রুকু সুকু অমনিবাস- সঞ্জীব চট্টোপাধ্যায়, পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Monday, January 11, 2021

রুকু সুকু অমনিবাস- সঞ্জীব চট্টোপাধ্যায়, পিডিএফ


 রুকু সুকু অমনিবাস- সঞ্জীব চট্টোপাধ্যায়, পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'রুকু সুকু অমনিবাস
লেখক- সঞ্জীব চট্ট্যোপাধ্যায়
বইয়ের ধরন- কিশোর সাহিত্য
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩২১
ডিজিটাল বইয়ের সাইজ-  ২৭ এমবি
প্রিন্ট  খুব ভালো, অবশ্যই জলছাপমুক্ত

রুকু সুকু অমনিবাস- সঞ্জীব চট্টোপাধ্যায়

লেখক পরিচিতি:

জন্ম: ২৪ অক্টোবর ১৯৩৪। বিজ্ঞানের ছাত্র। বিষয় ছিল রাসায়ন। বেশ কিছুকাল সরকারি চাকরি করেছেন। রামকৃঞ্চ মিশন পরিচলিত শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকতা দিয়ে তাঁর কর্মজীবন শুরু করেছিলেন। তিনি যখন বিখ্যাত এক রাসায়নিক প্রতিষ্ঠানে অ্যানালিস্টের চাকরিতে কর্মরত, তখন প্রথম হাসির গল্পটি লেখেন। যেটি প্রকাশিত হয় ছোট এক সিনেমা পত্রিকায়। রঙ্গ ও ব্যাঙ্গের লেখাই শুধু নয়, নানা ধরনের লেখায় তিনি সব্যসাচী। তাঁর উল্লেখযোগ্য বইগুলির মধ্যে রয়েছে- আশার আলো, সঞ্জীবনী সুধা, পাঁচটি প্রেমের উপন্যাস, নবজাগরণের নায়কেরা, সঞ্জীবের সেরা ১০১, ডাউনলোড, ভ্রমণ সমগ্র, দক্ষযজ্ঞ, ঝুড়ি ঝুড়ি
গল্প, বারোয়ারি, ধীরবিক্রম, তিন কিশোর, কিশোর ভৌতিক সমগ্র, বকুলতলা, ছোটদের হাসি সমগ্র, বারোটি উপন্যাস, পনেরোটি উপন্যাস, মাপা হাসা চাপা কান্না, মিলেনিয়াম,বড়দের হাসি সমগ্র। হালকা হাসি চোখের জল, মা সারদা, এর নাম সংসার, রসেবসে,কামিনী কাঞ্চন, শ্রীকৃষ্ণের শেষ কটা দিন প্রভৃতি।


* কিশোর পাঠকগণ তোমরা এই লেখকের আরো বই সংগ্রহ করিতে পার-
  > দশটি কিশোর উপন্যাস- সঞ্জীব চট্ট্যোপাধ্যায়

‘এই যে মাঠ পেরিয়ে ছুটতে ছুটতে আসছে একটি বালক। কী সুন্দর দেখতে! প্রাণচঞ্চল! কিনাম তোমার? আমার নাম, সুকু। আর ওই বাংলোর বারান্দায় যে ছেলেটি দাঁড়িয়ে আছে? আমার দাদা, রুকু। তোমাদের এই সুন্দর-সুন্দর নাম কে রেখেছিলেন ? আমার দাদু। ওই তো বাগানে, গোলাপ গাছের ডাল ছাঁটছেন। তোমার বাবা কী করেন? ডাক্তার, সিভিল সার্জন। ওই দেখ দূরে একটা ঘোড়া আসছে। ঘোড়ার পিঠে কে? তোমার ফাদার।
কাররেকৃট! কিন্তু তুমি কে?
বলো তো আমি কে?
তুমি একটা কাকু ! ভেতরে চলো। কিছু দিন থাকবে তো!
সঞ্জীব চট্টোপাধ্যায়ের কলমে এভাবেই জন্ম নিয়েছিল সববয়েসি ছেলেমেয়ের বড় আপনজন দুই ভাই 'রুকু সুকু'। তিন পর্যায়ে ধারাবাহিক প্রকাশের সময়েই সৃষ্টি হয়েছিল জনপ্রিয়তার এক ইতিহাস।
'রুকু সুকু', ডোরাকাটা জামা' এবার এই দুই চরিত্র একত্রিত হয়ে এক মলাটে 'রুকু সুকু অমনিবাস'।

রুকু আর সুকু এই দুই ভাইয়ের গল্প। ছোট হয়ে থাকতে চাওয়ার ইচ্ছে। অপরিসীম সাহস ও ভালবাসায় পরিপূর্ণতায় ভরা গল্প।
সঞ্জীব বাবুর লেখা এই বই পড়লে মনে হয় যেন এক প্যারালাল ইউনিভার্সে এসে পড়েছি, যেখানে রুকু-সুকু, বাবা-মা, দাদু, রেবেকা, দুখিয়ার মত খুব ভালো ও মানবিকতায় ভরপুর মানুষগুলো আছে। খুব আপশোষ হয় যদি আমরাও সেই জগতের একজন বাসিন্দা হতে পারতাম!

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় কিশোর/কিশোরী পাঠকগণ, তোমরা এই পোষ্ট হইতে  'রুকু সুকু অমনিবাস- সঞ্জীব চট্টোপাধ্যায়' এই বইটির পিডিএফ সংগ্রহ করিতে পারিবে।

No comments:

Post a Comment