প্রেমচন্দ গল্পসংগ্রহ বাংলা অনুবাদিত গল্প পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Monday, July 22, 2019

প্রেমচন্দ গল্পসংগ্রহ বাংলা অনুবাদিত গল্প পিডিএফ


প্রেমচন্দ গল্পসংগ্রহ বাংলা অনুবাদিত গল্প পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- প্রেমচন্দ গল্পসংগ্রহ
লেখক- মুন্সী প্রেমচন্দ
বইয়ের ধরন- অনুবাদিত গল্প
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৩৯
ডিজিটাল বইয়ের সাইজ- ১১এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

প্রেমচন্দ গল্পসংগ্রহ

নিবেদন-
বাঙালি পাঠকের কাছে প্রেমচন্দ শুধু পরিচিত নয়, পরম আদরণীয় একটি নাম। প্রমচন্দ নিজেও বাংলা সাহিত্য ও সাহিত্যস্রষ্টাদের বিষয়ে গভীর শ্রদ্ধ ও ঔৎসুক্য পোষণ করতেন। লেখকের জীবৎকাল থেকে শুরু করে অদ্যাবধি তার জীবন ও সাহিত্যকর্মের প্রতি বাঙালি পাঠকের আগ্রহ উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে। সেই ক্রমবর্ধমান আগ্রহের কথা মনে রেখেই পশ্চিমবঙ্গ সরকার প্রেমচন্দের জন্মশতবর্ষে তার গল্প বাংলাভাষায় অনুবাদ করে প্রকাশের সিদ্ধান্ত গ্রহণ করে। তথ্য ও সংস্কৃতি দপ্তরের অন্তর্গত সাহিত্য উপদেষ্টা পর্ষদ এই কাজের জন্য একটি উপদেষ্টামণ্ডলী ও সম্পাদকমণ্ডলী গঠন করেছিলেন। এর পর প্রেমচন্দের অন্যতম পুত্র শ্রীঅমৃত রায়ের সহযোগিতায় ৮০টির মতো গল্প নির্বাচন করে অনুবাদ করানো হয়েছিল। সম্পাদকমণ্ডলী প্রতিটি গল্পের ভাষান্তর মূল পাঠের সঙ্গে মিলিয়ে দেখেছিলেন, যাতে গল্পের স্বাদ অক্ষুন্ন থাকে অথচ অনুবাদ মূল থেকে বিচ্ছিন্ন না হয় সেইদিকে বিশেষ যত্ন নেওয়া হয়েছিল।
১৯৬৫ সালে প্রকাশিত প্রেমচন্দ নির্বাচিত গল্প সংগ্রহ বেশ কিছুকাল হল নিঃশেষিত হয়েছে। বহু পাঠক গ্রন্থটির খোঁজ করেছেন, এখনও করেন। পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি গল্প সংকলনটি পরিমার্জিত ও পরিবর্ধিত আকারে প্রকাশের সিদ্ধান্ত গ্রহণ করে। লেখকের প্রথম প্রকাশিত গল্প ‘দুনিয়া কা সবসে আনমোল রতন’ (যা লেখকের মূল নাম ধনপত রায়ের নামেই প্রকাশিত হয়) থেকে শুরু করে প্রেমচন্দ ছদ্মনামে প্রকাশিত প্রথম গল্প 'বড়ে ঘর কী বেটী', হয়ে তার জীবনের সমাপন প্রান্তে প্রকাশিত গল্পগুলির প্রতিনিধিস্থানীয়দের অনুবাদ এখানে সংকলিত হয়েছে। ফলে পাঠক তার গল্প-লেখালিখির বিবর্তন-ধারা বিষয়েও একটি ধারণা গড়ে নিতে পারবেন। উত্তর ও মধ্য ভারতের এক বিস্তীর্ণ ভূখণ্ডের জনজীবনের লেখমালা প্রেমচন্দের গল্প। সমাজের প্রায় প্রতিটি স্তর থেকে উঠে-আসা মানুষজন, তাদের মানসভঙ্গিমার সর্ববিধ অনুভূতি সংরাগ সংক্ষোভ সমেত যেন গড়ে তোলে এক মহত্তর মানবযাত্রা। এই মানবযাত্রী দলের কথাকার প্রেমচন্দ বিশ্বাস করতেন জীবনের নানা সংগ্রামের মধ্যে এক পরমসৌন্দর্য বিরাজ করে। সেই সৌন্দর্যে প্রাণিত তার গল্পের দুনিয়া। কোনো সমালোচক যথার্থভাবেই তাকে ভারতীয় সাহিত্যের ম্যাক্সিম গোর্কি বলে অভিহিত করেছেন। উত্তরজীবনে তিনি তার জীবনাদর্শের কেন্দ্রে সমাজবাদকে সমাদরে গ্রহণ করেছিলেন। তার বহু গল্প এবং উপন্যাস সেই সাক্ষ্য বহন করছে।..

 এই বইতে যে গল্পগুলি রয়েছে-





উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে মুন্সী প্রেমচন্দ-এর ৭৭টি গল্পের অনুবাদিত বই- 'প্রেমচন্দ গল্পসংগ্রহ'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment