বিদ্যাসাগর: নানা প্রসঙ্গ - রামকৃষ্ণ ভট্টাচার্য পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Saturday, October 2, 2021

বিদ্যাসাগর: নানা প্রসঙ্গ - রামকৃষ্ণ ভট্টাচার্য পিডিএফ


 বিদ্যাসাগর: নানা প্রসঙ্গ - রামকৃষ্ণ ভট্টাচার্য, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'বিদ্যাসাগর: নানা প্রসঙ্গ'
লেখক- রামকৃষ্ণ ভট্টাচার্য
বইয়ের ধরন- প্রবন্ধ বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৬৭
ডিজিটাল বইয়ের সাইজ- ১৫এমবি
প্রিন্ট ভালো কিন্তু মোবাইল স্ক্যান, জলছাপ মুক্ত

বিদ্যাসাগর নানা প্রসঙ্গ - রামকৃষ্ণ ভট্টাচার্য

বেঁচে থাকতেই বিদ্যাসাগর কিংবদন্তী হয়ে উঠেছিলেন। আবার, বন্ধুর মতো তার শত্রুও ছিল অনেক। তাঁর মৃত্যুর পরেও, গত একশ দশ বছরে, সে-ছবি পাল্টায় নি: নতুন নতুন খুঁত ধরার লোক জুটেছে।
মুশকিল এই যে, বেশির ভাগ সময়েই বিদ্যাসাগর চর্চার ধরণটি ব্যক্তিকেন্দ্রিক: মানুষ বিদ্যাসাগরের দোষগুণ খুঁজতেই সবাই ব্যস্ত। আর সকলের মতো বিদ্যাসাগরও তাঁর সময়ের সন্তান; কিছু সীমাবদ্ধতা নিশ্চয়ই থাকবে। সেগুলিকে বড় করে দেখলে বিদ্যাসাগরের মূল্যায়ন একপেশে হতে বাধ্য। কোন কোন কাজ তিনি করেন নি—তার তালিকা বাড়িয়ে কোনো লাভ নেই। ব্যক্তির বিচার করা উচিত তাঁর নিজস্ব কর্মক্ষেত্রর নিরিখে। সেখানেই তাঁর কৃতিত্ব ও ব্যর্থতার প্রকৃত বিচার হবে। এটিই প্রকৃত মার্কসবাদী-লেনিনবাদী পদ্ধতি (মননের মূর্তি, কোরক, ২০১০-এর ভূমিকায় এ নিয়ে বিস্তৃত আলোচনা করেছি)। দুঃখর এই যে এদেশের ঐতিহাসিকম্মন্যরা সে-পথ ছেড়ে একান্তই ব্যক্তিঘেঁষা কুযুক্তির আশ্রয় নিয়ে থাকেন।
অন্যদিকে, বিদ্যাসাগর-অনুরাগীরাও একটি বড় ক্ষতি করেছেন। বিদ্যাসাগর যে সত্যিই বিদ্যার সাগর ছিলেন, নেহাতই করুণাসাগর নন-এই বোধ প্রায় লোপ পেয়েছে। তার সংস্কৃত জ্ঞান ছিল একই সঙ্গে ব্যাপক ও গভীর: স্মৃতিশাস্ত্রে সত্যিকারের বিশারদ, নিজমত স্থাপনে ও বিপক্ষমত খণ্ডনে সমান দক্ষ। তিনি একই সঙ্গে বাঙলা গদ্যর অন্যতম রূপকার, সমাজসংস্কারক, শিক্ষাসংস্কারক, অনুবাদক ও আরও অনেক কিছু।
এই বইতে বিদ্যাসাগরের কর্মজীবনের কয়েকটি দিককে তুলে ধরা হয়েছে, সব ক'টিকে নয়। অবশ্যই তার কীর্তির অন্যান্য দিকও আছে। যেমন তার চিন্তাভাবনার জগৎ: ধর্ম আর রাজনীতি চিন্তা।
এই বইটির কয়েকটি রচনা লেখা হয়েছিল বিতর্কসূত্রে (অধ্যায় ৫, ৭-৮ ও ১৫ দ্র.)। বাকি সবই বিভিন্ন পত্রপত্রিকায় বেরিয়েছিল নানা সময়ে স্বয়ংসম্পূর্ণ প্রবন্ধ হিসেবে। সেগুলি একত্র করার সময়ে তাই কয়েকটি বিষয়ে ভাগ করা হয়েছে। সর্বত্রই জোর পড়েছে বিদ্যাসাগরের পাণ্ডিত্য ও তর্কপটুতার দিকে। রামমোহনের মতো বিদ্যাসাগরও ছিলেন অসাধারণ তার্কিক। সমাজসংস্কার ও শিক্ষাসংস্কারের কাজে প্রতিপদে তাঁকে বিরোধিতার মুখে পড়তে হয়েছিল। প্রতিপক্ষকে তিনি অনায়াসে খণ্ডন করেছিলেন তথ্যপ্রমাণ দিয়ে। এই দিকটি তুলনায় অবহেলিত। তাই যথাসাধ্য বিশদভাবে সেটি তুলে ধরা হয়েছে।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে একটি মুল্যবান প্রবন্ধ বই- 'বিদ্যাসাগর: নানা প্রসঙ্গ - রামকৃষ্ণ ভট্টাচার্য'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment