গল্প ভালো আবার বলো- আশাপূর্ণা দেবী, পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, December 29, 2020

গল্প ভালো আবার বলো- আশাপূর্ণা দেবী, পিডিএফ


 গল্প ভালো আবার বলো- আশাপূর্ণা দেবী, পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'গল্প ভালো আবার বলো'
লেখক- আশাপূর্ণা দেবী
বইয়ের ধরন- শিশুদের গল্প সংকলন
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৯৪
ডিজিটাল বইয়ের সাইজ- ৩এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

গল্প ভালো আবার বলো- আশাপূর্ণা দেবী

সন্ধ্যেবেলা ছোট্ট খোকা বায়না ধরে তার মায়ের কাছে........মা, এবার গল্প বলো...
গল্পের কথা শুনে অমনি আনন্দে ভরে ওঠে মায়ের মন। ছোট্ট খোকাকে আরো...আরো কাছে টেনে নিয়ে সুরু করেন গল্প...রূপকথার গল্প...হাসির গল্প...রাজারানীর গল্প-
ছোট্ট খোকা চোখ বড় বড় করে তাকিয়ে থাকে তার মায়ের মুখের দিকে...গল্প শুনতে শুনতে তার মন চলে যায় তেপান্তরের মাঠ পেরিয়ে-
এই গল্পের ভেতর দিয়ে তার পরিচয় হয় মানুষের বিভিন্ন চরিত্রের সঙ্গে। সে জানতে পারে দৈত্যের কথা, জানতে পারে পক্ষিরাজ ঘোড়ার কথা, ব্যাঙ্গমা-ব্যাঙ্গমীর কথা, সাত-সমুদ্র তের-নদী পারের দ্বীপের কথা।
ভোলে না সে কিছুই। দিনে দিনে খোকা বড় হয়। কিন্তু তার গল্প শোনবার আগ্রহ কমে না...বরং বেড়েই চলে। তখন সে খুঁজে বেড়ায় মনের মতন গল্পের বই। আর সেই বই-ই হয় তার জীবন-সাথী। খোকার বৈজ্ঞানিক মন জন্ম দেয় আধুনিক যুগের উড়োজাহাজের।
কেউ বা আবার মায়ের আসন পূর্ণ করে বসেন গল্প লিখতে। আগামী দিনের খোকা-খুকুর জন্য সৃষ্টি হয় পথিবীর অমর সাহিত্যের। নতুন খোকা-খকুরা তা পড়ে আনন্দ পায়। এই ভাবেই সৃষ্টি হয়েছিল বাংলা ভাষার অমূল্য গ্রন্থ কবিগুরু রবীন্দ্রনাথের ‘শিশু’র। আজও শিশুরা মুখস্থ করে—“মনে কর বিদেশ ঘুরে, মাকে নিয়ে যাচ্ছি আমি অনেক দূরে।”
এর থেকে আমরা পরিষ্কার বুঝতে পারি—গল্প বলার কাজ খুব সোজা মনে হলেও আসলে সেটি মোটেই সোজা নয়। কারণ এরই মধ্যে লুকিয়ে থাকে শিশুর মনের খোরাক।


* পাঠকরা ছোটদের জন্য এই লেখকের আরও বই সংগ্রহ করতে পারেন-
> ছোটদের একডজন উপন্যাস
আশাপূর্ণা দেবী আজকের বাংলা সাহিত্যে একজন সেরা গল্প বলিয়ে। তাঁর সাহিত্যে মুগ্ধ হয়েছে বাঙালী পাঠক-পাঠিকা। শত দুঃখ-কষ্টের মধ্যেও হাসির আবেগে ফেটে পড়ে আনন্দ পেয়েছে তারা। ক্ষণিকের জন্য হলেও তারা ভুলতে পেরেছে তাদের জীবনের সব দুঃখ।  শিশুদেরও আনন্দ দিতে ভোলননি তিনি। মায়ের মত সস্নেহে তাদের গল্প শুনিয়ে এসেছেন বহুদিন ধরে। আজ শিশুদের জন্যে তাঁরই লেখা কয়েকটি শ্রেষ্ঠ গল্প এই গ্রন্থে সংকলিত হয়েছে। আশা করি গল্পগুলি তোমাদের খুব ভালো লাগবে আর তোমরা বলবে- “গল্প ভালো আবার বলো”।

গল্প পেলে যারা লাফায়
গল্প বিনে যারা হাঁফায়,
গল্প বলি ফের তাদের জন্যে।

এই বইতে শিশুদের জন্য চোদ্দটি গল্প রয়েছে, সেগুলি হল-
কী বিপদ!
এক চড়
সবচেয়ে দুঃখের দিন
নিরুদ্দেশ যাত্রা
কেমন ওষুধ!
কচুকাটা
ঘ্যাচ করে
বচন হাটার লক্ষ্মীলাভ
মানিক চাঁদ
বাপরে বাপ, বেজায় সাপ!
মানুষের গল্প
মণিকোঠা
একটি বন্যবর্বরতা
বই-বাতিকের গল্প


এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা ছোটদের গল্প সংগ্রহের বই 'গল্প ভালো আবার বলো- আশাপূর্ণা দেবী' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন

No comments:

Post a Comment