স্বর্ণকুমারী দেবীর রচনা-সংকলন বাংলা বই - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Thursday, July 12, 2018

স্বর্ণকুমারী দেবীর রচনা-সংকলন বাংলা বই


স্বর্ণকুমারী দেবীর রচনা-সংকলন বাংলা বই সংগ্রহ
ডিজিটাল বইয়ের নাম- 'স্বর্ণকুমারী দেবীর রচনা-সংকলন'
লেখক- স্বর্ণকুমারী দেবী
সংকলক- অভিজিৎ সেন ও অনিন্দিতা ভাদুড়ী
বইয়ের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৫৪০
ডিজিটাল বইয়ের সাইজ- ১৬এমবি
জলছাপমুক্ত, ঝকঝকে প্রিন্ট

উনিশ শতকের মাঝামাঝি সময়ে জন্ম নিয়েছেন এক সাহিত্যিক, কুড়ি বছর বয়সে রচনা করেছেন এক ঐতিহাসিক উপন্যাস, মনন মেধা ও কল্পনারসের মিশ্রণে একে একে লিখে চলেছেন আরো অনেক উপন্যাস-সামাজিক, ঐতিহাসিক; লিখছেন ছোটগল্প, প্রবন্ধ, নাটক, কবিতা, গান ; স্বাধীন মনম্বিতায় সম্পাদনা করছেন নামী কোনো সাহিত্যপত্র, গড়ে তুলছেন অনেক মানুষের অর্থময় একটি সম্মিলন ক্ষেত্র—একটি সমিতি।
ছিয়াত্তর বছরের জীবন পরিধির মধ্যে এতগুলি ভূমিকার দায়িত্ব যিনি সফলভাবে পালন করেছেন, স্বভাবতই তার পক্ষে বড়ো সহজ হয় নি সে কাজ,আরো কঠিন বলে মনে হবে, যদি মনে রাখি বিচিত্রপথগামী এ মানুষটি বেড়ে উঠেছেন অন্তঃপুরের অন্তরালে।
বিচিত্রকর্মা এই মানবীরই নাম স্বর্ণকুমারী দেবী-রবীন্দ্রনাথ ঠাকুরের অগ্ৰজা, ঠাকুরবাড়ির শ্রেষ্ঠ দুহিতাদের অন্যতম তিনি। এ কথা ঠিক যে, ঠাকুরবাড়ির মতো সমৃদ্ধ শিক্ষিত অভিজাত সংস্কৃতিমনস্ক পবিবারে জন্ম হয়েছিল তাঁর, দেশজোড়া সাধারণ মেয়ের মতো অশিক্ষা-অজ্ঞানতা-সংস্কারবদ্ধতা-প্রথাসর্বস্বতার অদ্ভুত আঁধারের মাঝে বাস করতে হয় নি তাঁকে, ঠাকুরবাড়ির নিজস্ব অন্তঃপুরশিক্ষার আয়োজনের পাশাপাশি পেয়েছেন মহর্ষি দেবেন্দ্রনাথের মতো পিতা আর দ্বিজেন্দ্রনাথ-সত্যেন্দ্রনাথ-জ্যোতিরিন্দ্রনাথের মতো অগ্রজদের সঙ্গ ও সান্নিধ্য, মাত্র এগারো বছর বয়সে ব্রাহ্মবিধিমতে পরিণীতা হলেও জীবনসঙ্গী রূপে পেয়েছেন জানকীনাথ ঘোষালের মতো উদারমনা পুরুষকে—কিন্তু জীবন থেকে পাওয়া এ সমস্ত সুযোগকেই দিনে দিনে জীবনের অর্জনে পরিণত করে নিয়েছেন স্বর্ণকুমারী।
১৮৫৬ থেকে ১৯৩২-দীর্ঘ এই কালসীমায় তিলে তিলে গড়ে উঠেছে স্বর্ণকুমারী দেবীর ব্যক্তিত্বের প্রতিমা। ১৮৭৬ সালে, মাত্র কুড়ি বছর বয়সে ‘দীপনির্বাণ’ উপন্যাসের
অনামিকা লেখিকা হিসেবে স্বর্ণকুমারীর আত্মপ্রকাশ আর শেষ ত্রয়ী উপন্যাস ‘বিচিত্রা-স্বপ্নবাণী-মিলনরাত্রি'-র শেষ খণ্ড ‘মিলনরাত্রি'-র প্রকাশকাল ১৯২৫ সাল, যখন তার বয়স উনসত্তর। উনবিংশ শতকের শেষ অর্ধার্ধ এবং বিংশ শতাব্দীর প্রথম অর্ধার্থ-এই দুই যুগ জুড়েই অব্যাহত ছিল তার সৃজনশীলতা। আর তাই, লেখক হিসেবে তিনি যেমন দেখেছেন উনবিংশ শতাব্দীর রক্ষণশীলতার গর্ভ থেকে নতুন চেতনার জাগরণ, বহুবিবাহ-বাল্যবিবাহ-বিধবাবিবাহকে কেন্দ্র করে মেয়েদের দিন যাপনের অসহায়তা, আর সেই যাপিত জীবনের অধিকারহীনতাকে অনুভব করে নতুন সংবেদনার উন্মেষ ;অন্যদিকে বিংশ শতাব্দীর সূচনামুহুর্ত থেকে দেখেছেন রাজনৈতিক উন্মাদনা—বঙ্গভঙ্গের অন্যায় আক্রমণ, সে-অন্যায় রোধের সংগ্রাম, বয়কট আন্দোলন স্বদেশী আন্দোলনের পাশাপাশি সন্ত্রাসবাদী বিপ্লবীদলের হিংসাশ্রয়ী রাজনীতি কিংবা জাতীয় কংগ্রেসের সাংগঠনিক দুর্বলতায় নরমপন্থী ও চরমপন্থী দলের মতাদর্শগত বিরোধ। আর এই সব বিষয় নানা ভঙ্গিতে-কখনো গল্পে-উপন্যাসে, কখনো বা প্রবন্ধে-রূপ নিয়েছে তার রচনায়, চিরকালীনতার সঙ্গে সঙ্গে সমকালীনতাকেও ছুঁয়ে ছুঁয়ে এগিয়ে চলেছে তার লেখালেখি।
স্বর্ণকুমারীর গল্পরচনার জগতের বৈচিত্র্যকে চিনে নিতে আরো অনেকগুলি গল্প আছে এ সংকলনে, সামাজিক গল্পের পাশাপাশি আছে টডের রাজস্থান থেকে আহৃত ঐতিহাসিক আখ্যানগুলি। কোনো কোনো গল্প, যেমন ক্ষত্রিয়রমণী', কাহিনী উৎস এক বলেই হয়তো অবনীন্দ্রনাথ ঠাকুরের অনেক বেশি পরিচিত ‘হাম্বির' গল্পটিকে মনে না করিয়ে পারে না।
এই সংকলনভুক্ত আর-একটি গল্পের উল্লেখ না করলেই নয়—গল্পটির নাম ‘নব ডাকাতের ডায়েরি'। মাসিক বসুমতী'-তে গল্পটি প্রকাশ পেয়েছিল ১৩২৯ বঙ্গাব্দে। স্বর্ণকুমারী দেবীর স্বদেশবোধ, তাঁর রাজনীতিভাবনার প্রত্যক্ষ পরিচয় ধরা আছে এই গল্পটিতে। তাঁর লেখা একুশটি ছোটগল্প, ষোলটি কৌতুকনাট্য এবং আটটি বিজ্ঞান বিষয়ে ও এগারোটি সমাজ বিষয়ে ও তিনটি ভ্রমন বিষয়ে ও সাতটি ব্যাক্তি বিষয়ে প্রবন্ধ রয়েছে এই সংকলনে।

স্বর্ণকুমারী দেবীর রচনা-সংকলন

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
সংকলিত বাংলা গল্পের বইয়ের পিডিএফ 'স্বর্ণকুমারী দেবীর রচনা-সংকলন'

No comments:

Post a Comment