বাংলাদেশের নির্যাতিত হিন্দু সম্প্রদায় প্রেক্ষাপট মুক্তিযুদ্ধ পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, November 23, 2021

বাংলাদেশের নির্যাতিত হিন্দু সম্প্রদায় প্রেক্ষাপট মুক্তিযুদ্ধ পিডিএফ


 বাংলাদেশের নির্যাতিত  হিন্দু সম্প্রদায়  প্রেক্ষাপট মুক্তিযুদ্ধ, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'বাংলাদেশের নির্যাতিত  হিন্দু সম্প্রদায়  প্রেক্ষাপট মুক্তিযুদ্ধ'
সম্পাদনা - সালাম আজাদ
বইয়ের ধরন- ঐতিহাসিক বিষয়
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩৫৫
ডিজিটাল বইয়ের সাইজ- ৩৯এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত, 

বাংলাদেশের নির্যাতিত  হিন্দু সম্প্রদায়  প্রেক্ষাপট মুক্তিযুদ্ধ

বিক্রমপুরের দামলা গ্রামে ২৬ আষাঢ় ১৩৬৯ ইং-১০ জুলাই ১৯৬৪ সালে সালাম আজাদ জন্মগ্রহণ করেন। বাবা আব্দুর রাজ্জাক এবং মা জসিমন নেসা পরলোকে। স্যার জগদীশচন্দ্র বসু ইনস্টিটিউশনের কৃতী ছাত্র সালাম আজাদের পরবর্তী শিক্ষাজীবন কেটেছে গাইবান্ধা সরকারি কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। উপন্যাস, গল্প ও প্রবন্ধ মিলিয়ে তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা একচল্লিশ। 'Contribution of India in the war of liberation of Bangladesh' শীর্ষক তার এই গ্রন্থটি মুক্তিযুদ্ধে ভারতের অবদান বিষয়ক বাংলাদেশ থেকে প্রকাশিত এ পর্যন্ত প্রথম বই। তার 'ভাঙামঠ' উপন্যাসটি খালেদা নিজামী জোট সরকার ২০০৪ সালের ১৮ জুলাই নিষিদ্ধ করে এবং লেখক মৌলবাদীদের ফতোয়ার শিকার হন। বইটিতে বাংলাদেশে মাদ্রাসা শিক্ষা ও ধর্মীয়-নিপীড়নের চিত্র তুলে ধরেছেন তিনি। বর্তমানে তিনি নির্বাসিত জীবন কাটাচ্ছেন দিল্লীতে। ২০০৩ সনের পৌষমেলায় বিশ্বভারতী থেকে প্রকাশিত হয় সালাম আজাদের 'রবীন্দ্রভুবনে বাংলাদেশ' গ্রন্থটি। এই প্রথম পূর্ববঙ্গ তথা বাংলাদেশের কোনো লেখকের বই বিশ্ব ভারত থেকে প্রকাশিত হল।

সালাম আজাদের বিভিন্ন বই ইংরেজি, ফরাসি, হিন্দী, অসমিয়া, মারাঠি, পাঞ্জাবি (গুরুমুখী), মালয়ালাম, তামিল, ও গুজরাটি প্রভৃতি ভাষায় অনূদিত হয়েছে। সালাম আজাদ বিবাহিত। স্ত্রী মির্জা ফাহমিদা আজিম সহেলী।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে একটি ঐতিহাসিক বই- 'বাংলাদেশের নির্যাতিত  হিন্দু সম্প্রদায়  প্রেক্ষাপট মুক্তিযুদ্ধ'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment