অন্ধকারে ভালোবাসা - বনানী শিকদার পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Saturday, June 12, 2021

অন্ধকারে ভালোবাসা - বনানী শিকদার পিডিএফ


 অন্ধকারে ভালোবাসা - বনানী শিকদার পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'অন্ধকারে ভালোবাসা'
লেখক- বনানী শিকদার
বইয়ের ধরন- ভিন্ন ধরনের উপন্যাস
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৯৮ (ডাবলপেজ)
ডিজিটাল বইয়ের সাইজ- ১এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

অন্ধকারে ভালোবাসা - বনানী শিকদার

'অন্ধকারে ভালোবাসা' এটি একটি হৃদয় ছুয়ে যাওয়া উপন্যাস।
বিশিষ্ট লেখিকা বনানী শিকদারের লেখনীর মধ্যে একটি টানটান উত্তেজনা সদাসর্বদা বজায় থাকে। মানুষের জীবনের জটিল চরিত্রগুলিকে তিনি অসাধারণ দক্ষতায় পরিস্ফুটিত করেন। এর পাশাপাশি আছে তার আধুনিক মানসিকতা। কোন ট্যাবু অথবা মতবাদে বিশ্বাসী না হওয়ায় বনানীর লেখা স্রোতস্বিনীর প্রবহমানা জলধারার মত ঈপ্সিত মোহানার সন্ধানে এগিয়ে যায় অনায়াসে।
গত কয়েক বছর ধরে বনানী তার পাঠক-পাঠিকাদের সামনে গ্রহণযোগ্যতার একটি স্থির চিত্র তুলে ধরেছেন। তাই তাঁর প্রতিটি উপন্যাসের বিষয়ের ভাবনা আমাদের আকর্ষণ করে। 'পিপাসা যখন’এর পাশাপাশি 'বাস্তবের আড়ালে’র দ্বিতীয় খণ্ড 'সময় তোমার হাত ধরে'  অথবা 'বিবাহ ডট কম'—বনানী কিন্তু এক যাযাবর পরিযায়ী পাখির মত বারবার দিক পরিবর্তন করেছেন। সমকালীন সমাজ এবং মানসিকতা সম্পর্কে কতখানি জ্ঞান থাকলে তবে এইভাবে মনোজগতের বিস্তার ঘটানো যায় তা সহজেই অনুমেয়।

লেখিকার সংক্ষিপ্ত জীবনী:
জন্ম ১২ই ফেব্রুয়ারী, দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটে। মাধ্যমিক বালুরঘাট গার্লস হাই স্কুল থেকে। উচ্চ মাধমিক বালুরঘাট কলেজ থেকে। কলকাতা বিদ্যাসাগর কলেজ থেকে জীববিদ্যায় স্নাতক। আন্নামালাই ইউনিভাসিটি থেকে জীববিদ্যায় এম এস সি । পুনে বিশ্ববিদ্যালয় থেকে বি এড়। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় বি এ। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় এম এ। পুনেতে সহশিক্ষিকার পদে চাকরি করেছেন বেশ কয়েক বছর। সেখানে সংবাদপত্রে ফীচার লেখালেখির কাজ করেছেন এবং এখনও করছেন। কলকাতা থেকে প্রকাশিত একাধিক পত্রিকার নিয়মিত লেখক। বানী শিকদারের লেখা আপাতমধুর হলেও প্রতিবাদী।
লেখকের প্রকাশিত অন্যান্য উপন্যাস ঃ ১ বাস্তবের আড়ালে (মাইকেল মধুসূদন স্মৃতি সম্মান ২০১১ পুরস্কারপ্রাপ্ত)
২। সময় তোমার হাত ধরে। (বাস্তবের আড়ালে দ্বিতীয় খণ্ড)
৩। পিপাসা যখন (আন্তর্জাতিক সত্যেন্দ্রনাথ দত্ত স্মৃতি সম্মান ২০২০ পুরস্কারপ্রাপ্ত)
৪। বিবাহ ডট কম
ছোটগল্প সংকলন
অসত্য নয়।


*এছাড়াও এই লেখিকার আরো বই সংগ্রহ করিতে পারেন-
> বাস্তবের আড়ালে
> বিবাহ ডট কম


উপন্যাস প্রসঙ্গে লেখিকার কিছু কথা-

বৃদ্ধ বয়সে এসে স্বামী-স্ত্রীর আলাদা হওয়া অথবা জীবনের শেষ দিনের সময়কালে প্রাক্তন প্রেমিক-প্রেমিকার হঠাৎ সাক্ষাৎ হওয়া থেকে যদি কোন মর্মস্পর্শী কাহিনী তৈরি হতে পারে তাহলে মধ্যবয়স পর্যন্ত ইচ্ছের বিরুদ্ধে অবিবাহিত থাকতে বাধ্য হওয়া কোন পুরুষের জীবন কেন এমন কাহিনী তৈরি করতে পারে না?
উপন্যাসটি প্রথম পুরুষে লেখা। এখানে প্রধান চরিত্র নিজের অজান্তেই একটা নিমর্ম মধ্যবিত্ত পরিবারের চিত্র তুলে ধরেছে।বাইরে থেকে দেখে বোঝা যাবে না যে সেই পরিবারে অস্বাভাবিক কিছু চলছে। সেখানে কখনো ছোট, কখনো অক্ষম, কখনো অপরিণত চিন্তাধারা ইত্যাদি অজুহাত দেখিয়ে প্রকৃতপক্ষে নিজের বা নিজেদের স্বার্থসিদ্ধির জন্য অথবা শুধুমাত্র প্রভুত্ব কায়েম রাখার উদ্দেশ্যে অস্বাভাবিক মানসিকতা নিয়ে কিছু সদস্য চাটুকারিতার সঙ্গে মানসিক অথবা আর্থিকভাবে দুর্বল অন্য সদস্যের জীবনকে চূড়ান্তভাবে অবহেলা করছে, তাকে তার ব্যক্তিগত জীবনকে নিজের মত করে সাজিয়ে নিতে দিচ্ছে না, তাকে জীবনসঙ্গী পেতে দিচ্ছে না, ব্যক্তি-স্বাধীনতা কেড়ে নিয়ে আসলে তাকে তার জীবনের অধিকার থেকেই বঞ্চিত করছে।
আমরা অনেক সময় অনেক গল্প পড়ি। খুব ভাল লাগে পড়তে। তবু মনে হয় গল্পের যে ক্ষেত্রে মন বিচরণ করছে সেই ক্ষেত্র আমাদের চলাফেরার ক্ষেত্র থেকে আলাদা। সেখানে পা রাখতে চেয়েও রাখা যাচ্ছে না। মনে হয় সেই ক্ষেত্রের চরিত্র এবং আমরা এক দুনিয়ার হয়েও ভিন্ন দুনিয়ার মানুষ। এই উপন্যাস তেমন কোন অস্বস্তিকর অনুভূতি দেবে না। এই উপন্যাসে সব সময় কিছু শব্দ বা বাক্য বাঁকা অক্ষরে মুদ্রিত। সেই বাঁকা শব্দ বা বাক্যগুলো মনের কথা বলে যা মুখে উচ্চারণ করতে চেয়েও উচ্চারণ করে না বক্তা অর্থাৎ সে সেইসব কথা মনে চেপে রেখে অন্য কথা বলে।
উপন্যাসের সব চরিত্র কাল্পনিক।

তামস মনে করে আমাদের পিতৃতান্ত্রিক সমাজের মাঝে তাদের বাড়িতে সে মাতৃতান্ত্রিক শাসন দেখে যেখানে সে-ই একমাত্র পুরুষ যে কিনা পরাধীনতার জ্বালায় জ্বলছে। মা, বাবা এবং দিদির শাসনে চাপা পড়ে থেকে তামস জীবনে প্রথমবার প্রেম করে চৌত্রিশ বছর বয়সে। কি হয় সেই প্রেমের? কি বলে স্বল্পশিক্ষিত স্বল্পউপার্জনকারী তামস ক্রেডিট কার্ডের লোন শোধ করতে না পারায় জেলে যাওয়ার হুমকি পেলে? বিভিন্ন কম্পানিতে চাকরির কি অভিজ্ঞতা তামসের? কি হয় উর্বী নামে এক পরমাসুন্দরী এবং বিশাল অর্থনৈতিক কাঠামোর উপর দাঁড়িয়ে থাকা মহিলার সঙ্গে দেখা হলে যে কিনা পুরোপুরি ভারতীয় নয়? উর্বীর জীবনেরই বা কি কাহিনী? জানতে পড়ুন এই উপন্যাস টি।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
**প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে একটি ভিন্ন ধরনের উপন্যাস- 'অন্ধকারে ভালোবাসা - বনানী শিকদার'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment