ছোটদের গল্প - শৈলেন ঘোষ পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Wednesday, October 20, 2021

ছোটদের গল্প - শৈলেন ঘোষ পিডিএফ


 ছোটদের গল্প - শৈলেন ঘোষ, রূপকথা সংগ্রহ বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'ছোটদের গল্প'
লেখক- শৈলেন ঘোষ
সম্পাদনা- অশোক কুমার মিত্র
বইয়ের ধরন- শিশু-কিশোরদের জন্য রূপকথা গল্পসংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৩৩
ডিজিটাল বইয়ের সাইজ- ২এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত, ক্লিকেবল সূচীপত্র

ছোটদের গল্প - শৈলেন ঘোষ
 

শৈলেন ঘোষ ছোটোদের জন্য লেখালেখি শুরু করেছিলেন ছেলেবেলায়। সারা জীবন তিনি ছোটোদের জন্যই লিখে চলেছেন। লিখেছেন গল্পউপন্যাস-নাটক, তার মধ্যে কখনো গুজে দিয়েছেন কবিতা-ছড়ার টুকরো। অসংখ্য ও চমৎকার রূপকথার কথাকার বলে তাঁকে দক্ষিণারঞ্জনের উত্তরসূরি বলা হয়ে থাকে। তবে তাঁর রূপকথা ঠাকুরমা-দিদিমাদের মুখে বলা কাহিনির লিখিত রূপ নয়, সবই তাঁর মৌলিক ভাবনার ফসল। ছাত্র জীবনেই ছোটোদের জন্য ছুটির সানাই নামে একটি মাসিক পত্রিকা বের করে রসিক মহলে নজর কেড়েছিলেন। পরে বন্ধু দিলীপ দেচৌধুরীর সঙ্গে সম্পাদিত সাপ্তাহিক রবিবার-এর প্রকাশ তো বাংলা ছোটোদের সাময়িকপত্রের ইতিহাসে একটি মাইলফলক। নাটকের জগতেও তাঁর অনায়াস বিচরণ। বাংলার অনুপম রূপকথা অরুণ-বরুণ-কিরণমালার কাহিনির নাট্যরূপ দিয়ে ছোটোদের দিয়ে অভিনয় করিয়ে রাষ্ট্রপতির পুরস্কার এনেছিলেন ষাটের দশকে। তারপরে অসংখ্য নাটক তিনি উপহার দিয়েছেন তাঁর ‘শিশু রঙ্গণ’-এর প্রযোজনায়।
তিনি শিশু সাহিত্যে পেয়েছেন বিদ্যাসাগর পুরস্কার। টুই টুই তাঁর প্রথম উপন্যাস। পাখিদের নিয়ে লেখা সে বইটি তখন যথেষ্ট শোরগোল তুলেছিল। দৈনিক আনন্দবাজার-এর ছোটোদের পাতা আনন্দমেলায় বহুবছর ধরে গল্প লিখেছেন, আনন্দমেলা পূজা বার্ষিকীতে বহু বছর ধরে তাঁর উপন্যাস ছিল অন্যতম আকর্ষণ। তাঁর ছোটো গল্পেও হিরের দ্যুতি ছড়িয়ে পড়ে। রূপকথা যেমন তাঁর গল্পের একটি প্রিয় বিষয়-তেমনি বাস্তব জগতও তাঁকে সমানভাবে টানে। ছোটো ছোটো সুখ-দুঃখের কথা নিয়ে পরপর ছবি সাজিয়ে তিনি এক-একটি গল্প গেঁথে দেন, মনে হয় যেন আশ্চর্য সূচীশিল্প।
এক রাজ্যে রাজা আছেন, রানি আছেন, ফুলের মতো সুন্দর রাজকন্যে আছে, কিন্তু তার চোখে আলো নেই। তা শুনে সেই রাজ্যের পাহাড়তলির ভাই-বোনের মনে বড়ো দুঃখ হল৷ রাজকন্যেকে দেখতে এসে তার দেখা পেয়ে গান ধরল। গান শুনে সবাই মুগ্ধ, কিন্তু ক্রদ্ধ রাজা ভাইকে করলেন আটক। বোন চলল জাদুমন্ত্র জানতে। জাদুমন্ত্রে রাজকন্যের চোখে আলো উছলে উঠল। সবাই খুশি। বন্দি ভাই ছাড়া পেল। ভাই-বোনে ফিরে চলল পাহাড়তলির গাঁয়ে।
শৈলেন ঘোষের সব গল্পই রূপকথার মায়াবী ভাষায় লেখা। তা থেকে সেরা গল্পগুলি বেছে নিয়েই তাঁর ছোটোদের গল্প।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে শিশু-কিশোরদের জন্য রূপকথা গল্পসংগ্রহ বই- 'ছোটদের গল্প - শৈলেন ঘোষ'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment