অঘটন আজো ঘটে - দিলীপ কুমার রায় । বাংলা সত্য কাহিনী বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, November 21, 2021

অঘটন আজো ঘটে - দিলীপ কুমার রায় । বাংলা সত্য কাহিনী বই পিডিএফ


 অঘটন আজো ঘটে - দিলীপ কুমার রায়, বাংলা সত্য ঘটনা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'অঘটন আজো ঘটে'
লেখক- দিলীপ কুমার রায়
বইয়ের ধরন- অসম্ভব অথচ সত্য ধার্মিক কাহিনী
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৩২
ডিজিটাল বইয়ের সাইজ- ১৫এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত, 

অঘটন আজো ঘটে - দিলীপ কুমার রায়

বইয়ের ভূমিকা-
ঠাকুর শ্রীরামকৃষ্ণ বলতেন : সাধনা সম্বন্ধে তিনি শুনেছিলেন একরকম, করতে গিয়ে দেখলেন অন্যরকম। শোনা-কথা ও চোখে-দেখার মধ্যে এই চিরন্তন প্রভেদকে উপজীব্য করে আমার ক্ষুদ্র গ্রন্থে সাধ্যমত লিপিবদ্ধ করতে চেয়েছি সাধনা সম্বন্ধে কিছু অন্তরঙ্গ কাহিনী যথাসম্ভব সরল ভাষায— গুরুগম্ভীর গমকে নয়।

কোনো কোনো সাধক বলেন-গুহ্য কথা গুহ্য রাখাই ভালো, অসাধকদের কাছে এসব কথা পেশ কবতে গেলে সুফলের চেযে কুফলই বেশি, যেহেতু, যারা সাধনা সম্বন্ধে নানা কথা শুধু শুনেই এসেছেন, হাতেকলমে কিছু করেন নি, তারা এসব সাধনার কাহিনীকে তাঁদের কল্পনা দিয়ে উন্টো বুঝবেনই বুঝবেন। যুক্তিটি জোরালো বৈ কি।
এ-প্রসঙ্গে পরমহংসদেবের আর একটি কথা মনে পড়ে। তিনি বলতেন; দুরকম প্রকৃতির লোক আছে : এক, যারা কোনো গাছে মিষ্টি আমের সন্ধান পেলে আম পেড়ে খেয়ে, মুখ মুছে চুপ ক'রে ব'সে থাকে , আর একরকম আছে যারা সবাইকে ডেকে ডেকে বলে-“ওরে, যা যা যা—অমুক গাছের আম-মিষ্টি যেন গুড়।” আমার দুর্ভাগ্যক্রমেই হোক বা ভাগ্যবশেই হোক, আমি এই দ্বিতীয় থাকের স্বভাব নিয়েই জন্মেছিলাম। তাই উজিয়ে উঠার মতন কিছু দেখলে কিছুতেই উজিয়ে না উঠে পারি না।

ফলে আমাকে অনেক দুঃখ পেতে হয়েছে। কিন্তু তার জন্যে খেদ থাকলেও ক্ষোভ নেই আজ কারুরি বিরুদ্ধে। কারণ আমি বুঝতে পারছি এ-দুঃখ পাওয়া শুধু যে আমার দরকার ছিল তাই নয়, আমি যাকে সত্য বলে জেনেছি তাকে প্রকাশ না করে আমার উপায় ছিল না "যেহেতু প্রকৃতিং যান্তি ভূতানি নিগ্রহঃ কিং করিষ্যতি?” ঠাকুর এর ভাষ্য করতেন এই ব'লে যে, কারুর ভাব নষ্ট করতে নেই—প্রত্যেককে তার- স্বভাব অনুসারে চলতে দেওয়াই ভালো।
কিন্তু শুধু এই সাফাই গাইতেই এ-ভূমিকা নয়। এর পরে একটু পুনশ্চ আছে এই যে, যেসব কথা এ-বইটিতে আমি লিখেছি সেসব অনেকে অবিশ্বাস করলেও কেউ কেউ অন্তত বিশ্বাস করবেন—যারা সত্যকে খানিকটা কষতে পারেন তাদের সহজবোধের-ইনটুইশনের—নিকষে। তাই বলা যে, এই জাতের জিজ্ঞাসুদের জন্যই এ-বইটি লেখা। The cap is for him whom it fits—প্রবচনটি গভীর। কারণ বস্তুত আমরা যা-ই কিছু পরিবেশন করি না কেন, করি দরদীর জন্যেই। কবি তার কাব্যরস নিবেদন করেন অরসিকের জন্যে নয়, গায়ক গান করেন গীতিবিমুখ শ্রোতার জন্যে নয়, দার্শনিক ভাব নিয়ে মাথা বকান অভাবুকদের জন্যে নয়। তাই ভাগবতকার ভূমিকা করেছিলেন, ভাগবতের গোড়াতেই যে, “পিবত ভাগবতং রসমালয়ং মুহুরহো রসিকা ভুবি ভাবুকাঃ” ভাগবতের রসধারা নিরন্তর পান করে তৃপ্ত হ'তে আসুন তাঁরা যারা রসিক তথা ভাবুক। তেমনি, এ-বইটি লেখা শুধু তাদের জন্যে যাঁরা জানতে চান ভগবানকে প্রত্যক্ষ করা যায় কি না, ভক্ত কাতর হয়ে তাকে ডাকলে তিনি রক্ষা করেন কিনা—এককথায়, ভাগবত করুণা ভাববিলাসী কল্পনা মাত্র, না পরীক্ষাসহ অনুভবগম্য সত্য। এদের মধ্যে দুচারজনেরো যদি মনে হয় যে, এ বইটি আর যাই হোক না কেন, শুধু জনশ্রুতি বা অপ্তবাক্যের প্রতিধ্বনি নয়—এতে প্রত্যক্ষ উপলব্ধির রং লেগেছে—যদি এর সাক্ষ্য থেকে অন্তরের মরিয়া-না-মনে-রাম বিশ্বাসের স্বপক্ষে একটুও জোর পান যে, সর্বান্তঃকরণে ভগবানকে ডাকলে তার কৃপা এ-যুগেও পাওয়া যায়, তিনি ইচ্ছা করলে এ-বিংশ শতাব্দীতেও অঘটন ঘটাতে পারেন এবং দরকার হলে ঘটিয়েও থাকেন-তাহলেই আমার শ্রম সার্থক মনে করব।
শেষে মাত্র আর একটি কথা বলব।
কিছুদিন আগে সমর্সেট মম-এর কটি বিখ্যাত উপন্যাস ‘Razor's Edge পড়েছিলাম। তাতে শেষের দিকে নায়ক বলছেন :
It is a mistake to think that those holy men of India lead useless lives. They are a shining light in the darkness. They represent an ideal that is a refreshment to their fellows ; the common run may never attain it, but they respect it and it affect their lives for good. When a man becomes pure and perfect the influence of his character spreads so that they who seek truth are naturally drawn to him.
প'ড়ে চমকে উঠেছিলাম, কারণ সমর্গেট মম বুদ্ধি ও প্রতিভায় অসামান্য হ'লেও স্বভাবে সংশয়ী—যাকে বুদ্ধি দিয়ে বোঝা যায় না তার কাছে কোনো দিনো মাথা নিচু করেন নি। কয়েক বৎসর আগে তিনি ভারতবর্ষে বেড়াতে এসে অরুণাচলে ভগবান রমণ মহর্ষির আশ্রমে কয়েকদিন ছিলেন- যাঁর কথা আমি লিখেছি আমার Kumbha-India's Ageless Festival গ্রন্থে । তাঁকে দেখে মম কতখানি অভিভূত হয়েছিলেন পড়তে পড়তে আনন্দ হয়েছিল আরো এই ভেবে যে, এ-যুগে যারা এজাতীয় অচঞ্চল মহাধ্যানীদের নিষ্কর্মা ব'লে অবজ্ঞা করে থাকেন, তাঁদের মধ্যে প্রতিভাবান নাস্তিকেরাও কখনো কখনো সেইসব আস্তিকদের দলে নাম লেখান যাঁরা বিশ্বাস করেন যে, ভারত আজো বেঁচে আছে শুধু যে তার যোগী ঋষি ও অবতারকল্প মহাপুরুষদের তপোবলে তাই নয়, বেঁচে আছে তাঁদের এই শাশ্বত মহাবাণী অজ্ঞানের অন্ধকারে ঘোষণা করতে যে, শুধু ভাগবত উপলব্ধির পূর্ণতম অরুণোদয়েই কাটতে পারে দিগভ্রান্ত মানুষের দুঃখনিশা—জগৎজোড়া হিংসা ভয় মোহ অশান্তি আসুবিক বিভীষিকা ইতি।- দিলীপ কুমার রায়

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

পিডিএফটি পড়ার পর যদি আপনি বইটির হার্ডকপি অ্যামাজন থেকে সংগ্রহ করিতে চান, তাহলে এখানে দেখুন
প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে একটি অসম্ভব অথচ সত্য ধার্মিক কাহিনী বই- 'অঘটন আজো ঘটে - দিলীপ কুমার রায়'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment