দেশ বিদেশের ভুতুড়ে বাড়ি- শুভদেব চক্রবর্তী, বাংলা সত্যি ভুতের গল্প - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Saturday, March 30, 2019

দেশ বিদেশের ভুতুড়ে বাড়ি- শুভদেব চক্রবর্তী, বাংলা সত্যি ভুতের গল্প


দেশ বিদেশের ভুতুড়ে বাড়ি- শুভদেব চক্রবর্তী, বাংলা সত্যি ভুতের গল্প
ডিজিটাল বইয়ের নাম- দেশ বিদেশের ভুতুড়ে বাড়ি
লেখক- শুভদেব চক্রবর্তী
বইয়ের ধরন- সত্যি ভুতের গল্প সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২১৭
ডিজিটাল বইয়ের সাইজ- ১৯এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

প্রসঙ্গ : ভূত 
পৃথিবীর সবদেশেই অপ্রাকৃতিক ও অতিলৌকিকে যারা ঘোর বিশ্বাসী তাদের অনেককে বলতে শোনা যায় বিশাল ব্যক্তিত্বের কোনও মানুষ মারা যাবার আগে প্রকৃতির প্রচণ্ড আলোড়ন শুরু হয়। এই ধারণার সঙ্গে সম্পর্ক আছে এমন দুটি ঘটনা এই প্রসঙ্গে তুলে ধরছি। প্রথম ঘটনার নায়ক ইতিহাস প্রসিদ্ধ ব্যক্তিত্ব অলিভার ক্রমওয়েল ১৬৫৮ সালে ইংল্যাণ্ডের হ্যাম্পটন কোর্ট প্রাসাদে তিনি মারা যান। শোনা যায় তিনি শেষ নিঃশ্বাস ফেলার আগে প্রাসাদের ওপর দিয়ে বয়ে গিয়েছিল এক অভাবিত ঝড়। অভাবিত, কারণ আকাশ সেদিন ছিল পরিষ্কার, মেঘমুক্ত। ঝড়ের কোনও লক্ষণ সেদিন কারও চোখে পড়েনি। দ্বিতীয় ঘটনা সম্রাট ২য় জর্জের মৃত্যু। তারিখটা ছিল ১৭৬০ সালের ২৫ অক্টোবর। ভীষণ বদমেজাজী ঐ মানুষটির স্বাস্থ্য আগেই গিয়েছিল ভেঙ্গে, জীবনের শেষ দিনগুলো তার কেটেছিল ইংল্যাণ্ডের কেনসিংটন প্রাসাদে। প্রাসাদের যে ঘরে তিনি থাকতেন তার সব দরজা জানালা দিন রাত তারই হুকুমে বন্ধ রাখা হত। ব্রিটিশ রাজবংশের বাক্তিগত রেকর্ডে স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে সম্রাট ২য় জর্জের মৃত্যুর আগে প্রকৃতি রুদ্ররূপ ধারণ করেছিল। সে রাতে প্রচণ্ড বেগে ঝোড়ো হাওয়া বইছিল তাই সমুদ্রে ভাসমান অনেক জাহাজ ইংল্যাণ্ডের উপকূলে পেীছোতে পারেনি। ঐসব জাহাজের মধ্যে একটি হ্যালোভার থেকে গুরুত্বপূর্ণ সরকারি খবব ও দলিলপত্র নিয়ে আসছিল। সেই জাহাজের অপেক্ষায় সম্রাট সে বাতে অনেক রাত পর্যন্ত জেগে বসেছিলেন। তার হুকুমে ঘরের সব জানালা সে-রাতে খুলে দেওয়া হয়েছিল। বিছানায় বসে সম্রাট খোলা জানালা দিয়ে বাইবে বায়ুমান যন্ত্র আর বিক্ষুব্ধ সমুদ্রের দিকে একদৃষ্টে তাকিযেছিলেন। ঝড় থেকে বাতাসের গতি স্বাভাবিক হবার আগেই সম্রাট ২য় জর্জ সে রাতে মারা যান , কেনসিংটন প্রাসাদের বন্দিদের মুখে শোনা যায় ঝড় বৃষ্টির রাতে প্রাসাদে সম্রাট দ্বিতীয় জর্জের বিদেশী আত্মাব আবির্ভাব ঘটে— রক্ষীদের অনেকেই দেখেছে যারা যাবার সময় প্রাসাদের যে ঘরে তিনি ছিলেন সেই ঘরের সব জানালা খোলা। সমুদ্রের দিকে মুখ করে জানালার ওপাশে বসে এক বয়স্ক পুরুষ। তার পরণে প্রাচীন আমলেব সম্রাটের পোষাক। অধীর আগ্রহে তিনি তাকিয়ে আছে সমুদ্রের দিকে। সে মুখ যে কোনও জীবন্ত মানুষের নয় তা একবার তাকালে বুঝতে বাকি থাকেনা। রক্ষিরা বলে, থেকে থেকে সেই মুখ জার্মান ঘেঁষা দুর্বোধ্য ইংরেজিতে বলে ওঠে। আমার জাহাজ এখনও এলনা? কেন, আসবে না কেন?'
পুরোনো বাড়ি হোক চাই পরিত্যক্ত প্রাসাদ হোক অপরাধীদের সঙ্গে তার নিবিড় অচ্ছেদ্য সম্পর্ক থাকতেই হবে। সত্যিই, পুরোনো বাড়ি বা প্রাসাদের আনাচে কানাচে ভৌতিক কুয়াশার জমাট বাঁধবার ধারা যে নিছক মনস্তাত্বিক কারণেই আবহমান কাল থেকে শিকড় গেড়ে বসেছে মানুষের মনে তাতে এতটুকু সন্দেহের অবকাশ নেই। ভূত আছে কি নেই এই সনাতন বিতর্কে না গিয়ে শুধু সবিণয়ে বলব ভূত মানে যদি অতীত হয় তাহলে সেই অতীতের অস্তিত্বকে তো অস্বীকার করা চলে না কোনমতেই, পুরোনো প্রাসাদের আনাচে-কানাচে মজুত অপ্রাকৃতিক ধোয়াসার যে ব্যাখ্যা স্বয়ং রবীন্দ্রনাথ তাঁর ‘ক্ষুধিত পাষান' গল্পে শুনিয়েছেন প্রাসঙ্গিক কারণেই।
তা এখানে তুলে ধরলাম কাহিনীর নায়ক কর্মসূত্রে আশ্রয় নিয়েছেন এক পরিত্যক্ত প্রাসাদে যেখানে অতৃপ্ত অশরীরীদের উপস্থিতি যখন তখন তিনি অনুভব করেন। বিদেশীরা দেখা না দিলেও তাদের হাসি, গানের কলি, ঘাটে স্নান করতে নেমে খেলার ছলে জল ছোড়াছুড়ি। এসব তার কানে ধরা পরে, কখনও বা প্রাসাদে আয়নায় দেখতে পান সুন্দরী ইরানী যুবতীর মুখ। তার দপ্তরের বৃদ্ধ কর্মচারী করিম খা এসবই জানেন, তার মতে, “এক সময় ঐ প্রাসাদে অনেক অতৃপ্ত বাসনা, অনেক উত্তপ্ত সম্ভোগের শিলা আলোড়িত হইত—সেই-সকল চিত্ত দাহে, সেইসকল নিস্ফল বাসনার অভিশাপে এই প্রাসাদের প্রত্যেক প্রস্তরখণ্ড ক্ষুধার্ত ও তৃষিত হইয়া আছে। সজীব মানুষ পাইলে তাহাকে লালায়িত পিশাচীর মতো খাইয়া ফেলিতে চায়...”
‘ক্ষুধিত পাষাণ’-গল্পের মূলে যে ভিত্তিই থাক তা জানার দরকার নেই। কিন্তু সেই একই অপ্রাকৃতিক অনুশাসনে ইংল্যাণ্ডের এক ইতিহাস প্রসিদ্ধ প্রাসাদ দুর্গের প্রত্যেক ইটপাথরে রাজা রানী আর রাজপরিবারের সদস্যদের উচ্চাশা পূরণের ব্যর্থতা, ব্যর্থপ্রেম, দ্বন্দ্ব, আর বিশ্বাস ভঙ্গের হাহাকার যখন প্রতিধ্বনিত হয়, যখন ভ্রমণপিপাসু দর্শকের কৌতুহলী চোখের সামনে ইতিহাসের মৃত কুশীলবের দল বিদেশী সত্ত্বা নিয়ে জীবন্ত মানুষের মত ঘুরে বেড়ায় শুধু তখনই যেন করিম খার আঘাত যুক্তিগ্রাহ্য অপ্রাকৃতিকের ব্যাখ্যার সামনে নিষ্প্রাণ নাস্তিকতা ঝড়ের মুখে কুটোর মত উড়ে যায়। ব্রিটেনের রাজপরিবারের অনেক নারী পুরুষের হাহাকার মথিত সেই বিখ্যাত প্রাসাদ দুর্গ টাওয়ার অফ লণ্ডন-এর নামের সঙ্গে আমরা কম বেশি অনেকেই পরিচিত।
পৃথিবীর আনাচে-কানাচে সর্বধর্মের মধ্যে অল্প বিস্তর ভূতের অস্তিত্ব আছে। ভূতের ভয় যেমন আছে, আছে সেই সব বাড়ি যেখানে ভূতেরা আড্ডা বসায়। সেইসব ভুতুড়ে বাড়ি নিয়েই এই বইয়ের উপস্থিতি। পড়ার আগে বেছে নিন শীতের সন্ধ্যা বা রাত্রি।
গাছের পাতায় শিরশিরানি
হিমেল হাওয়া বইছে ইতিউতি।
ভয়াল রাত আসছে ধীরে।
মনের মাঝে ভয় জাগাবে ভূতে।
এবার জানলা দরজা বন্ধ করে আলো আঁধারিতে পড়া শুরু করুন।
সবিশেষে বলি এই বইয়ের পিছনে যারা আমাকে সাহায্য করেছেন সেই প্রকাশক বন্ধু অশোক রায় ও বন্ধুবর ভাস্কর রাহাকে কৃতজ্ঞতা না জানিয়ে পারছি না।- শুভদেব চক্রবর্তী

এই বইতে সংগৃহীত ঘটনাগুলি, সেগুলো হল-
দ্য টাওয়ার অফ লন্ডন
সেন্ট জেমস প্যালেস
হ্যাম্পটন কোর্ট
রিপলি ক্যাসল্
লিটল কোট
ওয়ারউইক ক্যাসল
বিশাম অ্যাবি
উডক্রফট ক্যাসল
ইষ্টবেরি পার্ক
স'পেডলিনস টাওয়ার
কুম্বি ব্যাংক প্রাসাদ
ক্র্যানফোর্ড পার্কের পুরোনো প্রাসাদ
হ্যাম হাউসে প্রেত
ডঃ জেমসের কাহিনী : ম্যানিংটন হল
জমিদারের ভূত : ডঃ জেসপের তৃতীয় কাহিনী
ক্রগলিন গ্রেনজের রক্তচোষা
পাওইস ক্যাসল
কেনসিংটনের রহস্যময়ী
মেজর হলেন কুকুর ভূত
ভূতের বজ্জাতি
উপকারী 'কেজো' ভূত
টেডওয়ার্থের ঢাকীভূত
এপওয়ার্থের জেফরি
ভৌতিক খুলির কাহিনী
ওয়ার্ডলি হলেন খুলি : রজার ডাউনি
গুরুপাদ্রির খুলি
ক্রীতদাসের কাঁদুনে খুলি
দুই দুশমনের খুলি
অতৃপ্ত আত্মার উপদ্রবের কাহিনী
অভিশপ্ত পানপাত্র
ভূত দর্শনে উত্থান পতন
কর্টাচি প্রাসাদের অভিশপ্ত দামামা
প্রেতের প্রতিহিংসা
পর পারে মিলন
সাইকস্ বুড়ির পেত্নি ও গুপ্তধন
হোয়াইট হাউসের ভূত : লিংকণের প্রেতাত্মা
মাদাম জুমেলের ভুতুরে বাড়ি
ওল্ড স্ট্র প্লেস
ভার্জিনিয়ার বাচ্চা ভুত
নতুন কেনা বাংলোর ভুত
দ্যাখো কাকে নিয়ে এসেছি
হোটেলে ভূতের রসিকতা
ব্রাইটনের রেসর্টে ভুত
ভূতর বাড়িতে ফাদার গ্রেগরি
ওকুরার প্রেতাত্মার প্রতিশোধ
নেলি বাটলারর পেত্নি
অ্যামিটিভিলের অভিশপ্ত বাড়ি
প্রেত প্রেয়সীর দেওয়া সোনার মোহর
সিমার বাংলোয় যুবতীর প্রেতাত্মা
কলকাতার ভুতের বাড়ি : হেস্টিংস হাউস
জোড়াসাঁকো ঠাকুর বাড়ি

এই পৃথিবীতে কিছু বাড়ি, প্রাসাদ বা স্থান আছে যেখানে সত্যই ভুতেদের আনাগোণা হয়, এই বইটিতে সেইসব জায়গা এবং ঘটনার বিস্তারিত আলোচনা করা হয়েছে।

দেশ বিদেশের ভুতুড়ে বাড়ি

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা সত্যি ভুতের গল্প সংগ্রহ বই - 'দেশ বিদেশের ভুতুড়ে বাড়ি- শুভদেব চক্রবর্তী' এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment