রাবণায়ন - কামাখ্যা ভট্টাচার্য । বাংলা পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, October 20, 2020

রাবণায়ন - কামাখ্যা ভট্টাচার্য । বাংলা পিডিএফ


রাবণায়ন - কামাখ্যা ভট্টাচার্য । বাংলা পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'রাবণায়ন'
লেখক- কামাখ্যা ভট্টাচার্য
বইয়ের ধরন- পুরাকথা
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৬১
ডিজিটাল বইয়ের সাইজ- ৯এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

রাবণায়ন - কামাখ্যা ভট্টাচার্য

 ভূমিকা- নারায়ন চৌধুরী,
‘রাবণায়ন’ লঙ্কাধিপতি রক্ষোবাজ রাবণের কাহিনী অবলম্বনে রচিত একখানি অভিনব ধরনের উপন্যাস। এই উপন্যাসের মূল অবলম্বন রামায়ণের বিদিত অখ্যায়িকা। কিন্তু কাহিনীর বিন্যাসে রামায়ণের আখ্যানভাগের কাঠামোটি ভিন্ন আর কিছু গ্রহণ করা হয়নি। রাবণ চরিত্রের উপস্থাপনায় ও মূল্যায়নে গ্রন্থকার সম্পূর্ণ স্বকীয় দৃষ্টিভঙ্গীর দায় চালিত হয়েছেন—এমন দৃষ্টিভঙ্গী যাকে নানা দিক দিয়েই মৌলিক বলা যেতে পারে।
লেখকের বিচারে রাবণ শুধু একজন শ্রেষ্ঠ স্বদেশপ্রেমিক বীর রাজাই নন, একই সঙ্গে তিনি গণতন্ত্রের আদর্শেরও একজন পরম উদগাতা, নিপীড়িত-শোষিত জনদের অকৃত্রিম বন্ধু, রাজ্যশাসন-ব্যবস্থায় উচ্চ নীচ ভেদ নির্বিশেষে সকল প্রজার প্রতি একই রূপ ন্যায়নিষ্ঠ ও সমদর্শী হওয়ার পক্ষপাতী। অর্থাৎ রাবণ, আধুনিক কালের পরিভাষায় আমরা যাকে সাম্যবাদ বলি, প্রাচীন কালের পটভূমিকায় সেই নীতি অনুসরণ করে পৃথিবীতে একটি নববিধান রচনায় ব্রতী ছিলেন। গ্রন্থকারের অনুভব, রাবণ রাজা ছিলেন ঠিকই কিন্তু তার প্রবর্তিত রাজতন্ত্রে ব্রাহ্মণ্যতন্ত্র কিংবা যাজকতন্ত্রের আধিপত্যের কোন স্থান ছিল না। বরং আৰ্যকুলের পরিপোষিত আর্য-অনার্যের ভেদের ওপর গড়ে-ওঠা নিতান্ত অসম ও অন্যায় রাজতন্ত্রের তিনি ছিলেন এক প্রধান বৈরী। শুধু তাই নয়, এই শ্রেণীপক্ষপাতপূর্ণ অত্যাচার-অবিচারে ভরা শোষণভিত্তিক রাজতন্ত্রের ধ্বংস সাধনে তিনি সকল শক্তি নিয়োগ করেছিলেন।
রামের প্রতি রাবণের বিমুখতা এ কারণে নয় যে, রাম তাঁর শত্রুপক্ষাবলম্বী ছিলেন, মূলতঃ এ কারণে যে, রামচন্দ্র সীতা উদ্ধারের নামে আর্য জাতির সম্প্রসারণের অভিযানকে সুদূর দক্ষিণের লঙ্কাদ্বীপ পর্যন্ত এগিয়ে নিয়ে যাওয়ার কাজে ব্যস্ত এবং ওই প্রক্রিয়ার মধ্য দিয়ে বর্ণশ্রেষ্ঠত্বের ধারণার ওপর আধারিত, রন্ধ্রে-রন্ধ্রে অসাম্য ও বৈষম্য পুরিত ব্রাহ্মণ্যসেবিত রাজতন্ত্রকে সুপ্রতিষ্ঠিত করতে সচেষ্ট। রাবণ ছিলেন এই অন্যায্য রাজতন্ত্রের প্রতিবাদের মূর্ত প্রতীক। তাই রাম-রাবণের যুদ্ধ, আর্য-অনার্যের সংগ্রাম, উত্তরাপথ-দক্ষিণাপথের মধ্যে প্রাণঘাতী সংঘর্ষ। এই যুদ্ধে রাম জয়ী হয়েছিলেন সন্দেহ নেই তবে সে জয় ন্যায়ের ওপর অন্যায়ের জয়, ধর্মের ওপরে অধর্মের জয়।

অতিশয় অ-গতানুগতিক বলিষ্ঠ মতবাদ নিঃসন্দেহে এবং গল্পাংশের বর্ণনায় এরূপ একটি অভিনব মতবাদের প্রচারে যে প্রভূত নির্ভীকতার প্রয়োজন তাকেও প্রায় স্বতঃসিদ্ধ বলা যায়। কিন্তু এই পুস্তকের রচয়িতা শ্রীযুক্ত কামাখ্যা ভট্টাচার্য বোধ হয় এবংবিধ বলিষ্ঠতা ও নির্ভীকতার চর্চায় একক ভূমিতে দাড়িয়ে নেই—এ ক্ষেত্রে তাঁর একজন মহান পূর্বসূরী রয়েছেন। তিনি সর্বজনমান্য কবি মাইকেল মধুসূদন দত্ত। মধুসূদনই বাংলা সাহিত্যে প্রথম, যিনি তার মেঘনাদ বধ কাব্যে রামায়ণে বর্ণিত রাম-রাবণ কাহিনীর চিরাভ্যস্ত ছকটিকে আপন অন্তর-পোষিত ন্যায়-অন্যায়ের ধারণার মানদণ্ডে যাচাই করে একেবারে উল্টে দিয়েছিলেন।

যাই হোক এখন আমি আপনাদের সঙ্গে শেয়ার করতে চাই ভিন্ন ধরনের একটি বই এবং এই রচনাটি যে অসাধারণ সে বিষয়ে কোন সন্দেহ নেই। সংগ্রহ করে নিন এই বইটি।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে একটি পুরাণ সমন্ধীয় বই 'রাবণায়ন - কামাখ্যা ভট্টাচার্য' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন ।

No comments:

Post a Comment