পিপাসা যখন - বনানী শিকদার পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, June 22, 2021

পিপাসা যখন - বনানী শিকদার পিডিএফ


 পিপাসা যখন - বনানী শিকদার পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'পিপাসা যখন'
লেখক- বনানী শিকদার
বইয়ের ধরন- ভিন্ন ধরনের বাংলা উপন্যাস
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৩৮
ডিজিটাল বইয়ের সাইজ- ১এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

পিপাসা যখন - বনানী শিকদার

‘পিপাসা যখন’ উপন্যাসে বনানী শিকদার নিয়ে এসেছেন বিস্ময়কর সাহস এবং মধ্যবিত্ত বাঙালি জীবনে বিচিত্র এবং গহন সম্পর্কের আবর্ত। 

উপন্যাসের নায়িকার নাম অভিজ্ঞতা। একেবারে নতুন স্টাইলের নাম। এবং একই সঙ্গে সার্থক নাম। অভিজ্ঞতার জীবন তাকে নিয়ে যায়, নিয়তি-নিয়ন্ত্রিত পথে, নানা অভিজ্ঞতার মধ্য দিয়ে। একাধিক পুরুষের সঙ্গে গড়ে ওঠে তার কখনও প্রণয়ের, কখনও প্রণয়ের মুখোশ-পরা সম্পর্ক। অভিজ্ঞতা ভাঙা সংসারের মেয়ে। তার মা আবার বিয়ে করে। অভিজ্ঞতার জীবনে আসে এক ভয়ঙ্কর ‘সৎ' বাবা। এই বাবাই ক্রমে হয়ে ওঠে অভিজ্ঞতার ভাগ্যের নেপথ্য নিয়ন্ত্রক। অভিজ্ঞতার কৈশোর ও যৌবনের বাস্তব আকস্মিক হয়ে ওঠে রূঢ়। এক লেখক আসে অভিজ্ঞতার জীবনে। সে কি বাড়িয়ে দেয় সত্যিই সাহায্যের হাত ? বনানী শিকদার তার উপন্যাসকে নিয়ে যাননি সেই সহজ পথে। লেখক শুভদীপ বিবাহিত। এবং তার বয়েস প্রায় চল্লিশ। অভিজ্ঞতা মাত্র কুড়ি কী একুশ। শুভদীপ অভিজ্ঞতার শরীর চায়। এবং সে ভালোবাসার ভান করে। শুভদীপ এ কাজ আগেও করেছে। প্রণয়ীর রূপ ধরে ইনজয় করতে চেয়েছে অমৃতা নামের এক বিবাহিতা মেয়েকে। কী করবে অভিজ্ঞতা?  উপন্যাস এগিয়ে যায় আরও জটিল আবর্তে। অভিজ্ঞতা বিয়ে করে এক পত্ৰবন্ধুকে! একটি পুত্রও হয়। তারপর?


*এছাড়াও এই লেখিকার আরো বই সংগ্রহ করিতে পারেন-
> অন্ধকারে ভালোবাসা
> বাস্তবের আড়ালে
> বিবাহ ডট কম

উপন্যাসের গল্প এরপর ভাঁজে-ভাঁজে বিন্যস্ত হতে থাকে। অভিজ্ঞতার স্বামী সুজয়। প্রেমে পড়ে অফিসের এক সহকর্মিণীর। তাকেই বিয়ে করতে চায় সুজয়!
কী করবে অভিজ্ঞতা? জীবন যুদ্ধে সে ক্রমশ ক্লান্ত। কিন্তু তাকে যে বাঁচতেই হবে ছেলের জন্য। অভিজ্ঞতা জানে, শুভদীপ এখন এক নামি দামি লেখক। সে নিজের মনেরও খোঁজ পায়। এদিকে এক আকস্মিক আইনি জটিলতা ঘনিয়ে আসে অভিজ্ঞতার জীবনে। এই জটিলতা থেকে পালাবার পথ নেই।
উপন্যাসে শেষ এক চমক। সেই চমক নাই বা ফাঁস করে দিলাম। নারী-পুরুষের মন ও শরীরের নানা চোরাস্রোত এই উপন্যাসকে চালিয়ে নিয়ে গেছে অনিবার্য শেষ পর্যন্ত। মুগ্ধ হয়ে পড়তে হয়।- রঞ্জন বন্দ্যোপাধ্যায়
এই উপন্যাস টি 'আন্তর্জাতিক সত্যেন্দ্রনাথ দত্ত স্মৃতি সম্মান ২০২০' পুরস্কারপ্রাপ্ত।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
**প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে একটি অনন্যসাধারণ উপন্যাস- 'পিপাসা যখন - বনানী শিকদার'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment