দেহত্যাগ ও পরবর্তী জীবন- প্রতাপচন্দ্র ভট্টাচার্য বাংলা বই - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Monday, January 28, 2019

দেহত্যাগ ও পরবর্তী জীবন- প্রতাপচন্দ্র ভট্টাচার্য বাংলা বই


দেহত্যাগ ও পরবর্তী জীবন- প্রতাপচন্দ্র ভট্টাচার্য বাংলা বই
ডিজিটাল বইয়ের নাম- দেহত্যাগ ও পরবর্তী জীবন
লেখক- প্রতাপচন্দ্র ভট্টাচার্য
বইয়ের ধরণ- ভিন্ন ধরনের বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩৫৭
ডিজিটাল বইয়ের সাইজ- ১৮এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

একাধিক বার আসন্ন মৃত্যুর অবস্থায় পতিত হইয়া মৃত্যুভয়জনিত দারুণ যন্ত্রণার স্বরূপ উপলব্ধি করিয়াছি। সুশীল ও সচ্চরিত্র, বিদ্যাবুদ্ধিসম্পন্ন, বয়ঃপ্রাপ্ত পুত্রের বিয়োগ-জনিত নিদারুণ শোকের ভীষণ যন্ত্ৰণাও সহ্য করিয়াছি। মনুষ্য জীবনে এই দুই প্রকারের যান্ত্রনা এতই কঠোর ও মৰ্ম্মবিদারক যে ভুক্তভোগী ভিন্ন অন্য কাহারও পক্ষে শুধু অনুধাবনা দ্বারা ইহাদের স্বরূপ উপলব্ধি করা সম্ভবপর নহে। মানুষ মায়ামোহে মুগ্ধ আছে বলাই সময় সময় পার্থিব আমোদ প্রমোদে মত্ত হইয়া থাকে। তাহা না হইলে দূরদর্শী ও চিন্তাশীল অথচ প্রকৃত জ্ঞানহীন মানবের পক্ষে আমোদে নিমগ্ন হওয়া ত দুরের কথা, মৃত্যু ও শোকের লীলাস্থল এই পৃথিবীতে বাস করা নিতান্তই ক্লেশকর হইত। কিন্তু উপায় কি ? চক্ষের উপরে প্রাণাধিক পুত্ৰ চলিয়া গেল! সাধ্যাতিরিক্ত চিকিৎসা শুশষাদি করাইয়াও রক্ষা করা গেল না! না জানি বাছা আমার কি ভীষণ যন্ত্রণা ভোগ করিয়া প্রাণত্যাগ করিতে বাধ্য হইয়াছে! বাছা কি আমার আছে ? যদি থাকিয়াই থাকে তবে কি ভাবে কোথায় আছে-সুখে কি দুঃখে তাহার সুখ শান্তি বিধান করার কোন উপায় আছে কি না, এই সকল স্বাভাবিক প্রশ্নের প্রকৃত ও অবিসংবাদী উত্তর পাওয়ার তীব্র আকাঙ্ক্ষা উৎপন্ন হইল। কিন্তু, কে দিবে উত্তর ? প্রতিবেশী বন্ধু বান্ধবের শান্ত্বনাবাণী তিক্ত বোধ হইতে লাগিল। শান্তির উৎস শুষ্ক হইল—পৃথিবী মরুভূমি হইল। প্রাচীন আৰ্য-ঋষি-প্রচারিত শাস্ত্রান্বেষণে প্রবৃত্ত হইলাম। কোন কোন শাস্ত্রবাণী চিত্তাকর্ষক হইল, কিন্তু নিজ অজ্ঞতামলিন শুষ্ক হৃদয়ে ইহাদের স্থায়ী প্রতিষ্ঠা হইল না। অগত্যা পৃথিবীতে প্রচারিত অন্যান্য সাম্প্রদায়িক ধৰ্ম্ম-শাস্ত্রের বাণী এবং তত্ত্বজ্ঞান সমিতি (Treosophical Society) ও পারলৌকিক চর্চা-সমিতির (Society for Psychical Research) গভীর গবেষণালব্ধ তথ্যগুলির আলোচনায় প্রবৃত্ত হইলাম। শোকসন্তপ্ত ব্যাকুল হৃদয়ে শান্তি স্থাপনের তীব্র আকাঙ্খা লইয়া বর্তমান যুগের প্রাচ্য ও প্রতীচ্য ঋষিকল্প মহাপুরুষগণের প্রচারিত তথ্যেরও খানিকটা অনুসন্ধান দ্বারা স্বাভাবিক রূপে মনে যে সকল সিদ্ধান্তের উদ্ভব হইয়াছে, তাহা আবার বর্তমান যুগের জড়-বিজ্ঞান দ্বারাও সমর্থিত হওয়ায়, এ বিষয়ে আমার সকল সংশয় বিদূরিত হইয়াছে। আমার দৃঢ় ধারণা হইয়াছে যে ঋষিবাক্য অভ্রান্ত—মৃত্যু বলিয়া কিছু নাই, দেহত্যাগে যাতনা নাই, পার্থিব জীবনটাই প্রকৃত প্রস্তাবে আমাদের মৃতাবস্থা এবং জড়দেহ ত্যাগ হইলেই আমাদের প্রকৃত জীবন উপস্থিত হয়। স্পষ্ট বুঝিয়াছি যে দেহত্যাগে লোকের অস্তিত্ব বা ব্যক্তিত্বের বিলোপ ত হয়ই না, পক্ষান্তরে সমস্ত পার্থিব জ্বালা যন্ত্রণার নিবৃত্তি হইয়া মানুষ পরম সুখ শান্তির অধিকারী হয়। ইহা আনুমানিক সিদ্ধান্ত নহে—এ বিষয়ের প্রচুর চাক্ষুষ ও প্রত্যক্ষ প্রমাণ এই পুস্তকে লিপিবদ্ধ করা হইয়াছে।

**আপনারা এই সমন্ধে আরো বই পেতে পারেন- "মরন-রহস্য" নিখিলনাথ রায়
* পরলোক সংক্রান্ত আরো বই সংগ্রহ করিতে পারেন-
> মৃত্যুর পরে ও আত্মার কথা - ডাঃ মরিস রলিংস্ 


প্রিয়জনের দেহত্যাগ হেতু শোকগ্রস্থ হওয়ার মূল কেবল মানুষের অজ্ঞতা ও স্বার্থপরতা ভিন্ন আর কিছুই নহে। নিজের দেহত্যাগের কাল উপস্থিত হওয়া মাত্রেই সেই পরলোকগত প্রিয়জন উপস্থিত হইয়া দেখা দিবে, কথা কহিবে, সেবা ও সাহায্য করিবে, ইহা সত্যধ্রুব সত্য।
জড়-জগতের সর্বপ্রধান জীব মনুষ্যজাতি প্রান্ত ধারণার বশবর্তী হইয়া অলীক ভয়ে ভীত ও সত্রস্ত অবস্থায় জীবন কাটান বড়ই পরিতাপের বিষয়। মানুষের এই অলীক ভয় ও তজ্জনিত দুর্গতি দূরীকরণের আকাঙ্ক্ষা লইয়াই এই পুস্তক প্রণয়ণের দুঃসাহসিক কাহে ব্ৰতী হইয়াছি। ইহার উপাদান গুলি সবই সংগৃহীত। লিপিচাতুয্য ও আমার নাই। কাজেই এই পুস্তক প্রণয়ণে আমার নিজের কৃতীত্বের কোনরূপ প্রশ্নই উঠিতে পারে না। সর্বসাধারণের বিশেষত; মাতৃজাতির পাঠোপযোগী করার উদ্দেশ্যে বিষয়টা সোজা ভাব ও সোজা কথায় প্রকাশ করার চেষ্টা করিয়াছি। আন্তরিক আকাঙ্খা এই যে, প্রত্যেক নরনারীর অন্তঃকরণ হইতে মৃত্যুভয় ও শোকসন্তাপ সর্বতোভাবে বিদূরীত হউক।- গ্রন্থাকার

দেহত্যাগ ও পরবর্তী জীবন- প্রতাপচন্দ্র ভট্টাচার্য
প্রিয় বাংলা বইয়ের পাঠকগণ,  প্রতাপচন্দ্র ভট্টাচার্য লেখা একটি ভিন্ন ধরনের বই 'দেহত্যাগ ও পরবর্তী জীবন' এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।
উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

No comments:

Post a Comment