রণে ও রাজনীতিতে শ্রীকৃষ্ণ- সঞ্জীব ভট্টাচার্য পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, February 9, 2020

রণে ও রাজনীতিতে শ্রীকৃষ্ণ- সঞ্জীব ভট্টাচার্য পিডিএফ


রণে ও রাজনীতিতে শ্রীকৃষ্ণ- সঞ্জীব ভট্টাচার্যবাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- রণে ও রাজনীতিতে শ্রীকৃষ্ণ
লেখক- সঞ্জীব ভট্টাচার্য
বইয়ের ধরন- ধর্ম সম্বন্ধীয় বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২২২
ডিজিটাল বইয়ের সাইজ- ১৪এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

রণে ও রাজনীতিতে শ্রীকৃষ্ণ- সঞ্জীব ভট্টাচার্য

রণে ও রাজনীতিতে শ্রীকৃষ্ণ, বইটি সম্পর্কে লেখকের কিছু কথা-

ভারতবর্ষ যখন পঞ্চাল, মৎস্য, সিন্ধু, মগধ, বিদেহ, কাশী, বিদর্ভ, কুরু প্রভৃতি এবং আরো বিভিন্ন নামের বহু ক্ষুদ্র ক্ষুদ্র রাজ্যে বিভক্ত ছিল তখন আমরা তৎকালীন ভারতবর্ষের রাজনীতিতে শ্রীকৃষ্ণ নামে একজন পুরুষের উল্লেখ দেখতে পাই। শ্রীকৃষ্ণক তৎকালীন ভারতবর্ষীয় রাজনীতির কেন্দ্রবিন্দু রূপে বিভিন্ন পুরাণে, মহাভারতে ও একাধিক ধর্মগ্রন্থে বর্ণনা করা হয়েছে। মহাভারতে শ্রীকৃষ্ণের ভূমিকা একজন রাজনৈতিক দার্শনিক হিসাবে চিত্রিত হয়েছে। পুরাণের মধ্যে অধিকাংশ পুরাণেই শ্রীকৃষ্ণের জীবনের কাহিনী বর্ণনা করা হয়েছে। কিন্তু পুরাণে ও মহাভারতে শ্রীকৃষ্ণের জীবনকাহিনীর গুণকীর্তন হয়ে থাকলেও অনেক সময় শ্রীকৃষ্ণের অস্তিত্বের ঐতিহাসিকতা সন্দেহের শিকার হয়েছে বহু গুণীজন ও বিদগ্ধ সমালোচকের কাছে। তবু শ্রীকৃষ্ণের অস্তিত্ব যুগের পর যুগ অতিক্রম করে কালোত্তীর্ণ হয়ে ভারতবাসীর হৃদয়ে এক অক্ষয় আসন অধিকার করে রয়েছে যার কোন তুলনা অন্য কোথাও দেখা যায় না। ভক্তি ও শ্রদ্ধার যে আসন শ্রীকৃষ্ণ ভারতবাসীর অন্তরে অধিকার করেছেন সমগ্র পৃথিবীর বনিময়েও ভারতবাসী তাঁকে সেই আসনচ্যুত করবে না। বিশ্বাসের দৃঢ়ভিত্তির ওপর শ্রীকৃষ্ণ ভারতের অক্ষয় পুরুষ রূপে বহুকাল থেকে ভারতবাসীর মনোরাজ্যে আধিপত্য করে আসছেন। শ্রীকৃষ্ণের পর বহুকাল অতিক্রান্ত হয়েছে, বহু মহাপুরুষ, বহু রাজনীতিজ্ঞ ও বহু দার্শনিক ভারতের এই উর্বরা ভূমিতে জন্মগ্রহণ করেছেন, কিন্তু জনসাধারণের ভক্তি ও শ্রদ্ধা আকর্ষণের প্রতিদ্বন্দ্বিতায় কেউই শ্রীকৃষ্ণকে স্থানচ্যুত করতে পারেননি। স্থানচ্যুত করার কথা দূরে থাকুক, কেউই জনপ্রিয়তায় শ্রীকৃষ্ণের পাদস্পর্শ করতে সক্ষম হননি। কৃষ্ণের অনিঃশেষ অস্তিত্ব সুউচ্চ গগণে তার চিরস্থায়ী জনপ্রিয়তা ও শ্রদ্ধা নিয়ে একক নক্ষত্রের মত ভাস্বর হয়ে বিরাজমান, আর অন্যরা শুধু তাঁরই কক্ষপথে তাঁকে কেন্দ্র করেই আবর্তিত।
রাজনীতিতে শ্রীকৃষ্ণের এই উত্তরণ সহজ স্বাভাবিক ভাবে উত্তরাধিকার সূত্রে আসেনি। একজন সাধারণ অভিজাত মানব শিশু রূপে জন্মগ্রহণ করে বহু প্রতিকূলতার মধ্যে দিয়ে জীবন অতিক্রম করে শ্রীকৃষ্ণ অন্যান্য উচ্চাকাঙ্ক্ষী মানবের মতই আত্মপ্রতিষ্ঠার জন্য সংগ্রাম করে গেছেন। শ্রীকৃষ্ণের সংগ্রাম বহুমুখী এবং ব্যাপক। শ্রীকৃষ্ণ গতির প্রতীক। তাঁর সংগ্রামের বৈশিষ্ট্য এইখানেই যে তা কোনোদিন ক্লান্ত হয়ে বিশ্রাম নেবার জন্য কোথাও কখনও মুহূর্তের জন্যও স্থির হয়ে দাড়ায়নি। গতিশীলতার এই মহান ঐতিহ্যে উজ্জ্বল শ্রীকৃষ্ণের সংগ্রামী জীবন অভিজ্ঞতার প্রাচুর্যে দীপ্যমান। অথচ দীর্ঘ সংগ্রামে লিপ্ত উচ্চাকাঙক্ষী পুরুষটির রাজনীতি ও সৌজন্যবোধ আশ্চর্য রকমের পরিচ্ছন্ন। রাজনীতির প্রয়োজনে শ্রীকৃষ্ণ শত্রুর বিরুদ্ধে অন্য সবার মতই কৌশলী এবং কোথাও কোথাও ধূর্ত হলেও রাজনীতির সামগ্রিক নীচতা থেকে তিনি সব সময়েই মুক্ত ছিলেন। স্বচ্ছ দৃষ্টিভঙ্গি এবং মানসিক ব্যাপকতা শ্রীকৃষ্ণের চারিত্রিক বৈশিষ্ট্যের সর্বোত্তম অঙ্গ। পারিপার্শ্বিক ঘটনাবলীর প্রতি তীক্ষ্ণ নজর রাখলেও, ঘটনা কখনও শ্রীকৃষ্ণের চিন্তাকে সিদ্ধান্ত গ্রহণে বিপথগামী করতে পারেনি। উদ্দেশ্য সাধনের দৃঢ়তায় শ্রীকৃষ্ণ ছিলেন তুলনাহীন। তাঁর আপাত মধুর ব্যক্তিত্বের অন্তরালে যে কূটনীতিক আত্মগোপন করে থাকত শ্রীকৃষ্ণের অমরত্ব লাভের আকাঙক্ষাই তার জনক। একদিকে আত্মসচেতনতা, অন্যদিকে উদাসীন কর্মযজ্ঞ এই দুই বৈপরীত্যের সমাবেশে শ্রীকৃষ্ণ শূন্য বিন্দুতে স্থির এক মহান দার্শনিক; এমন একজন দার্শনিক যিনি রাজপদ কামনা করেন না, কামনা করেন ধর্মের প্রবক্তা রূপে রাজপদাধিকারীদের শ্রদ্ধা ও ভক্তিনম্র আনুগত্য। সময়ের অনেক আগে নিজের রথ চালিয়ে শ্রীকৃষ্ণ অনায়াসে সম্পূর্ণ অমৃতের কলসটিই তুলে নিয়েছেন নিজের রথে। অমৃতের প্রাচুর্যে শ্রীকৃষ্ণ তাই অক্ষয় অমর।


* পাঠকগণ আপনারা আরো বই সংগ্রহ করতে পারেন-
  > পাঞ্চজন্য- গজেন্দ্র কুমার মিত্র
  > যদি রাধা না হ'ত- ডঃ দীপক চন্দ্র

এই গ্রন্থ সেই অমর ব্যক্তিত্বের প্রিয় ও অপ্রিয় মূল্যায়নের প্রয়াস, তাঁর সংগ্রামী জীবন কাহিনীর রাজনৈতিক ও সামরিক বিশ্লেষণ, মানসিক সূক্ষ্মতার ধারাবাহিক সাফল্যের বর্ণনা এবং কংসের কারাগার থেকে লুব্ধকের তীর পর্যন্ত এক বিস্তৃত পথ পরিক্রমার ইতিহাস। এই গ্রন্থে ব্যবহৃত উদ্ধৃতি সমূহ মহাত্মা কালীপ্রসন্ন সিংহের মহাভারত থেকে গৃহীত।- সঞ্জীব ভট্রাচার্য

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পঠকগণ, আপনারা বাংলা ধর্ম সম্বন্ধীয় বই- 'রণে ও রাজনীতিতে শ্রীকৃষ্ণ- সঞ্জীব ভট্টাচার্য'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment