হিন্দু সম্প্রদায় কেন দেশত্যাগ করছে - সালাম আজাদ পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Wednesday, November 24, 2021

হিন্দু সম্প্রদায় কেন দেশত্যাগ করছে - সালাম আজাদ পিডিএফ


হিন্দু সম্প্রদায় কেন দেশত্যাগ করছে - সালাম আজাদ, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'হিন্দু সম্প্রদায় কেন দেশত্যাগ করছে'
সম্পাদনা - সালাম আজাদ
বইয়ের ধরন- ঐতিহাসিক বিষয়
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১১৮
ডিজিটাল বইয়ের সাইজ- ৮এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত,

হিন্দু সম্প্রদায় কেন দেশত্যাগ করছে

লেখক পরিচিতি-

বাংলার ২৬ আষাঢ় ১৩৬৯ ইং-১০ জুলাই ১৯৬৪ সালে বিক্রমপুরের দামলা গ্রামে সালাম আজাদ জন্মগ্রহণ করেছিলেন। বাবার ছিলেন আব্দুর রাজ্জাক এবং মা জসিমন নেসা। স্যার জগদীশচন্দ্র বসু ইনস্টিটিউশনের এই কৃতী ছাত্রের পরবর্তী শিক্ষাজীবন কেটেছে গাইবান্ধা সরকারি কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। উপন্যাস, গল্প ও প্রবন্ধ সবকিছু মিলিয়ে তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা একচল্লিশেরও বেশী। তার লেখা 'Contribution of India in the war of liberation of Bangladesh' শীর্ষক গ্রন্থটি মুক্তিযুদ্ধে ভারতের অবদান বিষয়ক বাংলাদেশ থেকে প্রকাশিত এ পর্যন্ত প্রথম বই। 'ভাঙামঠ' উপন্যাসটি খালেদা নিজামী জোট সরকার ২০০৪ সালের ১৮ জুলাই নিষিদ্ধ করে এবং আজাদ বাংলাদেশী মৌলবাদীদের ফতোয়ার শিকার হন। বইটিতে বাংলাদেশে মাদ্রাসা শিক্ষা ও ধর্মীয়-নিপীড়নের চিত্র তুলে ধরেছেন। বর্তমানে তিনি নির্বাসিত জীবন কাটাচ্ছেন ভারতের দিল্লীতে। ২০০৩ সনের পৌষমেলায় বিশ্বভারতী থেকে প্রকাশিত হয় সালাম আজাদের 'রবীন্দ্রভুবনে বাংলাদেশ' গ্রন্থটি পূর্ববঙ্গ তথা বাংলাদেশের কোনো লেখকের বই বিশ্ব ভারত থেকে প্রকাশিত হওয়া প্রথম বই।

এই লেখকের লেখা বিভিন্ন বইগুলি ইংরেজি, ফরাসি, হিন্দী, অসমিয়া, মারাঠি, পাঞ্জাবি (গুরুমুখী), মালয়ালাম, তামিল, ও গুজরাটি প্রভৃতি ভাষায় অনূদিত হয়েছে।

এই বইটির মুল বক্তব্য-

বাংলাদেশের জনগোষ্ঠীর একটি বড় অংশ হিন্দু ধর্মাবলম্বী। বারকোটি নাগরিকের এই দেশে হিন্দু জনসংখ্যা বর্তমানে ১,২৪,১৯,১৯৫। ১৯৭৪ থেকে ১৯৯১ পর্যন্ত জনগণনার হিসেবের গড় করে দেখা গেছে প্রতিদিন ৪৭৫ জন এবং প্রতিবছর ১,৭৩,৩৭৫ জন হিন্দু চিরদিনের জন্যে এদেশ ছেড়ে চলে যেতে বাধ্য হচ্ছেন। যদি হিন্দু সম্প্রদায়ের কোন নাগরিক এদেশ ছেড়ে চলে না যেতেন তাহলে বাংলাদেশে এখন হিন্দু জনসংখ্যা দাঁড়াত সোয়া তিন কোটিতে এবং অর্থনীতি, রাজনীতি, সাংস্কৃতিকসহ অন্যান্য ক্ষেত্রে বাংলাদেশ হতে পারতো আরো উর্বর, আরো সমৃদ্ধ, আরো মেধাবী।


*এছাড়া আরো পড়ুন- বাংলাদেশের নির্যাতিত হিন্দু সম্প্রদায় প্রেক্ষাপট মুক্তিযুদ্ধ

কিন্তু কেন তারা চলে যাচ্ছেন ? হিন্দু সম্প্রদায়ের দেশ ত্যাগের মূলত পাঁচটি কারণ সম্প্রদায়িক নির্যাতন, সাম্প্রদায়িক হামলা, অর্পিত সম্পত্তি আইন, দেবোত্তর সম্পত্তি দখল, সরকারি চাকরিতে হিন্দু সম্প্রদায়ের অবস্থানকে চিহ্নিত করা হয়েছে-এ গ্রন্থে। বইয়ের শেষ অংশে রয়েছে হিন্দু সম্প্রদায়ের দেশত্যাগের পরিসংখ্যান। সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার প্রশ্নে সবশেষে রয়েছে কিছু প্রস্তাব।

"এই রকম বই এর আগে কেউ লেখেননি, কারও এত সাহস হয়নি!"- অন্নদাশঙ্কর রায়

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে একটি ঐতিহাসিক বিষয়ক বই- 'হিন্দু সম্প্রদায় কেন দেশত্যাগ করছে'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন। 

2 comments:

  1. বইটির download linc দিন।

    ReplyDelete
  2. "পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন" - এই লাইনটিতে লিংক দেওয়া হয়েছে।

    ReplyDelete