বিভূতিভূষণ মুখোপাধ্যায়ের শ্রেষ্ট গল্প পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, July 13, 2021

বিভূতিভূষণ মুখোপাধ্যায়ের শ্রেষ্ট গল্প পিডিএফ


 বিভূতিভূষণ মুখোপাধ্যায়ের শ্রেষ্ট গল্প, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'বিভূতিভূষণ মুখোপাধ্যায়ের শ্রেষ্ট গল্প'
লেখক- বিভূতিভূষণ মুখোপাধ্যায়
বইয়ের ধরন-  গল্প সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৯২
ডিজিটাল বইয়ের সাইজ- ১৭এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

বিভূতিভূষণ মুখোপাধ্যায়ের শ্রেষ্ট গল্প


সাহিত্যিক বিভূতিভূষণ মুখোপাধ্যায় সস্পর্কে দু-চারটি কথা-
সাহিত্যের আসরে প্রথমতম রচনাতেই যাঁরা সম্বর্ধিত হয়েছেন বিভূতিভূষণ মুখোপাধ্যায় তাঁদেরই দলে। ১৯১৫-১৬ সালের আষাঢ় মাসে 'প্রবাসী’র গল্প-প্রতিযোগিতায় বিভূতিভূষণের প্রথম লেখা গল্প ‘অবিচার' পুরস্কার লাভের সম্মান পায়। মাত্র উনিশ বছর তাঁর বয়স সে সময়। আজিকার গৌরবোজ্জ্বল দিনের সূচনা সেই দিনই এবং বাংলা সাহিত্যে আরো একটি উজ্জ্বল নক্ষত্রের আর্বিভাব হয়েছিল।
১৮৯৬ খৃষ্টাব্দে জন্ম। জন্মস্থান পান্ডুল, মিথিলা। আদি নিবাস চাতরা, জেলা হগলী। দ্বারবঙ্গ রাজস্কুল থেকে ম্যাট্রিক পাস করে কলিকাতা রিপন কলেজে আই. এ, পড়েন এবং পাটনা থেকে বি. এ পাস করেন। ফুটবল, হকি ও টেনিস খেলায় পারদর্শী ছিলেন। বাগান করার শখ ছিল।
দ্বারবঙ্গ-রাজ্যের বিভিন্ন বিভাগে কাজ করেছেন। যথা-স্কুলে প্রধান-শিক্ষক, মহারাজের প্রাইভেট সেক্রেটারি, প্রেস সুপারিন্টেন্ড পাটনায় মহারাজের ‘ইণ্ডিয়ান নেশান' পত্রিকার পরিচালক পরিশেষে সাহিত্য-সেবাই তাঁর একমাত্র কাজ ছিল।
পিতামহ ১৬/১৭ বৎসর বয়সে পান্ডুল নীলকুঠিতে চাকরি নিয়ে আসেন। পিতা পান্ডুলগ্রাম ছেড়ে দ্বারবঙ্গে এসে বাড়ি করেন। বিভূতিভূষণ চিরকুমার ছিলেন।

অসংখ্য সমস্যাভারে জর্জরিত জীবনের জটিলতাকে পাশ কাটিয়ে এর চিরন্তন রসপ্রবাহের উৎসসন্ধানই তাঁর শিল্পিমানসের মুখ্য ধর্ম। যুগের দাবিতে জীবনসমুদ্র যেখানে বিক্ষুব্ধ সেখানে তাঁর স্থান নয়। মর্ত্যের চিরপ্রবহমান জীবন-নির্ঝরিণীর তটপ্রান্তে বসে তিনি রসামৃতের সাধনায় তন্ময়। 'ছোট প্রাণ ছোট ব্যথা ছোট ছোট দুঃখকথা’র মধ্য দিয়ে জীবনের যে-সব অশ্রু-হাসির কাহিনী নিতান্তই সহজ সরল হয়ে প্রকাশিত হচ্ছে, তার মধ্যেই তিনি অফুরন্ত রসের ভাণ্ডার নতুন ক'রে আবিষ্কার করেছেন। আমাদের অতিপরিচিত ঘরোয়া পরিবেশে শাশুড়ী-বউ, ননদ-ভাজ, কর্তা-গিন্নী, নাতি-ঠাকুমার পরিহাস-রসিকতার মধ্যে যে অন্তঃপুরচারী রস অবগুণ্ঠিত, পারিবারিক শাসন শৃঙ্খলা ও বিধিনিষেধের মধ্যেও যে চিরন্তন কিশোর-কিশোরীর পূর্বরাগ অনুরাগ অভিসার-মিলন-লীলা অব্যাহত, তাসের মজলিসী আড্ডায় বন্ধুদের গালগল্পের মধ্যে সম্ভব-অসম্ভবের সীমানা পেরিয়েও যে জীবনরস উচ্ছলিত, বিভূতিভূষণের সাহিত্যে প্রধানত সেই রসেরই পরিবেশন।
শুধু বহুবিচিত্র ছোটগল্পেই নয়, উপন্যাসের বৃহত্তর পরিধিতে জীবনের পূর্ণাঙ্গ রূপের প্রতিফলনেও তার সৃজনী-শক্তির নব-নব পরিচয় রসগ্রাহী পাঠক-সমাজকে পরিতৃপ্ত করছে।
বিভূতিভূষণের ব্যক্তিত্ব বিশ্লেষণ করলে তাতে তিনটি মহল খুঁজে পাওয়া যাবে। মানুষ বিভূতিভূষণ, দার্শনিক বিভূতিভূষণ ও শিল্পী বিভূতিভূষণ।
তবে বাংলা কথাসাহিত্যে বিভূতিভূষণের প্রাথমিক প্রতিষ্ঠা মুখ্যত হাস্যরসিক হিসেবেই। এবং সেখানেই তাঁর শ্রেষ্ঠ পরিচয়। হাস্যরসিক কথাটি অবশ্য বড় ব্যাপক এবং ব্যাপক ব’লেই অস্পষ্ট। আমাদের সাহিত্যে স্থুল এবং অশ্লীল ভাঁড়ামো থেকে অতি-সূক্ষ্ম রসিকতাও হাস্যরসের এলাকাভুক্ত। বিভূতিভূষণের হাস্যরসাত্মক গল্পেরও প্রকারভেদ আছে। তামাশা, কৌতুক ও রঙ্গরস থেকে অতি উচ্চাঙ্গের রসিকতা পর্যন্ত বিভিন্ন স্তর ও পর্যায়ের হাসি তিনি দু’হাতে ছড়িয়ে দিয়েছেন। কিন্তু হাস্যরসিক হিসেবে তাঁর প্রধান বৈশিষ্ট্য হল এই যে, তাঁর হাসি যেমন সংযত ও সুন্দর, তেমনি তা নির্দোষ ও নির্মল। তা কখনোই ব্যক্তিগত অসুয়া বা বিদ্বেষপ্রসূত নয়, এবং সেজন্যেই তাতে কুটিল শ্লেষ বা তীব্র ব্যঙ্গের কশাঘাত থাকে না।
তাঁর লেখনী যেমন মধুক্ষরা, তাঁর সৃষ্টিও তেমনি অফুরন্ত।
এখন এই পোষ্টটিতে বিভূতিভূষণ মুখোপাধ্যায়ের লেখা ১৬টি শ্রেষ্ট গল্প সংকলন বইয়ের পিডিএফ শেয়ার করা হল।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
*প্রিয় পাঠকগণ, আপনারা প্রখ্যাত সাহিত্যিক বিভূতিভূষণ মুখোপাধ্যায়ের ষোলটি গল্প সংগ্রহ বই- 'বিভূতিভূষণ মুখোপাধ্যায়ের শ্রেষ্ট গল্প'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment