শিবরাম চক্রবর্তীর ছোটদের শ্রেষ্ঠ গল্প, পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Wednesday, January 13, 2021

শিবরাম চক্রবর্তীর ছোটদের শ্রেষ্ঠ গল্প, পিডিএফ


 শিবরাম চক্রবর্তীর  ছোটদের শ্রেষ্ঠ গল্প, পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'শিবরাম চক্রবর্তীর  ছোটদের শ্রেষ্ঠ গল্প'
লেখক- শিবরাম চক্রবর্তী
বইয়ের ধরন- ছোটদের মজাদার গল্প সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১১৪
ডিজিটাল বইয়ের সাইজ- ৫এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

শিবরাম চক্রবর্তীর  ছোটদের শ্রেষ্ঠ গল্প

ভূমিকা-
‘শিবরাম চক্রবর্তীর ছোটদের শ্রেষ্ঠ গল্প’র ভূমিকা লিখতে বসে বিশ বছর আগের বয়সে যেন ফিরে গেলাম। দুই ভাই এক বোন মাথা-ঠোকাঠুকি করে হুমড়ি খেয়ে একসঙ্গে শিবরামের 'মন্টুর মাস্টার’ পড়ছি। একসঙ্গে বই মনে মনে গোগ্রাসে পড়া। প্রথম জনের পাতা শেষ হলে বলত, 'উ? অর্থাৎ তোমাদের কদ্দুর, দ্বিতীয় জনের হলে বলত, 'উ,'—অর্থাৎ আমরাও শেষ, তৃতীয় জন বলত ‘উ,' মানে আমারও শেষ-পাতা ওল্টাতে পার। তারপর পাতা উল্টে দ্বিতীয় পাতায় আবার হুমড়ি খেয়ে পড়তাম। একজন শেষ করলে পরে অন্যজন পড়বে—এতটা ধৈর্য রক্ষা করতে পারতাম না।
হাসিয়ে মারতে ওস্তাদ অমন একজন লেখক বাংলা ভাষায় আর আমরা দ্বিতীয় পাইনি। 'মন্টর মাস্টার', 'কলকাতার হালচাল’, ‘বাড়ি থেকে পালিয়ে', ‘কালান্তক লালফিতা’ (সেই পাঁঠা তো?) 'ঘোড়ার সঙ্গে ঘোরাঘুরি’, ‘হাতির সঙ্গে হাতাহাতি’, ‘কাকাবাবুর কাকাতুয়া'-নামের লিস্ট বাড়াব না-অজস্র বই পড়ে যেমন আমরা হেসেছি তেমনি কষ্টও কম পাইনি। ইস্কুলের টিফিনের চারটে পয়সা দিয়ে নেসলস চকোলেট কিনে বন্ধুদের ঘুস দিতাম, বইটা ভাই আজ দে, কাল পড়ে ফিরিয়ে দেব। পয়সা জমিয়ে জমিয়ে ছ-আনা করে 'যুদ্ধে গেলেন হর্ষবর্ধন’ কিনতে গিয়েছি—দোকানদার বলল আনিটা অচল। তারপর আমার মুখের দিকে তাকিয়ে কি ভেবে বলল—বইটা নিয়ে যাও পয়সাটা অন্য দিন দিয়ে যেয়ো। কতদিন যে ইস্কুলের বইএর ফাঁকে শিবরাম চক্রবর্তীর বই বেরিয়ে পড়ে যাওয়ায় বেঞ্চির ওপর দাড়িয়ে ক্লাশের শোভাবর্ধন করতে হয়েছে। তার ঠিকানা নেই। কিন্তু তাতে আমাদের দুঃখ ছিল না,বাড়ি থেকে পালানো কাঞ্চন, কলকাতায় আসা হর্ষবর্ধন গোবর্ধন, আলেকজাণ্ডার, চালের আড়তের থাতিয়েকান্ত, চিঁহি-চিঁহি-ঘোড়া-হয়ে-যাওয়া বিশ্বপতিবাবু, এদের কথা না জানলে এদের মুখের মজার মজার কথা না শুনলে হয়ত গোমড়ামুখো রামগরুড়ের ছানা হয়ে থাকতাম। শিবরাম তোমাদের আমাদের সেই গোমড়ামুখো হবার হাত থেকে রক্ষা করেছেন।
ভূমিকা লিখতে হচ্ছে, কিন্তু ভূমিকা লিখব কী! হাসির গল্পের লেখকের নাম যদি শিবরাম চক্রবর্তী হয় তবে আর ভূমিকার দরকার পড়ে না। তবু নাকি ভূমিকা দেওয়া একটা দস্তর এবং তা লেখকের নিজের লেখা হওয়া চাই।


* পাঠকগণ, এই লেখকের আরো বই সংগ্রহ করিতে পারেন, যেমন-
> দেশ বিদেশের হাসির গল্প
> ঈশ্বর পৃথিবী ভালবাসা
> হাসির ফোয়ারা
> শিশুনাট্য

কিন্তু শিবরাম নাছোড়বান্দা, বললেন, ভূমিকা কেন—সাতদিন কিছুই আমি লিখতে পারব না—শরীর ভীষণ খারাপ; ডাক্তার খাটতে বারণ করে দিয়েছে সাতদিন—বলেছে-খেটেছ কি খাটেছ।
বললাম, তার মানে ?
উনি বললেন,-খাটেছ’ মানে খাটে উঠেছ’, আর ইহজীবনে তাহলে লিখতে হবে না।
তাঁর বাছাই-করা হাসির শ্রেষ্ঠ গল্প-সঙ্কলনের ভূমিকা এইখানেই শেষ করলাম।- কার্তিক মজুমদার

যেসকল গল্পগুলি রয়েছে-

হলধর আর ইন্দ্রসেন
গোখলে, গান্ধিজি এবং গোবিন্দবাবু
এক দুর্যোগের রাতে
নরখাদকের কবলে
গুরুচণ্ডালী
কল্কে-কাশির কাণ্ড
Call-কারখানা
পদ্মাপাড়ি
বাজিরাও-অদ্বিতীয়
জোড়াভরতের জীবন-কাহিনী


এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে ছোটদের জন্য মজাদার গল্প সংগ্রহ বই- উপন্যাস 'শিবরাম চক্রবর্তীর  ছোটদের শ্রেষ্ঠ গল্প' এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment