প্রেমের যৎকিঞ্চিৎ- বাণী রায় বাংলা প্রেমের গল্প সংগ্রহ পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, May 24, 2020

প্রেমের যৎকিঞ্চিৎ- বাণী রায় বাংলা প্রেমের গল্প সংগ্রহ পিডিএফ


প্রেমের যৎকিঞ্চিৎ- বাণী রায় বাংলা ছোট গল্প সংগ্রহ পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- প্রেমের যৎকিঞ্চিৎ
লেখক- বাণী রায়
বইয়ের ধরন- প্রেমের ছোট গল্প সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩২৬
ডিজিটাল বইয়ের সাইজ- ১৮এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

প্রেমের যৎকিঞ্চিৎ- বাণী রায়


বাংলাসাহিত্যের অন্যান্য বিভাগের তুলনায় বৈচিত্র্যে ও ঐশ্বর্যে ছোটগল্প যে অল্পকালের মধ্যেই সবচেয়ে সমৃদ্ধ হয়েছে, এ বিষয়ে আজ সন্দেহের অবকাশ নেই। আধুনিক বাংলা ছোটগল্পের জন্মদাতা রবীন্দ্রনাথ। 'ছোট প্রাণ ছোট কথা’-কে তিনি জীবনের নানাদিক থেকেই পর্যবেক্ষণ করেছেন। রবীন্দ্রনাথের পরেও বাংলাগল্পের অগ্রগতি রুদ্ধ হয়নি। জীবনের অনাবিষ্কৃত ভূখণ্ডের উপরেও পড়েছে নবীন-সন্ধানী দৃষ্টির আলোকচক্র। শুধু বিষয়ের নুতনত্বই নয়, টেকনিকের নূতনত্বও দৃষ্টি আকর্ষণ করে। আধুনিক বাংলা ছোটগল্পে শ্ৰীমতী বাণী রায় একটি নুতন সুর সংযোজিত করেছেন—সে সুর যেমন বলিষ্ঠ, তেমনি নবীন সম্ভাবনায় উদ্দীপ্ত। জীবনসত্যের দুঃসাহসিক অনুসন্ধান, সংস্কারমুক্ত মনের স্পর্বিত পদক্ষেপ, প্রকাশরীতির সুমার্জিত ও অকুণ্ঠ দীপ্তি, বৈচিত্র্যসন্ধানী মনের নুতন নুতন রূপচর্চার বলিষ্ঠ অভিযান, তাঁর শিল্পকে যে বৈশিষ্ট্যে ও স্বাতন্ত্রে মণ্ডিত করেছে তা নিঃসন্দেহে অভিনন্দনযোগ্য।
শ্ৰীমতী রায় দীর্ঘদিন ধরে অক্লান্তভাবে লেখনী সঞ্চালন করেছেন। সাহিত্যের বিচিত্র ক্ষেত্রে তার স্বচ্ছন্দ সঞ্চরণ।
ব্যক্তিজীবন ও শিল্পীজীবনের এমন নিপুণ গ্ৰন্থন কদাচিৎ দেখা যায় না। জীবনের গভীর মর্মমূল থেকে যে বেদনা উৎসারিত, তারই রক্তলেখায় গল্পগুলি বচিত। নারী চরিত্রগুলিই এখানে মুখ্য। নারীজীবনের কামনা, প্রেম, আশাভঙ্গের মর্মান্তিক বেদনা, বিদীর্ণ দীর্ঘশ্বাস ও পরিতৃপ্ত সাফল্য—সব কিছুর মূলেই আছে লেখিকার নিগুঢ় ব্যক্তিত্ত্বের গভীর রস।

ভাষা ও বর্ণনাশক্তির কথা না বললে বাণী রায়ের গল্পের অনেকখানিই বাদ থাকে। তার ভাষার মধ্যে এমন একটি বৈশিষ্ট্য আছে, এমন একটি বিশিষ্ট ব্যক্তিত্বের ছাপ আছে, যা সহজেই দৃষ্টি আকর্ষণ করে। সুনির্বাচিত শব্দ চয়নে, তৎসম শব্দের বহুল ব্যবহারে, বাগবিন্যাসের ঘনবদ্ধ সংহতিতে তাঁর ভাষা দৃঢ়তায় ও ঋজুতায় বিশিষ্ট। কিন্তু প্রয়োজন হলে এ ভাষাকে বাঁকানো যায়, সহজ-নমনীয় করা যায়-বুদ্ধির চোখ-ধাঁধানাে অসিক্রীড়াও এ ভাষার দ্বারা সম্ভব। এ ভাষা আবেগদীপ্ত ও বর্ণময়। অলংকারে, প্রসাধনে, মহার্ঘ বেশভূষায় এ ভাষার সম্রাজ্ঞী-মহিমা। আভিজাত্য-মন্থর পদক্ষেপে এ ভাষার | গ্রান্ত শালীনতা, গতির ছন্দে এখানে গানের সুর ধ্বনিত। গল্প রচনা করতে গিয়ে তার দিকে লক্ষ্য থাকে না অনেকেরই। বাণী রায়ের এ ভাষা দীঘকাল চর্চার ফলে অনুগত হয়েছে। ভাষার সঙ্গে বর্ণনাভঙ্গীর কথাও মনে করা যায়। কখনাে এ ভাষা গীতি-কবিতার মতো অনির্দেশের ব্যঞ্জনায় বিধুর কবে, কখনো বা বর্ণময় বহুবিচিত্র চিত্রশালার দ্বারোদঘাটন করে, আবার কখনো বা নিপুণ ভাৰুরের মতো রূপরচনায় উন্মুক্ত। প্রকৃতির বর্ণনায় ও প্রকৃতির সঙ্গে মানবমনের নিবিড় গ্রন্থন ও উদ্দীপ্ত মুহূর্তের আবেগ-বিহ্বল বর্ণনাতে এই ভাষার সর্বোত্তম সিদ্ধি।
বিদেশী সাহিত্যের, সঙ্গে নিবিড় পরিচয়ের ফলে অনেক উপমা, ইমেজ ও বাগবৈদগ্ধ্য সেখান থেকে আনা হয়েছে। কিন্তু সেগুলিকে বিজাতীয় বলে। মনে হয় না, লেখিকার স্টাইলের অন্যতম বৈশিষ্ট্য হিসেবেই স্বীকৃত হওয়া উচিত। বৈদেশিক নাটক, কাব্যের বহু অংশ তাঁর গল্পে চূর্ণ মুক্তার মতো ছড়িয়ে আছে। কিন্তু যে সুকর্ষিত ভূমিতে তারা নিক্ষিপ্ত হয়েছে, তার রসের সঙ্গে এদের কোনো বিরোধ ঘটেনি। পাশ্চাত্য কবি-মানসের এই উজ্জল বাণীকণিকাগুলি গল্পের মধ্যে একটি নূতন আস্বাদনের সৃষ্টি করেছে। বহু চিরঞ্জিত সুবিস্তৃত রাজকীয় আন্তরণের উপর যেন নিপুণ শিল্পীর মনিমুক্তার কারুকার্য। ব্যক্তিজীবন ও শিল্পীজীবনের এমন নিপুণ গ্ৰন্থন কদাচিৎ দেখা যায় না। জীবনের গভীর মর্মমূল থেকে যে বেদনা উৎসারিত, তারই রক্তলেখায় গল্পগুলি বচিত। নারী চরিত্রগুলিই এখানে মুখ্য।
বাণী রায় তাঁর গল্পগুলি প্রেমের বিচিত্র অভিব্যক্তি শিল্পসৌন্দর্যে মণ্ডিত করেছেন। প্রেমের চটুল লীলাবিলাস ও উন্মাদ সম্ভোগের চিত্র যেমন একেছেন, তেমনি আত্ম বিলোপকারী প্রেমের দুঃসাধ্য ব্রতচারণা ও দুরূহ আদর্শবাদের কাহিনীও তিনি শুনিয়েছেন।
'প্রেমের যৎকিঞ্চিৎ' হল এইধরনের গল্পগুলির একটি সংকলন। এখানে ২৫টি গল্প রয়েছে, সেগুলি হল-
লুক্রেশিয়া
মীডিয়া
সেমেলি
সাফো
পঞ্চকন্যা
আবিষ্কার
ভ্যামপায়ার
অনার্য প্রেমিক
কিড্
রঞ্জন রশ্মি
উপলব্ধি
তারপর
বর্ষা বিজয়
ধাক্কা
খেলা নয়
বার্নিং ব্রাইট
তিরিশ দশকের এক গল্প
প্রহর হল শেষ
জীবনাতীত
অনন্ত যৌবনা
সে অভিনেতা
মাটির মূর্তি
তুহিন-ক্রান্তি
গর্বিত হৃদয়
বেসিক ট্রেনিং


উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে একটি বাংলা ছোট গল্প সংগ্রহ বই 'প্রেমের যৎকিঞ্চিৎ- বাণী রায়'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment