রাজ্যের রূপকথা- সৌরীন্দ্রমোহন মুখোপাধ্যায় ছোটদের রূপকথার বই - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Wednesday, October 10, 2018

রাজ্যের রূপকথা- সৌরীন্দ্রমোহন মুখোপাধ্যায় ছোটদের রূপকথার বই


রাজ্যের রূপকথা- সৌরীন্দ্রমোহন মুখোপাধ্যায় ছোটদের রূপকথার বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- রাজ্যের রূপকথা (প্রথম খন্ড)
লেখক- সৌরীন্দ্রমোহন মুখোপাধ্যায়
বইয়ের ধরন- ছোটদের রূপকথা
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৩৬
ডিজিটাল বইয়ের সাইজ-  ১০ এমবি
প্রিন্ট ভালো, অবশ্যই জলছাপমুক্ত

রাজ্যের রূপকথা- লেখকের কথা


"রূপকথা" এই কথাটির উৎপত্তি উপকথা থেকে। উপকথার অর্থ কল্পিত গল্প। অনেকে বলেন, যে-উপকথাকে রঙ দিয়ে ফুটিয়ে তোলা হয়, তার নাম রূপকথা! সুধী-বন্ধু সুনীতিকুমার চট্টাপাধ্যায়ের সঙ্গে এ নিয়ে আলোচনা হয়। তিনি বলেন, উপকথার অপভ্রংশে রূপকথার সৃষ্টি বলে তার ধারণা। অনেকে ‘উ’র জায়গায় ‘রু’ বলেন; তাই থেকে রূপকথার সৃষ্টি।
গল্পের গতি আর রূপ দেখে রূপকথা এবং ইংরেজী fables, folk-tales কে একগোত্র-সম্ভুত বলে মনে হয়।
আদিম যুগে মানুষের মনে যখন শিক্ষা-সভ্যতার স্পর্শ লাগেনি, তখন নিসর্গের নানা বৈচিত্র্য দেখে সকল-জাতের মানুষ মনে মনে সে-সব বৈচিত্র্যের নানা ব্যাখ্যা করতো। তাদের সে ব্যাখ্যা ছড়া বা গল্পের রূপ ধরে প্রকাশ পেতে। সে-প্রকাশের মধ্যে পাণ্ডিত্য বা নিজেদের জাহির করবার এতটুকু চেষ্টা ছিল না। সে-প্ৰকাশ ছিল সরল, সহজ, স্বতঃস্ফুর্ত ; সমালোচকের যুক্তি-তর্কের বা পণ্ডিতদের হুঙ্কারের ভয় না রেখে প্রকাশ পেতো। হাজার হাজার বছর অতিক্রম করে এগল্পগুলি লোকের মুখে মুখে চলে আসছে পাহাড়, নদী, সাগর, বনের অন্তরাল ঠেলে এ-দেশ থেকে ও-দেশে-ও-দেশ থেকে সে-দেশে-দেশে-দেশে। এমনি করে প্রত্যেকটি দেশের স্পর্শে বিচিত্র ভাবে-ভঙ্গীতে জাতি, দেশ, রুচি ও সংস্কার-ভেদে এ সব গল্প কত বিচিত্র রূপ পেয়েছে সমষ্টিগত ভাবে দেখলে তা বোঝা যাবে। এমনি করেই রূপকথাগুলি পুষ্টি লাভ করেছে। যুগে যুগে নানা দেশে মানুষের শিক্ষা-সংস্কৃতি-প্রসারের সঙ্গে সঙ্গে বহু রূপকথার আমূল পরিবর্তনও ঘটেছে। সকলেই নিজের নিজের রুচি-অনুযায়ী আদি-রূপকথায় রঙের বিচিত্র তুলি বুলিয়েছে, নানা প্রসাধন করেছে। যুগে-যুগে পৃথিবীর নানা দেশের আবহাওয়ায় সমাজে ও ধর্মমতে যে-বিভেদ ঘটেছে, রূপকথাগুলিতে তার পরিচয় মেলে। একজন বিদেশী সুধী এ সম্বন্ধে খুব খাটি কথা বলে (NEA--An exhaustive account of the folklore of the world would be equivalent to a complete history of mankind.
ইংরাজী ১৭৭৮-৭৯ খৃষ্টাব্দে নানা দেশের চলিত রূপকথা নিয়ে জার্মানিতে প্রথম আলোচনা সুরু হয়। তাও শুধু পণ্ডিতমহলে ; সাধারণ মানুষের এদিকে কোনো কৌতুহল ছিল না। রূপকথার সম্বন্ধে এ-অনুশীলনে পাওয়া যায় নূতন তথ্য। সে তথ্য-আর্য জাতি মূলে ছিল : এক অভিন্ন ; বংশবৃদ্ধির সঙ্গে সঙ্গে জাতির বংশধররা দূরে দূরে নানা দেশে গিয়ে বসতি স্থাপনা করে। দূরে গিয়ে শিক্ষায়, রীতি-নীতিতে এমন কি কল্পনায়, ভাষায়, মনের গড়নে পৰ্যন্ত ঘটলো পরিবর্তন-সেই সঙ্গে আদিম রূপকথাগুলিতেও বেশ কিছু অদল-বদল হতে লাগলো। কাজেই রূপকথার গড়নে এই যে পরিবর্তন ঘটলো, সে ইতিহাস আলোচনায় দেখা যাবে, পৃথিবীর ইতিহাস আর মানবজাতির ইতিহাস মুলে এক। In this way the history of a story like the history of the world was found to be moro interesting and more instructive than the history of a campaign.
আদিযুগের এ গল্পগুলিকে পণ্ডিতরা দু-ভাগে ভাগ করেছেন—পুরাণ আর উপকথা। পুরাণের গল্প মানুষের শিক্ষা-সংস্কৃতির পরে রচিত। রূপকথা কিন্তু মানুষের শিক্ষা-সংস্কৃতির স্পর্শ-লেশহীন ; মনের স্বতঃস্ফুর্ত কল্পনার সামগ্রী। সব দেশের পুরাণের গল্পে সেই এক কথাই পাই। গ্রীক-পুরাণে যেমন পার্শিয়ুস, থিশিয়ুস, হেলেন, ভারতের পুরাণে তেমনি রাম, সীতা, লক্ষ্মণ, রাবণ, ইন্দ্রজিত, যুধিষ্ঠির, ভীম, অর্জুন, দুর্যোধন, দুঃশাসন। প্রাচ্য এবং পাশ্চাত্য—দুদিকের পুরাণেই যুদ্ধের সমারোহ এবং সে-যুদ্ধে ন্যায়-ধম্মের জয়-অধৰ্ম্মের পরাজয়। সুতরাং এদিক দিয়েও আমরা প্রমাণ পাই, আদিযুগে সব মানুষের মন ছিল এক মনের গোত্র এক ; পৌরুষ আর শৌর্য্যেয় সমান তানুরাগ। নানা দেশে আৰ্য জাতির বসতি স্থাপনের জন্য ( migration) ভাষায় ধৰ্ম্মে শিক্ষার যে পরিবর্তন দিনে দিনে ঘটেছিল—সে-কথা মনে রেখে আদিকাল থেকে লোকের মুখে-মুখে-চলে আসা এ সব গল্পে দেশভেদে, শিক্ষাভেদে, ধর্মভেদে ব্যঞ্জনায় আকৃতিগত কিছু কিছু পরিবর্তন ঘটলেও সেগুলির প্রকৃতিগত অভিন্নতা প্রায় অটুট আছে! The story current among the Indo-European peoples were absolutely identical, আমাদের দেশের হিতোপদেশ পঞ্চতন্ত্রের গল্পগুলি দেশ-ভেদে জাতি-ভেদে একটু-আধটু অদল-বদল হয়েই অন্য দেশে প্রচলিত হয়েছে। এ অদল বদলের হেতু, জাতির migration. প্রসিদ্ধ জার্মান আচার্য্য মাকসমূলার সবপ্রথম এ-তথ্য আবিষ্কার করেন। কোথায় সুদূর আফ্রিকা - সেখানকার অতি প্রাচীন জাতির রূপকথাগুলি ভারতের পঞ্চতন্ত্রের গল্পের মতো সেই জন্তু জানোয়ার নিয়ে রচা। ভারতের ধুত্ত শেয়ালকে আফ্রিকায় আমরা দেখি ধূর্ত মাকড়শার মূর্তিতে।
পৃথিবীর নানা-রাজ্যের প্রায় পাঁচ-ছশো রূপকথা সংগ্রহ করে পড়ে, তাদের প্রকৃতি বিচার করে দেখেছি, সব দেশের গল্পগুলির মর্মকথায় অর্থাৎ theme-এ আশ্চর্য মিল আছে। সেদিক দিয়ে যদি বলি, সব রাজ্যের রূপকথা গুলি শিক্ষা-সংস্কৃতি, রাজনীতির উর্দ্ধে ; সেগুলিতে মানুযেমানুষে জাতিতে জাতিতে আত্মীয়তার ইঙ্গিত পাই, ভাহলে সেটা অত্যুক্তি হবে না। এই সব রূপকথার কল্যাণে যদি নিজেদের রচা ধৰ্ম্ম রাজনীতি প্রভৃতির কৃত্রিম বন্ধন থেকে মনকে নিমুক্ত করে দ্বেষ-হিংসা ভুলে আবার সেই আত্মীয়তার বন্ধনে সব দেশের সব জাতের মানুষ এক গোষ্ঠীভুক্ত বুঝে মৈত্রীবন্ধনে আবদ্ধ হতে পারি, তাহলে আর কিছু না হোক, পৃথিবীতে চির শান্তি বিরাজ করবে, তাতে এতটুকু সংশয় নেই।- শ্রী সৌরীন্দ্রমোহন মুখোপাধ্যায়
রাজ্যের রূপকথা- সৌরীন্দ্রমোহন মুখোপাধ্যায়
রাজ্যের রূপকথা- সৌরীন্দ্রমোহন মুখোপাধ্যায়
উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় ক্ষুদে পাঠকগণ,  তোমরা এই পোষ্ট হইতে একটি সুন্দর বিদেশী রূপকথার বই 'রাজ্যের রূপকথা' -এর পিডিএফ ফাইল সংগ্রহ করতে পারবেন। এখানে বলকান ও কাফ্রী দেশের রূপকথাগুলি আছে।

No comments:

Post a Comment