ছোটদের একডজন উপন্যাস - আশাপূর্ণা দেবী । বংলা পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Monday, October 19, 2020

ছোটদের একডজন উপন্যাস - আশাপূর্ণা দেবী । বংলা পিডিএফ


 ছোটদের একডজন উপন্যাস - আশাপূর্ণা দেবী । বংলা পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'ছোটদের একডজন উপন্যাস'
লেখক- আশাপূর্ণা দেবী
বইয়ের ধরন- ছোটদের জন্য গল্প সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩২০
ডিজিটাল বইয়ের সাইজ- ১৮এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

ছোটদের একডজন উপন্যাস - আশাপূর্ণা দেবী


ভূমিকা-
বড়োদের লেখিকা হিসাবে অনেক বড়ো বড়ো পুরস্কার পেয়েছেন আশাপূর্ণা দেবী, রবীন্দ্র পুরস্কার থেকে জ্ঞানপীঠ পুরস্কার, কিন্তু ছোটোদের কাছ থেকে পেয়েছেন তার চেয়েও বড়ো পুরস্কার, তাদের ভালোবাসা আর শ্রদ্ধা। আশাপূর্ণা দেবীর গল্প পেলে ছোটোরা আজও সব ভুলে গল্পের মজা নিতে থাকে।
আশাপূর্ণা দেবী লেখক জবন শুরু করেছেন ছোটোদের কবিতা আর গল্প নিয়ে, প্রথম বইও প্রকাশিত হয় ছোটোদের কিছু গল্প নিয়ে, আর চলে যাবার আগেও নিজের অনেক সাক্ষাৎকারে বলেছেন, ছোটোদের গল্প লিখে তিনি সবচেয়ে বেশি আনন্দ পান। প্রচুর লিখেছেন আশাপূর্ণা দেবী ছোটোদের জন্যে, প্রচুর গল্প এবং প্রচুর উপন্যাস। এই সব লেখা থেকে এক ডজন সেরা উপন্যাস বেছে নেওয়া মুখের কথা নয়। একসঙ্গে বারোটি উপন্যাস, কাজেই কোনো-কোনোটা যে চেহারায় উপন্যাস না হয়ে বড়োগল্প বা বড়ো ছোটোগল্পের মতো হবে, এমনটা তো হতেই পারে।
আশাপূর্ণা দেবীর সমস্ত গল্পেরই সাধারণ একটা লক্ষণ হল মজা। হাসির গল্পই হোক বা ভূতের গল্প, মজাটা সেখানে থাকবেই- মজা এবং বিস্তর খাওয়াদাওয়ার বর্ণনা। কত রকমের মজা যে এখানে আছে তার শেষ নেই, সিনেমায় পার্ট করতে গিয়ে মজাদার পরিণতি আছে ('অলৌকিকের মতো'), প্রেমেন্দ্র মিত্রর ঘনাদার মতো এক গুলদার মানুষের গল্প আছে (নজর উঁচু), বিয়েবাড়িতে নেমন্তন্ন খেতে গিয়ে বিচ্ছিরি ফ্যাসাদের গল্প আছে ('দিব্যেন্দুসুন্দরের দিব্যজ্ঞান'), লটারির টিকিট যে পেলেও খারাপ, না পেলেও খারাপ সে গল্প আছে ('ভাগ্যলক্ষ্মী লটারি'), রথযাত্রা স্পেশ্যালে প্রভু জগন্নাথ দর্শনের গল্পও আছে ('সময়ই পাওয়া গেল না')। বড়োদের জন্যে লেখাতেও যে তিনি কেন এত জনপ্রিয়, তাও বুঝবে একটি উপন্যাসে ('শামুকের খোলা')। গোয়েন্দা উপন্যাস এখানে আছে অনেকগুলো, খুনোখুনি তো আছেই, সেই সঙ্গে আছে মজা। 'মার্ডার কেস' গল্পে খুনোখুনিতেও হাসি, ‘নিজের ঘরে', উপন্যাসেও তাই, ‘নিজে বুঝে নিন' উপন্যাসে হাসতে হাসতে চুরি, মামা-ভাগ্নের রসিকতা নিয়ে ‘সুতোর টানে’, ‘গল্পই কি অল্প' গল্পে প্রভাবতী দেবী সরস্বতীর কৃষ্ণার মতো এক মেয়ে গোয়েন্দা। 'গোয়েন্দা গল্প আর কাকে বলে’ উপন্যাসে সাহিত্যিক প্রলয় চাকলাদারের গোয়েন্দা গল্প লিখতে অজ্ঞাতবাসে গিয়ে যে মজার ঝামেলা হল, ভূ-ভারতে তারও কোনো তুলনা খুঁজে পাওয়া যাবে না।
গোটা বইতে হাসি, মজা আর বিচিত্র সব ঝামেলার হাট বসে গিয়েছে। এমন একখানা বই গায়ে-গতরে আরও বড়ো হলে যে খুব ভালো হত সে তো বটেই, কিন্তু যা পাওয়া গেল তাই বা মন্দ কী। একবার শুরু করলে আর ছাড়তে পারবে না, যদি রেখে বলা যায়। এ বই হাসতে হাসতে পড়বে, পড়তে পড়তে হাসবে।- হীরেন চট্টোপাধ্যায়

যে বারোটি গল্প রয়েছে-
নজর উঁচু
শামুকের খোলা
নিজে বুঝে নিন
দিব্যেন্দুসুন্দরের দিব্যজ্ঞান
গোয়েন্দাগল্প আর কাকে বলে
অলৌকিকের মতো
ভাগ্যলক্ষ্মী লটারি
সময়ই পাওয়া গেল না
গল্পই কি অল্প
সুতোর টানে
নিজের ঘরে চুরি
মার্ডার কেস


এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে ছোটদের জন্য বারোটি গল্প সংগ্রহ বই 'ছোটদের একডজন উপন্যাস - আশাপূর্ণা দেবী' -এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment