প্রবন্ধ সমগ্র - রবীন্দ্রনাথ ঠাকুর পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, July 11, 2021

প্রবন্ধ সমগ্র - রবীন্দ্রনাথ ঠাকুর পিডিএফ


প্রবন্ধ সমগ্র - রবীন্দ্রনাথ ঠাকুর, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'প্রবন্ধ সমগ্র'
লেখক- রবীন্দ্রনাথ ঠাকুর
বইয়ের ধরন- প্রবন্ধ সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৪৬৪৬
ডিজিটাল বইয়ের সাইজ- ১৯এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত 

প্রবন্ধ সমগ্র - রবীন্দ্রনাথ ঠাকুর

 

বাঙলা সাহিত্যে বঙ্কিমচন্দ্রই প্রথম ব্যাক্তি যিনি এখানে প্রবন্ধ-সাহিত্যের সূচনা করেছিলেন যদিও তারপূর্বে দেবেন্দ্রনাথ ঠাকুর, রাজনারায়ণ বসু, বিদ্যাসাগর প্রভৃতি বিশিষ্ট ব্যাক্তিগণের দ্বারা সাহিত্যের এই ধারাটি শুরু হয়েছিল। এরপর রবীন্দ্রনাথের প্রতিভার স্পর্শে ও প্রকাশভঙ্গির অতুলনীয় সৌন্দর্যে প্রবন্ধ সাহিত্য কবির অন্যান্য সাহিত্যসৃষ্টির মতই বাংলা সাহিত্যের মূল্যবান সম্পদ হিসাবে বিবেচিত হয়।

*এছাড়াও আপনারা রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা মূল্যবান বইগুলি সংগ্রহ করিতে পারেন, এখান থেকে



১৮৭৭ খ্রিস্টাব্দে (১২৮৩ সাল) মাত্র পনের বৎসর বয়সে কবিগুরুর প্রথম প্রবন্ধ 'জ্ঞানাঙ্কুর' পত্রিকায় প্রকাশিত হয়েছিল। এবং ১৯৪১ খ্রিস্টাব্দে (১৩৪৮ সাল) সালের বৈশাখ মাসে এবং দেহত্যাগের পূর্বে 'সভ্যতার সংকট' নামক শেষ প্রবন্ধটি রচনা করেন। এই সুদীর্ঘ পঁয়ষট্টি বছর ধরে শিক্ষা, রাজনীতি, সমাজনীতি, ধর্মসংস্কৃতি, বিজ্ঞান, দর্শন, সাহিত্য প্রভৃতি মানব সভ্যতার প্রতিটি ধারাকে কেন্দ্র করে তিনি অজস্র প্রবন্ধ রচনা করে গেছেন। মানব সমাজের সমস্যাগুলো সম্বন্ধেও গভীর অন্তদৃষ্টিতে আলোচনা করেছেন এই প্রবন্ধগুলিতে।
তাঁর রচিত প্রবন্ধগুলিকে বেশ কয়েকটি ভাগে বিভক্ত করা যায়-
১.ভাষা ও সাহিত্য
২.শিক্ষা ,সমাজ, বিজ্ঞান, ইতিহাস, ও রাজনীতি-বিষয়ক
৩.ধর্ম ও দর্শন-বিষয়ক
৪.ব্যক্তিগত প্রবন্ধ
৫.আবেগধর্মী
৬.পত্রসাহিত্য

বিষয় বৈচিত্র্যে, মনন ও কল্পনার গভীরতা বিচারে, আবেগ-উপমা, সর্বপরি চিত্রকল্পের সার্থক প্রয়োগ ও প্রকাশকলার ঐশ্বর্যে কবিগুরুর প্রবন্ধগুলি কার্যতই অতুলীয়।

প্রিয় পাঠকগণ, আজকের এই পোষ্টটিতে বাংলা সাহিত্যের মূল্যবান সম্পদ রবীন্দ্রনাথ ঠাকুর-এর রচিত প্রবন্ধগুলির সংকলন- 'প্রবন্ধ সমগ্র' -এর পিডিএফ শেয়ার করা হল। এই পিডিএফের বিষয়সূচীটি ক্লিকযোগ্য, এরফলে সূচীতে ক্লিক করে মুল লেখায় যেতে পারবেন আবার সেখান থেকে ক্লিক করে সূচীতে ফিরে আসতে পারবেন।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
পাঠকগণ, আপনারা রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা বহুমূল্যবান প্রবন্ধগুলির সংকলন- 'প্রবন্ধ সমগ্র - রবীন্দ্রনাথ ঠাকুর'-এর  পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন। 

No comments:

Post a Comment