নক্সালবাড়ি আন্দোলনের প্রামান্য তথ্য সংকলন - অমর ভট্টাচার্য পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, October 5, 2021

নক্সালবাড়ি আন্দোলনের প্রামান্য তথ্য সংকলন - অমর ভট্টাচার্য পিডিএফ


নক্সালবাড়ি আন্দোলনের প্রামান্য তথ্য সংকলন -  অমর ভট্টাচার্য, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'নক্সালবাড়ি আন্দোলনের প্রামান্য তথ্য সংকলন'
লেখক- অমর ভট্টাচার্য
বইয়ের ধরন- প্রবন্ধ বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২২৮
ডিজিটাল বইয়ের সাইজ- ৩২এমবি
আপলোডার- রহিত সেন, মলাট গ্রুপ
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

নক্সালবাড়ি আন্দোলনের প্রামান্য তথ্য সংকলন

নকশালবাড়ির সংগ্রাম আমাদের যুগের এক প্রধানতম ঐতিহাসিক ঘটনা। এতদিনকার প্রচলিত চিন্তা রাজ্যে নকশালবাড়ির কৃষক সংগ্রাম একেবারে ভিত্তিভূমিতে আঘাত করে, সব কিছুকে ওলট পালট করে দিয়েছিল। প্রচলিত দৃষ্টিভঙ্গী, কাজকর্ম বা এক কথায় নিজেকে চেনা এবং দুনিয়াকে চেনার দৃষ্টিভঙ্গীতে নকশালবাড়ির কৃষক সংগ্রাম এক আমূল পরিবর্তন ঘটিয়েছিল। রাজনৈতিক দিক থেকে এই সংগ্রাম যেমন ভারতীয় রাজনীতিতে প্রবল গতি সঞ্চার করে এক নতুন মাত্রা সংযোজিত করেছিল, সাথে সাথে ভারতের অর্থনীতি, সামাজিক, সাংস্কৃতিক ক্ষেত্রেও নকশালবাড়ি কৃষক আন্দোলনের পর এক নতুন অধ্যায়ের সূচনা হয়েছিল। নকশালবাড়ি আন্দোলন আমাদের শেকড়ে টান দিয়ে মাথা সোজা করে দাড়াতে সাহস যুগিয়েছে। চোখে চোখ রেখে প্রশ্ন করবার প্রত্যয় দান করেছে। আর চারপাশে রক্ত পিচ্ছিল কাটাতার ঘেরা হ্যামলেটে স্বজন হারানো, নৃশংস পাশবিকতায় নিহত ভাই বোন-আত্মীয়দের মৃত্যু বেদনায় অস্থির, দমচাপা কান্নার মধ্যেও মন ব্যাখ্যা করতে চেয়েছে, কেন এই মৃত্যু ? কৈফিয়ৎ চাইতে শিখিয়েছে, কেন এই মৃত্যু ? জীবনদর্শনকে ভোগ-বিনোদনের কাছে আত্মসমর্পনের বদলে, প্রকৃত সংগ্রামের হাতিয়ার হতে বহুল প্রেরণা যুগিয়েছে।

নকশালবাড়ি আন্দোলনের বহুমুখী প্রভাব ভারতীয় সমাজ জীবনকে গভীর ভাবে প্রভাবিত করেছিল। এর সামগ্রিক তথ্যসংগ্রহ বা দলিল সংকলন যথেষ্ট সময় সাপেক্ষ একটি গবেষণামূলক কাজ। শুধু রাজনীতিক কারণেই নয়, সমাজবিজ্ঞানের স্বার্থেই এই সামাজিক গুরুত্বপূর্ণ অধ্যায়ের একটি প্রামাণ্য দলিল সংকলন হওয়া একান্ত প্রয়োজন। আমাদের পরবর্তী প্রজন্মের জন্য এমন একটা ঐতিহাসিক ঘটনার তথ্যনিষ্ঠ ইতিহাস থাকা প্রয়োজন। প্রয়োজন আত্মানুসন্ধানের জন্য, শিরদাঁড়া সোজা করে অন্যায়ের বিরুদ্ধে লড়বার জন্য। সমাজনীতি, অর্থনীতি, রাজনীতির মতনই ইতিহাস রচনা বা ঐতিহাসিক মূল্যায়নও দুটি চিন্তা বা পদ্ধতিকে অনুসরণ করে। অবশ্যই একটি সরকারি দলিল, পত্র-পত্রিকার উপর নির্ভর করে লেখা আর অপরটি ব্যাপক মানুষের মধ্যে ছড়িয়ে থাকা ঘটনার সংকলন ও সূত্রায়নের ওপর নির্ভর। শুধু সরকারি নথির বিষয়েই নয়, অনেক সময় দেখা গেছে কোন বিশেষ ঘটনার সাথে সম্পর্কযুক্ত তিনজন তিন ধরনের ঘটনার বিবরণ দিচ্ছেন। সেক্ষেত্রেও সময়, পারিপার্শ্বিকতা ও নিখুঁত অনুসন্ধানের পরই তা এখানে গ্রহণ করা হয়েছে। যেহেতু নকশালবাড়ি আন্দোলনের চালক শক্তি সি পি আই (এম-এল) কে চলতে হয়েছে গোপনে রক্তাক্ত পথ ধরে, তাই স্বাভাবিক কারণেই নির্মম দমন পীড়নের মুখে কেন্দ্রীয়ভাবে তাদের দলিল সংরক্ষণ সম্ভব হয়নি। ছড়িয়ে ছিটিয়ে থাকা পার্টি সমর্থকদের কারো কারো কাছে অল্প কিছু পত্রপত্রিকা আছে। আর কিছু বাজেয়াপ্ত দলিল, বইপত্র, পুলিশ হেপাজতে থাকা কাগজপত্র।
এই বইটি হল নকশালবাড়ি আন্দোলনের তথ্যনিষ্ঠ দলিল।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে একটি খুবই মুল্যবান বই- 'নক্সালবাড়ি আন্দোলনের প্রামান্য তথ্য সংকলন -  অমর ভট্টাচার্য'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment