কলকাতার তিনশো বছরের ছবির এ্যালবাম পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, December 27, 2020

কলকাতার তিনশো বছরের ছবির এ্যালবাম পিডিএফ


 কলকাতার তিনশো বছরের ছবির এ্যালবাম পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'কলকাতার তিনশো বছরের ছবির এ্যালবাম'
বইয়ের ধরন- পুরানো কলিকাতার ফটো সংগ্রহ বাংলা বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩৪
ডিজিটাল বইয়ের সাইজ- ৬এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

কলকাতার তিনশো বছরের ছবির এ্যালবাম

বৈঠকখানার গাছের নিচে বসে হুকা সেবন করতে করতে যে কলকাতায় জব চার্নক তার ব্যবসায়িক কাজকর্ম শুরু করেছিলেন এখন সেই কলকাতায় দুহাজার একশো পঁচিশটি রাস্তা ও গলি আছে। বণিকের মানদণ্ড এই সহরের বুকেই রাজদণ্ড নিয়ে দেখা দিয়েছিল । সিরাজৌদুলার ১৭৫৬ সালের কলকাতা বিজয়ের একবছরের মধ্যেই সিরাজের পতনের পর এই সহরই ইংরেজ শাসিত ভারতের প্রথম রাজধানী হয়ে উঠেছিল।
কলকাতা বহু ঘটমান ঘটনার নীরব সাক্ষী। উনিশ শতকের সমাজ সংস্কারের আন্দোলন, ধর্ম, সাহিত্য, বিজ্ঞান বিষয়ে অসামান্য উৎকর্ষতা এই সহরেই ঘটেছে। দাঙ্গা বিধবস্ত এই সহরই শান্তিমিছিলে সহস্র মানুষকে সামিল হতে দেখেছে। রামমোহন থেকে বিবেকানন্দ, রবীন্দ্রনাথ থেকে সুকান্ত, জগদীশ চন্দ্র বসু, প্রফুল্ল রায় থেকে সত্যেন্দ্রনাথ বসু, অরবিন্দ থেকে বীনা দাস এই সহরেই প্রতিপালিত হয়েছেন।
ক্রমশ এই সহরের জনসংখ্যা স্ফিত হয়েছে। কলকাতায় জানযট বেড়েছে। কলকাতা দেশের রাজধানীর মৰ্যাদা হারিয়েছে। তথাপি কলকাতার তুলনা একমাত্র কলকাতা- যে সহরে হাজারো সমস্যার মধ্যেও বইমেলা থেকে দুর্গাপূজো পৰ্য্যন্ত বারো মাসে তেরো পার্বন লেগে থাকে, বারো মাসে প্রতিদিন উত্তেজনা বা উৎসাহে টগবগ করে ওঠে।
এই সংকলনের শেষ পাতায় পূরনো কলকাতার ছবিগুলো এখনকার কলকাতার কোন জায়গার চিত্র তা দেওয়া হয়েছে।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা পুরানো কলকাতার চিত্র সংগ্রহ বই 'কলকাতার তিনশো বছরের ছবির এ্যালবাম' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন

No comments:

Post a Comment