শিশুনাট্য - শিবরাম চক্রবর্তী ছোটদের বাংলা নাটকের বই - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, July 17, 2018

শিশুনাট্য - শিবরাম চক্রবর্তী ছোটদের বাংলা নাটকের বই


শিশুনাট্য - শিবরাম চক্রবর্তী ছোটদের বাংলা নাটকের বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- শিশুনাট্য
লেখক- শিবরাম চক্রবর্তী
ধরন- নাটক
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৩৭
ডিজিটাল বইয়ের সাইজ- ১০এমবি
জলছাপমুক্ত, ঝকঝকে প্রিন্ট

শুধু লেখার ক্ষেত্রেই নয়, বচনে, আচরণে, প্ৰকৃতিতে সব দিক দিয়েই শিবরাম চক্রবর্তী বৈশিষ্ট্যের দাবী রাখেন। একদিকে হাস্যরসের স্বতঃস্ফুর্ত ধারা অন্যদিকে মানুষের প্ৰতি অপারিসীম ভালবাসার সমন্বয় তাঁকে সাহিত্যে প্ৰতিষ্ঠিত করেছে "শ্রদ্ধার আসনে।
স্বৰ্গত শিবপ্ৰসাদ চক্রবর্তীর এই সর্বজনপ্ৰিয় অজাতশত্রু পুত্রটির জন্ম ১৩১০ সালের ২৭শে অগ্রাহায়ণ তারিখে (ডিসেম্বর, ১৯০৩)। আদি নিবাস চাঁচড় ( মালদহ) কিন্তু শিবরাম চক্রবর্তীর জন্ম কলিকাতায়। স্মরণীয় সাহিত্যরথী স্বৰ্গতঃ চারুচন্দ্ৰ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে শিবরামবাবুর আত্মীয়তার সম্পর্ক আছে।
বসুমতী সাহিত্য-মন্দির প্রকাশিত গ্ৰন্থাবলীগুলি বালক শিবরামের মনের রুদ্ধ অর্গলগুলি এক এক করে উন্মুক্ত করে দেয়। তার মনকে নানাভাবে আলোকিত করতে থাকে। শিবরামের সাহিত্য-জীবনে সে প্রভাব উল্লেখযোগ্য। সারা বাঙলার শহরে-শহরে গ্রামে-গ্রামে যখন অসহযোগ আন্দোলনের ঢেউ উঠল শিবরাম তখন স্কুলের ছাত্র। সেই
আন্দোলনের অমোঘ আকর্ষণে তিনি সাড়া দিলেন, পরিণামে কারাবরণ করতে হ’ল ।
কারামুক্তির পর সুভাষচন্দ্রের ‘আত্মশক্তি’র সম্পাদনার ভার গ্ৰহণ করলেন শিবরাম। ‘আত্মশক্তি’কে কেন্দ্র করে পুনরায় তাঁকে যেতে হল কারাগারে।
এই সময়ে কাজী নজরুল প্ৰমুখের সঙ্গে তার ঘনিষ্ঠত হয়। তারপর তিনি সাহিত্যসেবায় নিজেকে পুরোপুরি ভাবে নিয়োজিত করলেন। সে সাধনা তার আজও অব্যাহত ।
কয়েক বৎসর পূর্বে শ্রেষ্ঠ শিশু-সাহিত্যিক হিসাবে তিনি পুরস্কৃত হয়েছেন-মৌচাক পুরস্কার’ ও ‘ভুবনেশ্বরী পদক’ লাভ করেছেন। তাঁর ‘বাড়ি থেকে পালিয়ে’ কাহিনী চলচ্চিত্রেও রূপায়িত হয়েছে ।
যে বসুমতী প্ৰতিষ্ঠানের গ্রন্থাবলীসমূহ তাঁর জীবনে একদিন সাহিত্যের কল্পনা জাগিয়েছিল, উন্মুক্ত করে দিয়েছিল তাঁর জীবনপ্ৰকাশের পথ-সেই প্ৰতিষ্ঠান থেকে তাঁর গ্রন্থাবলীও প্ৰকাশিত হয়েছে ।
শিশু-সাহিত্যিক ও হাস্যরসের স্রষ্টা হিসাবে তিনি সমধিক পরিচিত হলেও উচ্চাঙ্গের প্রবন্ধ ও কবিতা রচনায় তিনি সিদ্ধহস্ত ।
তাঁর প্রথম কবিতা প্ৰকাশিত হয় “ভারতী’তে। প্ৰথম গল্প প্ৰকাশিত হয় ‘মৌচাক"-এ।
এতাবৎ অসংখ্য গ্ৰন্থ তিনি রচনা করেছেন। তাঁর গ্ৰন্থাদির মধ্যে ‘মস্কো বনাম পণ্ডিচেরী’, ‘যখন তারা কথা বলবে’, ‘স্বামী মানেই আসামী’, ‘স্ত্রী মানেই ইন্ত্রি’, ‘হর্ষবর্ধন আর গোবর্ধন’, ‘বিরাট ভোগ', “ভূতুড়ে অদ্ভুতুরে', 'বৰ্মার মামা’, ‘হান্সু হানা', 'পোয়ারার স্বৰ্গ', ‘অথ বিবাহ ঘটিত’, ‘স্বনির্বাচিত গল্প”, “শ্রেষ্ঠ গল্প”, “কিশোর সঙ্কলন’, প্রভৃতি বহু গ্রন্থের নামই এক নিঃশ্বাসে উল্লেখ করা যেতে পারে।
বাংলা সাহিত্যে হাস্যরসের এক নতুন ধারায় প্রবর্তনে শিবরামের গৌরব অনস্বীকাৰ্য। বর্তমান শতকের বাংলা হাস্যরস সাহিত্যের এক নবদিগন্তের তিনি স্রষ্টা ।
মানুষ শিবরামের সঙ্গে র্যাদের পরিচয় বিদ্যমান তাঁদের অজানা নয় যে মানুষের ভাল হোক, কল্যাণ হোক-এই তাঁর জীবনদর্শনের মূলমন্ত্র। তাঁর দরদী হৃদয়ের এই ঔদাৰ্য সামগ্রিকভাবে তার ব্যক্তিত্বকে উজ্জল ও অনন্যসাধারণ করেছে।
শুধু গল্প উপন্যাস প্ৰবন্ধ ও কবিতাই নয়, ছোটদের হাসির নাটক লেখায় তিনি অদ্বিতীয়। সে সব নাটক শুধু ছোটদের কেন বড়দেরও হাসিয়ে তুলবে,- সে হাসি নিষ্কলুষ ঝর্ণাধারার মত সহজ সাচ্ছন্দ্যময়। তাঁর সব কয়টি হাসির নাটক এই গ্রন্থে সংকলিত হয়েছে ।
ছোটদের বাংলা নাটকের বই- শিশুনাট্য - শিবরাম চক্রবর্তী -এর সূচীপত্রঃ
পণ্ডিত বিদায়
বাজার করার হাজার ঠ্যালা
বেতন-নিবারক বিছানা
মামা-ভাগ্নে
ভোজ বাজি
তোতলামি সারানোর ইস্কুল
প্ৰাণকেষ্টর কাণ্ড
একটি স্বর্ণখচিত অপকীর্তি
রোমান্স
সম্পাদকের বিপদ
দেবা ন জানন্তি
প্রেম বিচিত্র বস্তু
উদ্বাস্তবিক

শিশুনাট্য – শিবরাম চক্রবর্তী


ছোটদের বাংলা নাটকের বই- 'শিশুনাট্য - শিবরাম চক্রবর্তী' পিডিএফ সংগ্রহ করুন

No comments:

Post a Comment