল। কবি বেঁচে থাকা কালীন তার সমস্ত সৃষ্টিগুলি সাতটি খণ্ড ও একটি অচলিত সংগ্রহ প্রকাশিত হয়। প্রতিটি খণ্ড "কবিতাগান", "নাটকপ্রহসন", "গল্পউপন্যাস" ও "প্রবন্ধ" - এই চারটি অংশে বিন্যস্ত। কবির জীবদ্দশায় যেসকল খণ্ডগুলি প্রকাশিত হইয়াছিল তাহাতে ভূমিকায় সয়ং কবি নানা মন্তব্য লিপিবদ্ধ করে দেন। ১৯৪৮ সালের মধ্যে তাঁর সমগ্র রচনার মোট ছাব্বিশটি খণ্ড প্রকাশিত হয়। পরবর্তীতে আরও চারটি খণ্ড প্রকাশিত হয়। ১৯৬১ সালে রবীন্দ্র জন্মশতবার্ষিকীকে কেন্দ্র করে পশ্চিমবঙ্গ সরকার মোট ১৫টি খণ্ডে 'রবীন্দ্র রচনাবলী' প্রকাশ করেন। আবার ১৯৮১ সালে পশ্চিমবঙ্গ সরকার নতুন পরিকল্পনায় রবীন্দ্র রচনাবলী ১৬টি খণ্ডে পুনঃপ্রকাশ করে।
কোনো প্রতিভাসম্পন্ন সাহিত্যিকের রচনাবলী প্রকাশ, বিশেষত যাঁর রচিত গ্রন্থসমূহ কোনোক্রমেই দুর্লভ হয়ে ওঠে নি, সচরাচর সরকারী প্রকাশন উদ্যোগের অন্তর্ভুক্ত হয় না। সেই বিবেচনায় বর্তমান রবীন্দ্র-রচনাবলী প্রকাশের উদ্যোগ সরকারী কার্যক্রমের ক্ষেত্রে নিঃসন্দেহে একটি উজ্জ্বল ব্যতিক্রম। ১৯৬১ সালে তদানীন্তন রাজ্য সরকার সুলভ মূল্যে রবীন্দ্র-রচনাবলীর যে-সংস্করণ প্রকাশ করেছিলেন তার একটি বিশেষ উপলক্ষ ছিল দেশব্যাপী কবির জন্মশতবর্ষপূর্তি উৎসব। কিন্তু এবারের রবীন্দ্র-রচনাবলী প্রকাশের পটভূমিকায় কোনো উৎসবের পরিবেশ নেই, বরং এক বিপরীত প্রয়োজনের তাগিদেই বর্তমান রাজ্য সরকার এই রচনাবলী প্রকাশের সিদ্ধান্ত নিয়েছেন। আজ দেশব্যাপী যে-সংকীর্ণতাবাদ, বিচ্ছিন্নতাবোধ এবং সুস্থ জীবনের পরিপন্থী ভ্রান্ত মূল্যবোধ আমাদের মানবিক আবেদনকে ক্ষুন্ন করতে উদ্যত, সেখানে রবীন্দ্রনাথ আমাদের পরম অবলম্বন। সেই কারণেই রবীন্দ্রনাথের রচনা বৃহত্তম জনসাধারণের কাছে পৌঁছে দেবার জন্য এতো আয়োজন।


*পাঠকগণ, এছাড়াও আপনারা কবিগুরুর আরো বই সংগ্রহ করিতে পারেন- এখান থেকে



মানব সভ্যতার বিশেষ করে বাঙ্গালী সভ্যতার সবধরনের সংকটে কবিগুরু এক বিশাল সমাধান। ঠিক যেন অন্ধকারে এক সুবিশাল আলোক স্তম্ভ। বাংলা সাহিত্যজগতকে তিনি সারাজীবনের একনিষ্ট সাধনায় এক ভিন্ন রূপ দিয়ে গিয়েছেন। অনন্য সৃষ্টি ও নিজ প্রতিভা দিয়ে তিনি বাংলা সাহিত্যকে বিশ্ব মানে উন্নীত করেছেন সেইসঙ্গে বাঙালিকে এক বিশাল মর্যাদার আসনে নিয়ে গেছেন।
বাংলা সাহিত্যে রবী ঠাকুরের অবদান অতুলনীয়। কবি হিসাবে কিংবা গল্পকার হিসাবে তাঁর মতো খ্যাতি ও সাফল্য প্রায় আর কোন সাহিত্যিকই পাননি।
এখন এই পোষ্টটিতে রবীন্দ্র রচনাবলীর সাতাশটি খণ্ডের পিডিএফ শেয়ার করা হল যাতে বিশ্বের সমস্ত বাঙ্গালী এই সৃষ্টির মধ্য দিয়ে এই মহান স্রষ্টার সান্নিধ্য লাভ করতে পারেন। কবিগুরু তোমার চরণে এই ক্ষুদ্র বাঙ্গালীর শতকোটি প্রণাম। 

রবীন্দ্র রচনাবলী ২৭টি খন্ডের পিডিএফ


নীচে দেওয়া লিংকগুলি থেকে সাতাশটি খন্ডের পিডিএফ সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন।
০১। রবীন্দ্র রচনাবলী, খন্ড - ১
০২। রবীন্দ্র রচনাবলী, খন্ড - ২
০৩। রবীন্দ্র রচনাবলী, খন্ড - ৩
০৪। রবীন্দ্র রচনাবলী, খন্ড - ৪
০৫। রবীন্দ্র রচনাবলী, খন্ড - ৫
০৬। রবীন্দ্র রচনাবলী, খন্ড - ৬
০৭। রবীন্দ্র রচনাবলী, খন্ড - ৭
০৮। রবীন্দ্র রচনাবলী, খন্ড - ৮
০৯। রবীন্দ্র রচনাবলী, খন্ড - ৯
১০। রবীন্দ্র রচনাবলী, খন্ড - ১০
১১। রবীন্দ্র রচনাবলী, খন্ড - ১১
১২। রবীন্দ্র রচনাবলী, খন্ড - ১২
১৩। রবীন্দ্র রচনাবলী, খন্ড - ১৩
১৪। রবীন্দ্র রচনাবলী, খন্ড - ১৪
১৫। রবীন্দ্র রচনাবলী, খন্ড - ১৫
১৬। রবীন্দ্র রচনাবলী, খন্ড - ১৬
১৭। রবীন্দ্র রচনাবলী, খন্ড - ১৭
১৮। রবীন্দ্র রচনাবলী, খন্ড - ১৮
১৯। রবীন্দ্র রচনাবলী, খন্ড - ১৯
২০। রবীন্দ্র রচনাবলী, খন্ড - ২০
২১। রবীন্দ্র রচনাবলী, খন্ড - ২১
২২। রবীন্দ্র রচনাবলী, খন্ড - ২২
২৩। রবীন্দ্র রচনাবলী, খন্ড - ২৩
২৪। রবীন্দ্র রচনাবলী, খন্ড - ২৪
২৫। রবীন্দ্র রচনাবলী, খন্ড - ২৫
২৬। রবীন্দ্র রচনাবলী, খন্ড - ২৬
২৭। রবীন্দ্র রচনাবলী, খন্ড - ২৭

ডিজিটাল বইয়ের নাম- 'রবীন্দ্র রচনাবলী' মোট ২৭টি খন্ড
লেখক- রবীন্দ্র নাথ ঠাকুর
বইয়ের ধরন- প্রবন্ধ
ফাইলের ধরন- পিডিএফ
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

No comments:

Post a Comment