স্বদেশ ও সাহিত্য - শরৎচন্দ্র চট্টোপাধ্যায় পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Wednesday, June 30, 2021

স্বদেশ ও সাহিত্য - শরৎচন্দ্র চট্টোপাধ্যায় পিডিএফ


 স্বদেশ ও সাহিত্য - শরৎচন্দ্র চট্টোপাধ্যায় বাংলা প্রবন্ধ পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'স্বদেশ ও সাহিত্য'
লেখক- শরৎচন্দ্র চট্টোপাধ্যায়
বইয়ের ধরন- প্রবন্ধ বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৬৫
ডিজিটাল বইয়ের সাইজ- ৪০০কেবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

স্বদেশ ও সাহিত্য - শরৎচন্দ্র চট্টোপাধ্যায়

শরৎচন্দ্রর লেখা প্রবন্ধগুলির সংগ্রহ এই 'স্বদেশ ও সাহিত্য' বইটি।


এই বইটিতে যে কয়টি প্রবন্ধ প্রকাশিত হইল তাহার কয়েকটি সম্বন্ধে দু'চারটি কথা প্রকাশক বলেছেন।

পূজ্যপাদ কবি রবীন্দ্রনাথ য়ুরোপ-প্রত্যাগমনের পর ১৩২৮ সালের আশ্বিন সংখ্যা 'প্রবাসী’ পত্রিকায় "শিক্ষার মিলন” শীৰ্ষক একটি দীর্ঘ প্রবন্ধ লেখেন। 'শিক্ষার বিরোধ’ সে প্রবন্ধটির প্রতিবাদ। পরে ‘শিক্ষার মিলন' সংশোধিত ও পরিবর্তিত আকারে একটি স্বতন্ত্র পুস্তিকাকারে প্রকাশিত হইয়াছে। 'শিক্ষার বিরোধে’ যে সকল প্রসঙ্গ আলোচিত হইয়াছে, তাহা উক্ত পুস্তিকায় সন্ধান করিলে পাঠক নিরাশ হইবেন। সকল কথার সামঞ্জস্য খুঁজিতে হইলে মুল প্রবন্ধটি পড়া দরকার ।
স্বর্গীয় দেশবন্ধুর কারামুক্তির পর মির্জাপুর পার্কে (বর্তমান শ্ৰদ্ধানন্দ পার্ক) দেশবাসীর পক্ষ হইতে তাহাকে যে অভিনন্দন পত্র দেওয়া হয়, তাহা শরৎচন্দ্রের রচনা। অভিনন্দন রচনায় প্রাণ ও নৈপুণ্যের প্রসঙ্গ বাদ দিলেও আর একটি বিশেষত্বের জন্য ইহা চিরস্মরণীয় হইবার যোগ্য। পূৰ্বে অভিনন্দন-পত্র রচনার যে সাধারণ রীতি প্রচলিত ছিল, ইহা তাহার প্রভাব হইতে মুক্ত বটেই উপরন্তু বর্তমান যুগের অভিনন্দন-পত্র রচনা-রীতির উপর ইহারই প্রভাব লক্ষিত হয়।

“আধুনিক সাহিত্যের কৈফিয়ৎ,” “সাহিত্য ও নীতি,” “সাহিত্যে আট ও দুর্নীতি এবং প্রসঙ্গ ক্রমে ৫৪তম বাৎসরিক জন্মতিথিতে, “বঙ্কিম-শরৎ সমিতির অভিনন্দনের উত্তরে, প্রেসিডেন্সি কলেজে পঠিত অভিভাষণে" ও অন্যান্য প্রবন্ধে একই বিষয়ের অবতারণা দেখা যায়। এখানে একটা কথা মনে রাখা দরকার যে, কয়েক বৎসর পূৰ্বে জনকয়েক শুচিবায়ুগ্রস্ত সমালোচকের কৃপায় আধুনিক সাহিত্যিকদের বিরুদ্ধে একটা তীব্র আন্দোলনের সৃষ্টি হয় এবং প্রত্যক্ষ ও পরোক্ষে বিশেষ ভাবে শরৎ-সাহিত্যের প্রতিই সকলে “দুই হাত পুরিয়া বিদ্বেষের অবর্জ্জন নিক্ষেপ করিতে থাকেন।” উপরোক্ত প্রবন্ধগুলি তাহার প্রতিবাদে সে সময়েরই রচনা। সব ক'টি প্রবন্ধ ও অভিভাষণেই তিনি সাধারণতঃ তাহার সাহিত্য রচনার আদর্শ সম্বন্ধে আলোচনা করেন, বোধকরি এ জন্যই তাহাকে বিভিন্ন স্থানে বারবার একই কথার পুনরাবৃত্তি করিতে হইয়াছে। প্রবন্ধগুলি পড়িবার সময় কাল ও পরিস্থিতি বিস্মৃত হইলে চলিবে না।

ইন্টারনেটে এই বিশিষ্ট প্রবন্ধ বইটির বেশকিছু পিডিএফ পাওয়া যায়। কিন্তু সেগুলির কোয়ালিটি ভালো নয়। তাই নতুন করে এই হাই কোয়ালিটির পিডিএফটি শেয়ার করা হল।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
*প্রিয় পাঠকগণ, আপনারা অসাধারণ একটি প্রবন্ধ বই- 'স্বদেশ ও সাহিত্য - শরৎচন্দ্র চট্টোপাধ্যায়'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment